Site icon দৈনিক মাতৃকণ্ঠ

পাংশার তোরাপ উদ্দিন সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ১২০॥শিক্ষক ৪জন

॥মোক্তার হোসেন॥ রাজবাড়ী জেলার পাংশা উপজেলার কলিমহর ইউপির বসাকুষ্টিয়া তোরাপ উদ্দিন সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ১২০জন এবং কর্মরত শিক্ষক রয়েছেন ৪জন। প্রধান শিক্ষকের পদটি শূন্য রয়েছে।
গতকাল সরেজমিনে গিয়ে দেখা গেছে, ৫ম শ্রেণিতে ১১জন, ৪র্থ শ্রেণিতে ১০ জন ও ৩য় শ্রেণিতে ১৩ জন শিক্ষার্থী রয়েছে। বিদ্যালয়টি ১৯৭২ সালে স্থাপিত হয়েছে। সরকারীকরণ হয়েছে ২০১৩ সালে। বিদ্যালয়ে ৪লাখ ২০হাজার টাকা ব্যায়ে কয়েক বছর আগে এলজিইডি নির্মিত ১টি ভবন রয়েছে। ২০১৬-২০১৭ অর্থ বছরে রাজস্ব বাজেটের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মেরামত ও সংস্কারের জন্য অত্র বিদ্যালয়ে ১ লাখ ৫৫ হাজার টাকা বরাদ্দ হয়। এর মধ্যে ভ্যাট ৫৫ হাজার টাকা।
জানাগেছে, সাম্প্রতিক সময়ে বরাদ্দের ১লাখ টাকা দিয়ে এষ্টিমেট করে দোচালা ১টি টিনের ঘর নির্মাণ করা হয়েছে। ঘর নির্মাণের মালামাল ক্রয়ের ভাউচার বিষয়ে জানতে চাইলে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ছামিয়া খানম বলেন, মূল ভাউচার শিক্ষা অফিসে জমা দেওয়া হয়েছে। বিল ভাউচারের ফটোকপি তার বাড়ীতে রয়েছে। বিদ্যালয়ে আনা হয় নাই। খরচে অসংগতির কথা অস্বীকার করে তিনি বলেন, ঘর তুলতে শ্রমিকরা বাজারের চেয়ে বেশি টাকা নিয়েছে, কাঠ ও বাঁশের দামও বেশি নিয়েছে। তা ছাড়া এষ্টিমেট ছাড়া লম্বা ও চৌড়ায় কয়েক হাত বেশি মাপে ঘর নির্মাণ করা হয়েছে। ঘর নির্মানে ১লাখ ২০ হাজার টাকা খরচ হয়েছে বলে দাবী করেন তিনি।