বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:৪২ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বাংলাদেশ মহিলা পরিষদের ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকীকে সকলকে শুভেচ্ছা

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯

## লাইলী নাহার ## বাংলাদেশ মহিলা পরিষদের ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকীতে নারী আন্দোলনের সংগ্রামে যারা সহযোগিতা, সহমর্মিতা প্রকাশ করে আসছেন তাদেরকে এবং সংগঠনের প্রতিষ্ঠাতা সভানেত্রী কবি সুফিয়া কামালসহ অসংখ্য নারী নেত্রীদের প্রতি শুভেচ্ছা ও শ্রদ্ধা জ্ঞাপন করছি। সংগঠনের কর্মী, নেত্রী, সদস্য, স্বেচ্ছাসেবী, সংগঠক, তৃণমূল সদস্যসহ সকলকে সংগঠনের পক্ষ থেকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।
প্রায় অর্ধশতাব্দীর কাজের অভিজ্ঞতায় আমরা লক্ষ্য করছি নতুন প্রজন্মের নারীরা মানবাধিকার আন্দোলনের মশাল হাতে নিয়ে এগিয়ে যাচ্ছে। মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক গণতান্ত্রিক সমতাভিত্তিক বাংলাদেশ গড়ায় সংগ্রামকে এগিয়ে নিতে আমাদের কিছু দাবী রয়েছে।
নারী আন্দোলনের অগ্রযাত্রায় ধর্ম, বর্ণ,গোত্র, নারী-পুরুষ নির্বিশেষে এদেশের সকল নাগরিকের মানবাধিকার, সমানাধিকার, ব্যক্তি অধিকার ও ন্যায় বিচার নিশ্চিত করতে হবে; ‘তৃণমূল থেকে সংসদ’ সিদ্ধান্ত গ্রহণের সকল পর্যায়ে নারীর সমঅংশীদারিত্ব নিশ্চিত করার আন্দোলন অব্যাহত রাখতে হবে; জাতীয় সংসদে এক তৃতীয়াংশ আসন নারীর জন্য সংরক্ষিত রেখে সরাসরি নির্বাচন প্রক্রিয়া চালুর সংগ্রাম অব্যাহত রাখতে হবে; পরিবারে, সমাজে, রাষ্ট্রে নারী নির্যাতন বিরোধী সংস্কৃতি গড়ার প্রচেষ্টাকে দৃঢ়ভাবে অগ্রসর করে নিতে হবে; মৌলবাদ, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে নারীর মানবাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে নারী সমাজসহ সকলকে ঐক্যবদ্ধ করতে হবে; নারীর মানবাধিকার প্রতিষ্ঠার সকল পর্যায়ের আন্দোলনে পুরুষ সমাজকে সক্রিয়ভাবে সম্পৃক্ত করার উদ্যোগ বৃদ্ধি করতে হবে; বিশ^ায়নের ইতিবাচক, নেতিবাচক প্রভাব সম্বন্ধে নারী সমাজকে সচেতন থাকতে হবে; স্বেচ্ছাশ্রম, দেশপ্রেম, স্বচ্ছতা এবং দায়বদ্ধতাকে সংগঠনের মূল চালিকা শক্তি হিসেবে ধরে রাখতে হবে এবং নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে; দেশব্যাপী সংগঠনের নতুন নেতৃত্ব গড়ে তোলার উদ্যোগ বৃদ্ধি করতে হবে; তরুণ প্রজম্মকে নারী আন্দোলনে সহযোগী করার বিশেষ প্রচেষ্টা গ্রহণ করতে হবে; জাতিসংঘ ঘোষিত নারীর প্রতি বৈষম্য বিলোপের দলিল ‘সিডও’ বেইজিং ঘোষণা, ভিয়েনা মানবাধিকার ঘোষণা ও কর্মপরিকল্পনা পূর্ণ বাস্তবায়ন করতে হবে।
সকল গণতান্ত্রিক মানবিক সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব নারী মুক্তি আন্দোলনের অগ্রসেনানী বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিষ্ঠাতা সভানেত্রী কবি সুফিয়া কামাল আজও আমাদের সকল মানবিক আন্দোলনের প্রেরণা, এক চিরভাস্বর নাম। মহিয়সী বেগম রোকেয়া ছিলেন সুফিয়া কামালের আদর্শ ব্যক্তিত্ব। ১৯৭০ সালের ৪ঠা এপ্রিল পূর্ব পাকিস্তান মহিলা পরিষদ(বর্তমানে বাংলাদেশ মহিলা পরিষদ) নামে এই নারী সংগঠন প্রতিষ্ঠা করেন কবি সুফিয়া কামাল। পরিশেষে সংগঠনের বিভিন্ন আন্দোলন-সংগ্রামের সাথী, দেশের আপামর নারী সমাজ, সুশীল সমাজ, গণমাধ্যমসহ দেশ-বিদেশের শুভানুধ্যায়ী ও সমগ্র দেশবাসীর প্রতি উষ্ণ অভিনন্দন। লেখিকা ঃ সভানেত্রী, বাংলাদেশ মহিলা পরিষদ, রাজবাড়ী জেলা শাখা।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!