রবিবার, ২৪ মার্চ ২০২৪, ০২:০৩ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

দেশের প্রথম ওপেন হার্ট সার্জারির বিকল্প ‘মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি’ সম্পন্ন

  • আপডেট সময় মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০১৯

॥মাতৃকণ্ঠ ডেস্ক॥ জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট(এনআইসিভিডি)-তে গত ২৫শে আগস্ট একটি ‘মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি’ সম্পন্ন করা হয়েছে। দেশের কোনো সরকারি হাসপাতালে এটি এ ধরনের প্রথম সার্জারি।
১২ বছর বয়সী নুপুর নামের এক কিশোরী রোগীকে সম্পূর্ণ অচেতন করে আড়াই ঘন্টায় এ সার্জারি করা হয়। এতে খরচ পড়ে মাত্র পাঁচ হাজার টাকা।
ডাঃ আশরাফুল হক সিয়ামের নেতৃত্বে ১০ জন ডাক্তারের একটি টিম এই অপারেশন পরিচালনা করেন। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রধান কার্ডিয়াক সার্জন অধ্যাপক ডা. ফারুক আহমেদ ও ডা. প্রশান্ত কুমার চন্দ উপস্থিত ছিলেন।
ডাঃ সিয়াম বলেন, ‘নুপুরের অবস্থা স্থিতিশীল। দুই-তিন দিন পর্যবেক্ষণের পর আমরা তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেবো।’ নুপুর নামের এ কিশোরীর হার্টের উপরের অংশের দুই চেম্বারের মধ্যকার দেয়ালে একটি ফুটো হয়েছিল। চিকিৎসা বিজ্ঞানে এটিকে এট্রিয়াল সেপ্টাল ডিফেক্ট (এএসডি) বলে।
ডাঃ সিয়াম বলেন, এখন থেকে হাসপাতাল নিয়মিত এ ধরনের সার্জারি করবে এবং অন্য সার্জনদের প্রশিক্ষণ দেবে। কেননা হাসপাতালে এখন এ সার্জারির জন্য প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে। তিনি বলেন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন দেশে প্রথম এ ধরনের সার্জারি সম্পন্ন করে।
ডাঃ সিয়াম প্রয়োজনীয সরঞ্জাম আমদানির জন্য বিশেষ বাজেট বরাদ্দ দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।
‘মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি’র ক্ষেত্রে ওপেন হার্ট সার্জারির বিকল্প হিসেবে বুকে একটি ছোট ছিদ্র করে অপারেশন করা হয়। এতে বুকের হাঁড় কাটতে হয় না। চিকিৎসকরা পাঁজরের মাঝখানে ছিদ্র করে কাজ করেন। এতে ব্যথা কম হয় এবং রোগী দ্রুত সেরে ওঠে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!