বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৩৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বালিয়াকান্দি উপজেলায় এবার দেশী বরই’র বাম্পার ফলন

  • আপডেট সময় সোমবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৯

॥বালিয়াকান্দি প্রতিনিধি॥ রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলায় এ বছর দেশী বরই এর ভালো ফলন হয়েছে। বরই বাংলাদেশের শীতকালীন সুস্বাদু একটি ফল। ছোট-বড় প্রতিটি মানুষই এই ফল খেতে ভালোবাসে। বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, দেশী বরই গাছগুলোতে অনেক বরই ধরে আছে। বরইগুলো প্রায় খাওয়ার উপযোগী হয়ে উঠেছে।
বালিয়াকান্দি উপজেলা সদরের আব্দুল মান্নানের দেশী বরই গাছে এ বছর অনেক ফল ধরেছে। তিনি বলেন, আমার এই গাছে গত কয়েক বছর ধরে ফল ধরে। তবে গত বছরের তুলনায় এ বছর বেশী বরই ধরেছে। ফাল্গুন মাসে বরইগুলো পাকলে নিজেরা খাই ও আচার বানিয়ে রাখি। পাশাপাশি আত্মীয়-স্বজনের বাড়ীতে পাঠানো হয়। বরইগুলো বেশ সুস্বাদু। আগে এ অঞ্চলে অনেক দেশী বরই গাছ দেখা যেত। এখন আর তেমন দেখা যায় না।
জামালপুর ইউনিয়নের মিলন মিয়ার বাড়ীতে দেখা যায়, তার স্ত্রী গাছ থেকে বরই পেড়ে রোদে শুকাতে দিচ্ছে। তিনি বলেন, বরই কেটে তার মধ্যে লবণ ও হালকা হলুদ দিয়ে রোদে শুকিয়ে সেগুলো বয়াম বা কাঁচের পাত্রের মধ্যে সরিষার তেল ও শুকনা মরিচ দিয়ে রাখলে বেশ কিছুদিন ধরে সেগুলো খাওয়া যায়। খেতেও মজা লাগে।
মনির নামের একজন কৃষক বলেন, আমার বাড়ীতে ২টি দেশী বরই গাছ আছে। প্রতি বছরই আমি কম-বেশী বরই বিক্রি করে থাকি। গত বছরের তুলনায় এবার বরই বেশী ধরেছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!