বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:২৯ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

এসডিজি বাস্তবায়নে রাজবাড়ীতে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত॥বর্তমান সময়ে দেশের টেকসই উন্নয়নের জন্য গণমাধ্যমের ব্যাপক ভূমিকা রয়েছে — জেলা প্রশাসক জিনাত আরা

  • আপডেট সময় মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০১৭

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ৩রা এপ্রিল বেলা ১১টায় এসডিজি বাস্তবায়নে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক কর্মশালা কালেক্টরেটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে কর্মশালার উদ্বোধন করেন ও বক্তব্য রাখেন জেলা প্রশাসক জিনাত আরা।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মানোয়ার হোসেন মোল্লার সভাপতিত্বে ও কর্মশালা বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) রেবেকা খান। এছাড়াও কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে বক্তব্য রাখেন রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খান মোঃ জহুরুল হক এবং সাধারণ সম্পাদক ও দৈনিক মাতৃকন্ঠের সম্পাদক খোন্দকার আব্দুল মতিন। সভা পরিচালনা করে সহকারী কমিশনার সুহৃদ সালেহীন।
কর্মশালায় এসডিজি বাস্তবায়নে গণমাধমের ভূমিকা শীর্ষক তথ্য ভিত্তিক পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মানোয়ার হোসেন মোল্লা। এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, রাজবাড়ী জেলা সদর ও উপজেলা পর্যায়ে কর্মরত বিভিন্ন ইলেক্টনিক ও প্রিন্ট মিডিয়ার ৪৫জন সাংবাদিক উপস্থিত ছিলেন।
উন্মুক্ত মতবিনিময়ে অংশ নেন সাপ্তাহিক অনুসন্ধান পত্রিকার সম্পাদক বাবু মল্লিক, যমুনা টিভি’র কাজী তানভীর মাহমুদ, দৈনিক কালের কন্ঠের প্রতিনিধি জাহাঙ্গীর হোসেন, গোয়ালন্দ প্রেসক্লাবের সভাপতি গনেশ পাল, সেক্রেটারী আজু সিকদার, প্রথম আলোর প্রতিনিধি এজাজ আহমেদ, দৈনিক মাতৃকন্ঠের উপদেষ্টা সম্পাদক আবুল কালাম ও চীফ রিপোর্টার আসহাবুল ইয়ামিন রয়েন।
অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক জিনাত আরা বলেন, গণমাধ্যম কর্মীগণ এমন একটি ক্ষেত্রে কাজ করেন যা জেলার সকল উন্নয়ন কর্মকান্ডের সাথে পারস্পরিক ভাবে জরিত। আমাদের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে জেলার সকল উন্নয়ন কামকান্ড জেলাবাসী তথা দেশের সকল মানুষের সামনে তুলে ধরা সম্ভব। কারণ জেলাসহ সমগ্র দেশের সাধারণ মানুষ গণমাধ্যমের মাধ্যমে সরকারের বিভিন্ন উন্নয়ন সম্পর্কে জানতে পারে।
তিনি তার বক্তব্যে আরো বলেন, বর্তমান সময়ের দেশের টেকসই উন্নয়নের জন্য গণমাধ্যমের ব্যাপক ভূমিকা রয়েছে। কারণ গণমাধ্যম কর্মীদের ভূমিকার কারণেই দেশের সাধারণ মানুষ জাতিসংঘ কর্তৃক নির্ধারিত সরকারের ২০১৫ সালে বাস্তবায়িত মিলিনিয়াম ডেভলপমেন্ট গোল এবং এরপর বাস্তবায়নাধীন সাসটেনেবল ডেভলপমেন্ট গোলের বিভিন্ন দিক সম্পর্কে জানতে পাড়ছে। শুধু সেটাই নয় আজ সাংবাদিকদের ব্যাপক ভূমিকার কারনেই সাধারণ জনগণও সরকারের পাশাপশি টেকসই উন্নয়নের লক্ষ্যে অনেক বেশী সচেতন হয়েছে। আমাদের চলার পথে ও বিভিন্ন কর্মকান্ডে প্রতিনিয়ত আমাদের গণমাধ্যম কর্মীদের সাথে দেখা হয়।
তিনি আরো বলেন, অনেক সময় আমাদের বিভিন্ন কাজে ভুল ত্রুটি থাকতে পারে। তবে এ ক্ষেত্রে আমাদের সকলের মনে রাখা উচিত মানুষ হিসেবে আমরা কেউই ভূলত্রুটির উর্দ্ধে নয়। এক্ষেত্রে আমাদের সকলেই উচিত সকল ভুল ত্রুটির উর্দ্ধে উঠে জেলা তথা দেশের সার্বিক উন্নয়নের দিকটি বিবেচন করে সমন্বয়ের মাধ্যমে কাজ করা। যাতে যে কোন উন্নয়ন কর্মকান্ডে আপনাদের মতামতও গুরুত্ব সহকারে প্রধান্য পায়।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, রাজবাড়ী জেলায় যে সমস্থ অনলাইন নিউজ পোর্টল রয়েছে সেগুলো চালানোর বা সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সরকারের নিয়ম ও নীতিমালা আছে সেটি মেনে সরকারের অনুমতি নিয়ে চালানো উচিত।
তথ্য অধিকার আইন সম্পর্কে তিনি বলেন, যদি কেউ কোন সরকারী বা বেসরকারী অফিসের কোন তথ্য পেতে চান তবে নিদিষ্ট ফরমে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করলে তথ্য অধিকার আইন অনুযায়ী নিদিষ্ট সময়ের মধ্যে তিনি তথ্য পাবেন।
জেলা প্রশাসক জিনাত আরা বলেন, ২০১৫ সালে মিলিনিয়াম ডেভলপমেন্ট গোল বাস্তাবায়নের পর এখন আমাদের সময় এসেছে আমার কোথায় ছিলাম, কোথায় আছি আর ভবিষ্যতে কোথায় থাকবো। তিনি জেলার উন্নয়নে কাজ করার জন্য সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!