মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ী পৌরসভার ৫নং ওয়ার্ডে অপরিকল্পিত ড্রেন নির্মাণে জমি কেটে নষ্ট করায় ক্ষোভ॥নজরদিন

  • আপডেট সময় মঙ্গলবার, ২১ মে, ২০১৯

॥স্টাফ রিপোর্টার॥ জলাবদ্ধতার দূরকরণের নামে রাজবাড়ী পৌরসভার ৫নং ওয়ার্ডের কাজীকান্দা ব্যাংক পাড়ার সড়কের মাথায় দাদশী ইউনিয়নের জমির মধ্যে পৌরসভার পানি নিস্কাশনে অপরিকল্পিতভাবে দায়সারা ড্রেন নির্মাণে ব্যক্তি মালিকানার মূল্যবান ফসলী জমিতে খনন বন্ধের দাবী জানিয়ে পৌর মেয়রের লিখিত আবেদন করেছেন ওই এলাকার জমির মালিকগণ।
আবেদনে উল্লেখ করা হয়েছে, বিগত পৌরসভা মেয়র তোফাজ্জেল হোসেন মিয়া কোন মাষ্টার প্লান ছাড়াই জোরপূর্বক অপরিকল্পিতভাবে আমাদের জমির কিছু অংশের মধ্যে ড্রেন কেটে ব্যাপক ক্ষতি সাধন করেছেন। বর্তমানে আপনিও(মেয়র মহম্মদ আলী চৌধুরী) উক্ত জমির মালিকদের সঙ্গে আলাপ-আলোচনা না করে সেই জমির মাঝখান দিয়ে ড্রেন নির্মাণে খননের জন্য নিশানা করেছেন। গত ৫ই এপ্রিল আপনার উপস্থিতিতে সরেজমিনে সংসদ সদস্য ও জেলা প্রশাসক পরামর্শ দিয়েছিলেন যে, মাস্টার প্লান করে ড্রেন করতে হবে। কিন্তু জমির পৌরসভা কর্তৃপক্ষ মালিকদের সাথে কোন প্রকার পরামর্শ না করেই প্রকল্প বাস্তবায়নের নামে অবৈধভাবে দাদশী ইউনিয়নের অন্তর্ভূক্ত উল্লেখিত জমিতে ভেকু দিয়ে খনন কাজ শুরু করায় জমির মালিকদের মধ্যে তীব্র ক্ষোভ বিরাজ করছে।
গত ৩রা মে পৌরসভার নিয়োজিত ভেকু দিয়ে উক্ত জমিতে খনন শুরু করলে মালিকদের আপত্তির মুখে তা বন্ধ করে। এরপর ক্ষতিগ্রস্ত জমির মালিকগণ গত ১৬ই মে এ ব্যাপারে লিখিতভাবে পৌরসভা মেয়রের কাছে আবেদন করেন। কিন্তু পৌরসভা মেয়র এ ব্যাপারে জমির মালিকদের সাথে আলোচনা বা মাষ্টারপ্লান না করেই গতকাল ২০শে মে সকালে ভেকু দিয়ে জমিতে খনন শুরু করায়। তখন জমির মালিকগণ আপত্তি করলে তা সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।
স্থানীয় জমির মালিকদের পক্ষে খোন্দকার ফারুক আহম্মেদ, খোন্দকার আব্দুল মতিন, চৌধুরী আহসানুল করিম, মোঃ সাহেদউজ্জামান টিটো, মোঃ রফিকুজ্জামান সেলিম, মোঃ আব্দুল বারেক, মোঃ হাবিবুর রহমান ও মতিয়ার রহমান প্রমুখ আবেদনে স্বাক্ষর করেছেন।
উল্লেখ্য, গত ২রা এপ্রিল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মতবিনিময় সভার সিদ্ধান্তের প্রেক্ষিতে গত ৫ই এপ্রিল রাজবাড়ী পৌরসভার ৫নং ওয়ার্ডের জলাবদ্ধতার স্থানসমূহ পরিদর্শন করেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, জেলা প্রশাসক মোঃ শওকত আলী, পৌরসভার মেয়র মহম্মদ আলী চৌধুরী ও সদর উপজেলা চেয়ারম্যান এডঃ এম.এ খালেক।
পরিদর্শনকালে তারা রাজবাড়ী শহরের ৫নং ওয়ার্ডের কাজীকান্দা, সজ্জনকান্দাসহ ৪নং ও ৫নং ওয়ার্ডের জলাবদ্ধতার স্থানসমূহের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ এবং পানির প্রবাহ ও নিষ্কাশনের জন্য সরকারী খাস জমির ড্রেন অবৈধ দখল থেকে উদ্ধার এবং নতুন ড্রেন নির্মাণের জায়গাগুলো খতিয়ে দেখেন এবং মাষ্টার প্লান করে পানি নিষ্কাশন ড্রেন নির্মাণের নির্দেশনা প্রদান করেন।
এ সময় সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাঈদুজ্জামান খান, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ শফিকুল ইসলাম শেখ, সদর উপজেলা প্রকৌশলী স্বপন কুমার, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ হেদায়েত আলী সোহরাব, ৫নং ওয়ার্ডের কাউন্সিলর কাজী মাহতাব উদ্দিন তৌহিদ, ৪নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ আলমগীর শেখ তিতু, দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক ও রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন ও পৌরসভার প্রকৌশলী, সার্ভেয়ারগণসহ জমির মালিকগণ উপস্থিত ছিলেন।
কিন্তু পৌরসভা কর্তৃপক্ষ একতরফাভাবে মাষ্টার প্লান না করে সাধারণ মানুষের জমি কেটে ক্ষতিগ্রস্ত করে অবৈধভাবে অপরিকল্পিত প্রকল্প বাস্তবায়নের পাঁয়তারা করায় এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়েছে।
এ ব্যাপারে ক্ষতিগ্রস্ত জমির মালিকগণ রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য, জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং উক্ত প্রকল্পের পরিচালকের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!