শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৪৭ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জেলা প্রশাসকের কাছে রাজবাড়ী মাদ্রসা টিচার্স এসোসিয়েশনের স্মারকলিপি

  • আপডেট সময় শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭

॥কাজী তানভীর মাহমুদ॥ মাদ্রাসাসহ সকল বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণসহ ৮দফা দাবীতে গতকাল ৩০শে মার্চ দুপুরে রাজবাড়ীর জেলা প্রশাসকের নিকট প্রধানমন্ত্রী বরাবর লিখিত স্মারকলিপি প্রদান করেছেন জেলা মাদ্রাসা জেনারেল টিচার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ।
গতকাল বৃহস্পতিবার দুপুর ১টায় জেলা প্রশাসক জিনাত আরা’র হাতে এই স্মারকলিপি হস্তান্তর করা হয়। এ সময় জেলা মাদ্রাসা জেনারেল টিচার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ হানিফ উদ্দিন খান, সহ-সাধারণ সম্পাদক মশিউর রহমান, সাংগঠনিক সম্পাদক মোঃ মাহফুজুর রহমান, কোষাধ্যক্ষ মোঃ কাউছার আহমেদ মোল্লা, সদস্য মোঃ লুৎফর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
জেলা মাদ্রাসা জেনারেল টিচার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ হানিফ উদ্দিন খান জানান, বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স এসোসিয়েশন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মাদ্রাসায় কর্মরত জেনারেল(নন এ্যারাবিক) শিক্ষকদের একটি সংগঠন। এই সংগঠনের মূল লক্ষ্য জেনারেল শিক্ষকদের ক্ষমতায়ন, অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা এবং মাদ্রাসায় মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে কাজ করা। তাই বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স এসোসিয়েশন মনে করে সাম্প্রদায়িকতামুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার মানোন্নয়ন ও আধুনিকায়ন প্রয়োজন। এই লক্ষ্যে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মাদ্রাসায় কর্মরত শিক্ষকদের পক্ষ থেকে মাদ্রাসা শিক্ষার মান্নোনয়ন ও আধুনিকায়নে বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স এসোসিয়েশন-এর ৮দফা দাবী বাস্তবায়ন করলে মাদ্রাসাসহ সকল বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার মানোন্নয়ন ও আধুনিকায়ন হবে। দাবীগুলো হলো ঃ (১) মাদরাসাসহ সকল বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করতে হবে। (২) জাতীয় শিক্ষানীতি ২০১০ এর আলোকে জারীকৃত ২০১২ সালের পরিপত্র বহাল রাখতে হবে এবং ২০১৩ সারের জারীকৃত সংশোধিত পরিপত্র বাতিল করে মাদ্রাসার প্রশাসনিক পদে জেনারেল (নন এ্যারাবিক) শিক্ষক নিয়োগের বিধান চালু করতে হবে। (৩) বদলীকরণ, ৫% ইনক্রিমেন্ট, বৈশাখী ভাতা, পূর্ণাঙ্গ উৎসব ভাতা ও সম্মানজনক বাড়ী ভাড়া প্রদানসহ প্রতিটি আলিম/ফাজিল(পাস) মাদ্রাসায় বিজ্ঞান ভবন নির্মাণ করতে হবে। (৪) আলিম/ফাজিল পর্যায়ে প্রতিটি অনুমোদিত বিষয়ে দ্বিতীয় শিক্ষক নিয়োগ দিতে হবে এবং শিক্ষা সংক্রান্ত নীতি-নির্ধারণী সভায় বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স এসোসিয়েশনের প্রতিনিধি রাখতে হবে। (৫) জনবল কাঠামোয় গ্রন্থাগারিক, প্রদর্শক ও ল্যাব পিয়ন পদ অন্তর্ভূক্ত করতে হবে। (৬) সহকারী অধ্যাপক পদে পদোন্নতির ক্ষেত্রে ৫ঃ২ অনুপাত প্রথা বাতিল করতে হবে। (৭) এমফিল/পিএইচডি ডিগ্রীধারী প্রভাষককে চাকুরীকাল ৪বছর পূর্তিতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দিতে হবে। (৮) উচ্চ মাধ্যমিক কলেজ/স্নাতক(পাস) কলেজের মতো আলিম/ফাজিল (পাস) মাদ্রাসায় তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারী সংখ্যা বৃদ্ধি করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!