সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:৪০ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে আধুনিক বাজেট ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

  • আপডেট সময় শনিবার, ১৬ মার্চ, ২০১৯

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে নিউইয়র্কস্থ জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে তিনদিন ব্যাপী (১২ই মার্চ থেকে ১৪ই মার্চ) সমন্বিত বাজেট ও হিসাবরক্ষণ পদ্ধতি আইবাস++ (Integrated Budget and Accounting System–IBAS++) এবং বাজেট ও হিসাব রক্ষণ শ্রেণী বিণ্যাস পদ্ধতি -ব্যাকস্ Budget and Accounting Classification System –BACS) এর উপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
এই কর্মশালার মূল লক্ষ্য হচ্ছে বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে সরকারী অর্থের দক্ষ ব্যবস্থাপনা নিশ্চিত করা এবং অনলাইনে নিজস্ব বাজেট প্রস্তাবনা প্রণয়নের মাধ্যমে প্রতিষ্ঠানের বাজেটকে আরও বাস্তবধর্মী করা।
কর্মশালাটিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, ওয়াশিংটন ডিসি, লস এঞ্জেলেস, কানাডার অটোয়া, টরান্টো; মেক্সিাকোর মেক্সিকো সিটি, ব্রাজিলের ব্রাসিলিয়া ও পোলান্ডের ওয়ারশো-তে বাংলাদেশ মিশনসমূহে কর্মরত দূতালয় প্রধান ও হিসাব রক্ষণ কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।
তিন সদস্য বিশিষ্ট বিষয় বিশেষজ্ঞ দলের মধ্যে ছিলেন অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোহাম্মদ সাইফুল ইসলাম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহা-পরিচালক(প্রশাসন) সালাহ্ উদ্দিন নোমান চৌধুরী এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক(অর্থ) শেখ ফরিদ।
বিশেষজ্ঞগণ কর্মশালায় অংশগ্রহণকারীদের আইবাস++ ও ব্যাকস্ সিস্টেম ব্যবহারের মাধ্যমে ২০১৯-২০২০ অর্থ বছর হতে বাংলাদেশ সরকারের গৃহীতব্য আধুনিক ডিজিটাল বাজেটিং সিস্টেম এবং আধুনিক বাজেট ব্যবস্থাপনার বিভিন্ন মৌলিক বিষয়ের সাথে পরিচয় করিয়ে দেন। তাছাড়া অনলাইন বাজেটিং এর উপরে কর্মকর্তাদের হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়।
গত ১৪ই মার্চ কর্মশালার সমাপনীতে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন -প্রেস বিজ্ঞপ্তি।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!