শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

সিংগাপুরে বাণিজ্য সেমিনার ঃ বাংলাদেশকে নিয়ে নতুন সম্ভাবনা দেখছেন ব্যবসায়ী মহল

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০১৯

॥স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ সম্প্রসারণের উদ্দেশ্যে বর্তমানে বিরাজমান বাণিজ্য বান্ধব পরিবেশ ও বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতি তুলে ধরার লক্ষ্যে গত ৮ই জুলাই সিংগাপুর বিজনেস ফেডারেশনের কনফারেন্স রুমে দিনব্যাপী একটি বাণিজ্য সেমিনারের আয়োজন করা হয়।
সিংগাপুরস্থ বাংলাদেশ হাই কমিশন, সিংগাাপুর বিজনেস ফেডারেশন, এন্টারপ্রাইজ সিংগাপুর এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিংগাপুর এর অধীনস্থ ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজ এর যৌথ উদ্যোগে সেমিনারটিতে প্রথম পর্বে ‘রাইজিং বাংলাদেশ ঃ চ্যালেঞ্জেস এন্ড অপরচুনিটিস’ শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।
ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজ-এর চেয়ারম্যান রাষ্ট্রদূত গোপীনাথ পিল্লাই সেমিনারের উদ্বোধন করেন।
প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল এর চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান, বিজিএমইএ’র প্রেসিডেন্ট ডঃ রুবানা হক, ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজ এর প্রধান গবেষক ড. ইফতেখার আহমেদ চৌধুরী এবং সিনিয়র গবেষক ড. অমিতেন্দু পালিত।
স্বাগত বক্তব্য রাখেন হাই কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান।
মূল প্রবন্ধ উপস্থাপন করেন পররাষ্ট্র সচিব মোঃ শহীদুল হক। তিনি তার বক্তব্যে বিগত চল্লিশ বছরে বাংলাদেশের ধারাবাহিক উন্নয়ন চিত্র তুলে ধরে বলেন, বাংলাদেশ একটি অপার সম্ভাবনার দেশ। নিজস্ব সম্পদ আর সমগ্র জনগোষ্ঠীর ঐকান্তিক প্রচেষ্টা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ এখন বিশে^ উদীয়মান অর্থনৈতিক শক্তি হিসেবে পরিচিতি পেয়েছে। পররাষ্ট্র সচিব বর্তমান সরকারের বিনিয়োগ বান্ধব কর্মসূচীর প্রতি আলোকপাত করে বিদেশী বিনিয়োগকারীদের বাংলাদেশে সরাসরি বিনিয়োগ ও বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির আহ্বান জানান। তিনি আরো বলেন, বাংলাদেশ সাহায্য নয়-উন্নয়ন সহযোগীর প্রত্যাশী।
বিকালের অধিবেশনে অনুষ্ঠিত বাংলাদেশ বিজনেস সেমিনারে বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের বিষয়ে অনাবাসী বাংলাদেশী ও বিদেশী বিনিয়োগকারীগণ তাদের অভিজ্ঞতা উপস্থিত অতিথিদের সামনে তুলে ধরেন। এছাড়াও বিনিয়োগ, অবকাঠামো সুবিধাদি, সম্ভাব্য খাতসমূহ ও বহির্দেশীয় লেনদেন সংক্রান্ত সরকারী নীতিমালা নিয়ে আলোচনা ও অভিজ্ঞতা বিনিময় করা হয়।
এ পর্বের আলোচনা অনুষ্ঠানে এফবিসিসিআই’র প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, ডিএফডিএল বাংলাদেশ এর প্রতিনিধি শাহওয়ার জামাল নিজাম, বাংলাদেশ বিজনেস চেম্বার সিংগাপুর এর সভাপতি মোহাম্মদ শাহিদুজ্জমান, আমরা গ্রুপ কর্ণধার সৈয়দ ফারুক আহমেদ, কমনওয়েলথ ক্যাপিটাল এশিয়া’র নির্বাহী পরিচালক উইলসন লিম এবং এনারকন এশিয়া প্রাঃ লিঃ এর নির্বাহী পরিচালক রোনাল্ড লিম অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য প্রাক-নিবন্ধনের ব্যবস্থা থাকায় উল্লেখযোগ্য সংখ্যক সিংগাপুরের ব্যবসায়ী এবং বিনিয়োগকারীর উপস্থিতি ও অংশগ্রহণ লক্ষ্যণীয় ছিল। বিনিয়োগকারী, কুটনীতিক, সিংগাপুরের গণ্যমান্য ব্যক্তি, ব্যবসায়ী এবং কমিউনিটির নেতবৃন্দের ব্যাপক হারে উপস্থিতি দিনব্যাপী অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!