Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বালিয়াকান্দিতে ভালো ফলনের সম্ভাবনা দেখছে ধনিয়া চাষীরা

॥বালিয়াকান্দি প্রতিনিধি॥ রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন এলাকার ধনিয়া চাষীরা ভালো ফলনের সম্ভাবনা দেখছে।
ধনিয়া বা সজ এক প্রকার মসলা, যা প্রায় প্রতিটি রান্নায় ব্যবহার করা হয়। এছাড়া ধনিয়ার কাঁচা পাতা তরকারীর সাথে রান্না করে, বেটে ভর্তা করে ও সালাদের সাথে খাওয়া যায়। দেশের বিভিন্ন অঞ্চলের ন্যায় রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ৭টি ইউনিয়নেই কম-বেশী ধনিয়া চাষ হয়। তবে এর মধ্যে নারুয়া ও জঙ্গল ইউনিয়নে ধনিয়ার চাষ বেশী হয়।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, ধনিয়া ক্ষেতে ধনিয়ার গাছগুলো বড় হয়ে ফুল এসেছে। ধনিয়া চাষীরা তাদের ক্ষেতের গাছগুলো সতেজ ও তরতাজা হওয়ায় এবং ভালো ফুল আসায় ভালো ফলনের সম্ভাবনা দেখতে পাচ্ছে। কোন প্রাকৃতিক বিপর্যয় না হলে তারা ভালো ফলনের আশা করছে।
আব্দুল কুদ্দুস নামের একজন ধনিয়া চাষী বলেন, আমি দীর্ঘদিন ধরে ধনিয়া চাষ করে আসছি। এ বছর ৪৪ শতাংশ জমিতে ধনিয়ার চাষ করেছি। ধনিয়ার গাছগুলো বেশ সতেজ ও তরতাজা হয়েছে। আশা করছি কোন রকম বিপর্যয় না হলে ভালো ফলন পাবো।
মোহন নামের একজন কৃষক বলেন, নারুয়া ইউনিয়নে গত বছরের তুলনায় এ বছর ধনিয়ার চাষ বেশী হয়েছে। আমাদের এলাকার মাটি ধনিয়া চাষের জন্য উপযোগী হওয়ায় ধনিয়ার ফলন বেশ ভালো হয়। এ বছর ভালো ফলনের সম্ভাবনা দেখা যাচ্ছে।
নবাবপুর ইউনিয়নের কৃষক মনিরুল ইসলাম বলেন, এ বছর আমি বন্ধু ফসল হিসেবে মশুরী, মটর কলাই ও রসুন ক্ষেতের চারপাশ দিয়ে ধনিয়ার চাষ করেছি। গাছগুলো বেশ ভালো হয়েছে। আশা করছি বাড়ীর চাহিদা মিটানোসহ বাজারে বিক্রি করে লাভবান হতে পারবো।