রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৮:২৩ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

হজ ব্যবস্থাপনাকে দালালমুক্ত করতে হবে—ধর্ম প্রতিমন্ত্রী

  • আপডেট সময় বুধবার, ৩ এপ্রিল, ২০১৯

॥স্টাফ রিপোর্টার॥ ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ বলেছেন, প্রতারণা ও ভোগান্তি হতে সম্পূর্ণ নিষ্কৃতি পেতে হলে হজযাত্রীদেরকে সরাসরি অনুমোদিত হজ এজেন্সির সাথে লেনদেন করতে হবে। কোনো ধরনের মধ্যস¦ত্বভোগী অথবা দালালের কাছে যাওয়া যাবে না। অনেক হজযাত্রী বিভিন্ন ধরনের দালালের খপ্পরে পড়ে এবং বিড়ম্বনার শিকার হয়। এ ধরনের প্রতারকদের হাত থেকে নিষ্কৃতি পেতে হজযাত্রী, হজ এজেন্সি এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের সতর্ক ও সজাগ থাকতে হবে।
প্রতিমন্ত্রী গতকাল ২রা এপ্রিল ধর্ম মন্ত্রণালয় আয়োজিত ২০১৯ সালের হজযাত্রী ও হজ গাইডদের হজ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণের জন্য গঠিত ঞড়ঞ টিমের সদস্যদের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
হজ ব্যবস্থাপনাকে অতীতের চেয়ে উন্নততর করার লক্ষ্যে সংশ্লিষ্ট সকল পক্ষের সাথে পরামর্শ গ্রহণ করে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে প্রতিমন্ত্রী জানান। ইতিমধ্যে সৌদি আরব সফর করে হজযাত্রীদের সুবিধার্থে বাংলাদেশ সৌদি আরব অংশের ইমিগ্রেশন সম্পন্ন করা, মিনা-আরাফাতে যাতায়াত উন্নতমানের পরিবহন ও খাবার ব্যবস্থা করা, ব্যবস্থাপনার সুবিধার্থে এজেন্সি প্রতি হজযাত্রীর সংখ্যা ১৫০ থেকে কমিয়ে ১০০-তে আনাসহ নানাবিধ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
প্রতিমন্ত্রী আরো বলেন, হজযাত্রীদের সুন্দর ও সহজভাবে হজ পালনের জন্য হজ বিষয়ক প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। হজযাত্রীগণ নিজ বাড়ি থেকে যাত্রা করে ইমিগ্রেশন, বিমানে আরোহণ, মক্কা ও মদিনা শরীফে যাতায়াত ও অবস্থান, মিনা-আরাফা ও মুজদালিফায় যাতায়াত ও হজের আরকান-আহকাম এবং সর্বশেষে নিরাপদে দেশে ফেরত আসা পর্যন্ত যাবতীয় বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করতে পারলে হজ পালন সহজ হবে। সকলের সহযোগিতায় এবারের হজকে অতীতের যে কোনো বছরের চেয়ে উন্নতমানের হজ ব্যবস্থাপনায় উন্নীত করা হবে বলে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
ধর্ম সচিব মোঃ আনিছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন হজ এজেন্সি এসোসিয়েশন অভ্ বাংলাদেশ (হাব)-এর মহাসচিব শাহাদত হোসেন তসলিম প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!