শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২২ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীতে জাসদের(আম্বিয়া) উদ্যোগে জনসভা অনুষ্ঠিত

  • আপডেট সময় শনিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৭

॥শিহাবুর রহমান/কবির হোসেন॥ জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের(আম্বিয়া) কার্যকরী সভাপতি মইন উদ্দীন খান বাদল এমপি বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনা থেকে দূরে সরে গেলে দেশ পিছিয়ে যাবে। কারণ জাতি মুক্তিযুদ্ধের চেতনার উপরই প্রতিষ্ঠিত হয়েছে। এটাকে আঁকড়ে ধরতে হবে।
গতকাল ১৭ই ফেব্রুয়ারী বিকেলে রাজবাড়ী শহরের রেলগেটের শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি চত্বর সংলগ্ন বটতলায় জেলা জাসদ(আম্বিয়া) আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মইন উদ্দীন খান বাদল এমপি বলেন, বাংলাদেশ অন্ধকার থেকে আলোর পথে বেরিয়ে এসেছে-এটা অত্যন্ত পরিষ্কার। আমরা আরো আলোতে যেতে চাই। আলোকিত বাংলাদেশ পেতে চাই। কিন্তু এখানেও কিছু কথা আছে। আমাদের অর্থমন্ত্রীর এক হিসেবে বেরিয়ে এসেছে, দেশের মোট সম্পদের ৪৭ শতাংশই রয়েছে ১০ শতাংশ মানুষের হাতে। অন্যদিকে নীচের দিকের ৪০ শতাংশ মানুষের হাতে রয়েছে মাত্র ১৩ শতাংশ সম্পদ। তাও দ্রুত গতিতে কমে যাচ্ছে। ১৩ শতাংশ সম্পদ ৪০ শতাংশ মানুষের মধ্যে ভাগ করলে যে কিছুই থাকে না, তা বোঝার জন্য বড় অর্থনীতিবিদ হওয়ার প্রয়োজন পড়ে না। কাজেই শুধু সম্পদ সৃষ্টি করলেই হবে না, কারা তা ভোগ করছে সেটাও বিবেচনা করতে হবে। পাকিস্তান সৃষ্টির পর ৪৭ সালেই শ্লোগান উঠেছিল ‘লাখো ইনসান ভুখা হ্যায়, ইয়ে আজাদী ঝুটা হ্যায়”। কাজেই লাখো মানুষকে ভুখা রাখলে, সম্পদের উপর তাদের অধিকার প্রতিষ্ঠিত করতে না পারলে শুধু মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে পার পাওয়া যাবে না। মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই করতে গিয়ে সারা দেশেই লঙ্কাকান্ড বেঁধে গেছে। এই যাচাই-বাছাই কার্যক্রম ঠিকমত না হলে সরকারের জন্য বড় ধরণের জন্য সমস্যা সৃষ্টি করবে। এজন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর দৃষ্টির আকর্ষণ করছি।
তিনি আরো বলেন, ১৪দলের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রচন্ড পরিশ্রম করছেন। সেই পরিশ্রমের ফলও তিনি পাচ্ছেন। পদ্মা সেতু প্রকল্পে বিশ্বব্যাংক যে চুরির অপবাদ দিয়েছিল তা আজ বিদেশের আদালতেই মিথ্যা প্রমাণিত হয়েছে। এটা বিশ্ব ব্যাংকের গালে চপেটাঘাতের মতো হয়েছে। নেত্রীর বুকে সৎ সাহস ছিল বলেই তিনি তাদেরকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পেরেছিলেন। আজ বিশ্ব বলছে, বাঙালী বাহাদুরের জাতি-তাদেরকে চ্যালেঞ্জ করতে যেও না। ৫হাজার বছর পূর্বেই এরিস্টটল, প্লুটোর মতো মনীষীরা বলেছিলেন-জনগণ বিব্রত, বিভ্রান্ত হলে এমন নেতা নির্বাচন করতে পারে যা সবার জন্যই ক্ষতিকর। আমেরিকার ক্ষেত্রে যেমনটি হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের মতো একজন হাড়ে হারামজাদা, শয়তানকে নির্বাচিত করা হয়েছে। বাংলাদেশে এ রকম সুযোগ দেবেন না, এটা আমার অনুরোধ। প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে চাইলে ১৪দলের নেতাকর্মীদেরকে ঐক্যবদ্ধভাবে তাকে সহযোগিতা করতে হবে। শুধু ওই ফর্সা ভদ্রমহিলাকে গালি দিলে হবে না-জনগণের সামনে কাজের দ্বারা, আচরণের দ্বারা নিজেদেরকে প্রমাণ করতে হবে।
দৌলতদিয়া-পাটুরিয়ায় সেতু নির্মাণের দাবীর সাথে একমত পোষণ করে মইন উদ্দীন খান বাদল বলেন, আমি এই দাবীর সাথে সম্পূর্ণ একমত। তবে এ সেতু নির্মাণের জন্য ৩০/৩৫ হাজার কোটি টাকার দরকার। এ রকম বিশাল নদীর উপর দিয়ে সেতু বিশ্বের অধিকাংশ দেশেই নাই। এজন্য আরো কয়েক বছর ধৈর্য্য ধরতে হবে। ভাটিয়াপাড়া-ফরিদপুরের সাথে ট্রেন যোগাযোগ চালু হলেও সাধারণ মানুষ উপকার পাচ্ছে না। কারণ সেগুলো আন্তঃনগর ট্রেন। এই রুটগুলোতে লোকাল ট্রেন দিতে হবে, সব স্টেশনে থামতে হবে-তবেই মানুষ উপকৃত হবে। শিলিগুড়ি ট্রেন চালুর দাবীও আপনারা করতে পারেন। চিকিৎসক সংকট, হাসপাতালে রোগীরা সেবা না পাওয়ার বিষয়ে দল-মত নির্বিশেষে দাবী করতে হবে। পদ্মা নদীর থেকে রক্ষায় নজর দিতে হবে, রাজবাড়ীকে বাঁচানোর পরিকল্পনা করতে হবে। স্থানীয় এমপি সাহেবকে বলব, আপনি সংসদে যথাযথভাবে দাবীগুলো তুলে ধরুন। আমরা সর্বাত্মক সহযোগিতা করব। ১৪দলের নতুন প্রজন্মকে বলব, শুধু পেশীশক্তি প্রদর্শন নয়-জনগণের মনে প্রবেশ করতে না পারলে বিপদ আসবেই। হালুয়া-রুটি খাওয়া, টেন্ডারবাজি, হাট-বাজার দখল না করে জনগণের মাঝে প্রবেশের চেষ্টা করুন। বঙ্গবন্ধুর নামতো জিয়াসহ অন্যান্যরা রাবার দিয়ে মুছে ফেলেছিল। দীর্ঘ সময় বঙ্গবন্ধুর নাম উচ্চারিত হতো না। এখন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। তাকে সহযোগিতা করুন।
জনসভায় প্রধান বক্তার বক্তব্যে জাসদের(আম্বিয়া) সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান এমপি বলেন, বঙ্গবন্ধুকে তারাই খুন করেছে-যারা তার সাথেই ছিল। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাম্প্রদায়িকতাকে নিশ্চিহ্ন করে তুলছেন। যুদ্ধাপরাধীদের বিচার করছেন।
পাঠ্যপুস্তকের পরিবর্তন নিয়ে সমালোচনা করে তিনি বলেন, প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ জানাই-পাঠ্যপুস্তক অ্যারাবিকতা করা বন্ধ করুন। জিয়ার বড় অপরাধ সে বঙ্গবন্ধুর খুনীদের চাকুরী দিয়েছিল, আমাদের নেতাদের ফাঁসি দিয়েছিল। ৫ই জানুয়ারীর নির্বাচনে না আসার মাশুল বিএনপিকে দিতে হচ্ছে। জ্বালাও-পোড়াওয়ের জবাব তাদেরকে দিতে হবে। খালেদা জিয়ার সুরের বাঁশি বাংলাদেশে আর বাঁজবে না। নির্বাচন না করলে তাকে পাকিস্তানে চলে যেতে হবে। সাম্প্রদায়িকতা, জঙ্গীবাদ, দুর্নীতির সঙ্গে কোন আপোস নাই।
রাজবাড়ী জেলা জাসদের(আম্বিয়া) আহবায়ক স্বপন কুমার দাসের সভাপতিত্বে ও পরিচালনায় জনসভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাসদের স্থায়ী কমিটির সদস্য ও ডাকসু’র সাবেক জিএস ডাঃ মুশতাক হোসেন, কেন্দ্রীয় সহ-সভাপতি এ.টি.এম মহব্বত আলী, যুগ্ম-সাধারণ সম্পাদক করিম সিকদার, সাংগঠনিক সম্পাদক হোসাইন আহমেদ তফছির, কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুল্লাহ মন্ডল এবং কুষ্টিয়া জেলা জাসদের সাধারণ সম্পাদত এটিএম আবুল মনছুর মজনু।
অন্যান্যের মধ্যে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বারসহ জাসদের স্থানীয় নেতৃবৃন্দ জনসভায় বক্তব্য রাখেন।
জনসভায় জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি জ্যোতি শংকর ঝন্টু, সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা এবং জেলা সিপিবির সভাপতি আব্দুস সামাদ মিয়াসহ জাসদের(আম্বিয়া) নেতাকর্মী, সমর্থকগণ জনসভায় উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!