সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৪৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বালিয়াকান্দিতে ভালো ফলনের সম্ভাবনা দেখছে ধনিয়া চাষীরা

  • আপডেট সময় শনিবার, ২ ফেব্রুয়ারী, ২০১৯

॥বালিয়াকান্দি প্রতিনিধি॥ রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন এলাকার ধনিয়া চাষীরা ভালো ফলনের সম্ভাবনা দেখছে।
ধনিয়া বা সজ এক প্রকার মসলা, যা প্রায় প্রতিটি রান্নায় ব্যবহার করা হয়। এছাড়া ধনিয়ার কাঁচা পাতা তরকারীর সাথে রান্না করে, বেটে ভর্তা করে ও সালাদের সাথে খাওয়া যায়। দেশের বিভিন্ন অঞ্চলের ন্যায় রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ৭টি ইউনিয়নেই কম-বেশী ধনিয়া চাষ হয়। তবে এর মধ্যে নারুয়া ও জঙ্গল ইউনিয়নে ধনিয়ার চাষ বেশী হয়।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, ধনিয়া ক্ষেতে ধনিয়ার গাছগুলো বড় হয়ে ফুল এসেছে। ধনিয়া চাষীরা তাদের ক্ষেতের গাছগুলো সতেজ ও তরতাজা হওয়ায় এবং ভালো ফুল আসায় ভালো ফলনের সম্ভাবনা দেখতে পাচ্ছে। কোন প্রাকৃতিক বিপর্যয় না হলে তারা ভালো ফলনের আশা করছে।
আব্দুল কুদ্দুস নামের একজন ধনিয়া চাষী বলেন, আমি দীর্ঘদিন ধরে ধনিয়া চাষ করে আসছি। এ বছর ৪৪ শতাংশ জমিতে ধনিয়ার চাষ করেছি। ধনিয়ার গাছগুলো বেশ সতেজ ও তরতাজা হয়েছে। আশা করছি কোন রকম বিপর্যয় না হলে ভালো ফলন পাবো।
মোহন নামের একজন কৃষক বলেন, নারুয়া ইউনিয়নে গত বছরের তুলনায় এ বছর ধনিয়ার চাষ বেশী হয়েছে। আমাদের এলাকার মাটি ধনিয়া চাষের জন্য উপযোগী হওয়ায় ধনিয়ার ফলন বেশ ভালো হয়। এ বছর ভালো ফলনের সম্ভাবনা দেখা যাচ্ছে।
নবাবপুর ইউনিয়নের কৃষক মনিরুল ইসলাম বলেন, এ বছর আমি বন্ধু ফসল হিসেবে মশুরী, মটর কলাই ও রসুন ক্ষেতের চারপাশ দিয়ে ধনিয়ার চাষ করেছি। গাছগুলো বেশ ভালো হয়েছে। আশা করছি বাড়ীর চাহিদা মিটানোসহ বাজারে বিক্রি করে লাভবান হতে পারবো।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!