শনিবার, ১৮ মে ২০২৪, ১০:০১ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বালিয়াকান্দি উপজেলা চেয়ারম্যান পদে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী প্রফেসর মুকুট

  • আপডেট সময় বুধবার, ১৬ জানুয়ারী, ২০১৯

॥স্টাফ রিপোর্টার॥ আসন্ন পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন চাইবেন প্রফেসর মোঃ ফকরুজ্জামান মুকুট। তিনি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এবং রাজবাড়ী সরকারী কলেজের সাবেক উপাধ্যক্ষ।
প্রফেসর মোঃ ফকরুজ্জামান মুকুট ১৯৫৫ সালের ২রা নভেম্বর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামের মিয়াপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা মরহুম মোস্তাজুদ্দৌলা এবং মাতা মরহুমা সুফিয়া খাতুন। তিনি ৭ম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৮ সালে প্রভাষক হিসেবে সরকারী চাকরীতে যোগদান করেন। ২০১৪ সালে অধ্যাপক (ইতিহাস) হিসেবে পদোন্নতি পান এবং রাজবাড়ী সরকারী কলেজের উপাধ্যক্ষ ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৬৯ সালে নবম শ্রেণীতে পড়ার সময় তিনি ছাত্রলীগের কর্মী হিসেবে আইয়ুব বিরোধী আন্দোলন এবং একই শ্রেণীর পাঠ্য ‘পাকিস্তানের দেশ ও কৃষ্টি’ নামের বই বাতিলের দাবীতে আন্দোলন করেন। ’৭০ এর নির্বাচনে নৌকা মার্কার পক্ষে মিছিল-মিটিংয়ে অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের সহযোগী হিসেবে সাহায্য-সহযোগিতা করেন। ’৭১ এর জুলাই মাসে পদমদী গ্রামের বাড়ী থেকে তার কয়েকজন আত্মীয়কে অবাঙ্গালী রাজাকাররা ধরে নিয়ে আসার সময় তিনি তৎকালীন মহকুমা শাসকের সহায়তায় তাদেরকে মুক্ত করার ব্যবস্থা করেন। স্বাধীনতার পর তিনি আবারও ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় হন এবং ’৭৫ এর ১৫ই আগস্টে জাতির জনক বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ঝুঁকি নিয়ে মিছিল করে বঙ্গবন্ধু হত্যার বিচার দাবী করেন। ১৯৭৯ সালে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হল শাখার সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালনকালে জাকসু নির্বাচনে ছাত্রলীগের নেতৃত্বাধীন প্যানেলের বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সরকারী চাকুরী থেকে অবসর গ্রহণের পর তিনি আবার আওয়ামী লীগের রাজনীতিতে ফিরে আসেন। ব্যক্তিগত জীবনে তিনি ১পুত্র ও ১কন্যা সন্তানের জনক। তারা দু’জনেই ব্যাংকার।
প্রফেসর মুকুটের একমাত্র চাচা মরহুম একেএম নুরুজ্জামান(মন্নু মিয়া) একজন ব্যবসায়ী এবং ৬০ এর দশকে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক ছিলেন। স্বাধীনতা পূর্বকালে তিনি মহকুমা আওয়ামী লীগের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। ৭৫ এর পরবর্তী সময় থেকে ১৯৯৩ সালের ১৭ই সেপ্টেম্বর পর্যন্ত আমৃত্যু রাজবাড়ী পৌর আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।
রাজনীতির পাশাপাশি প্রফেসর মোঃ ফকরুজ্জামান মুকুট বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথেও জড়িত। ২০১০ সাল থেকে অদ্যাবধি তিনি প্রাথমিক শিক্ষক নিয়োগ কমিটির(মৌখিক) সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও মীর মশাররফ হোসেন ডিগ্রী কলেজের গভর্নিং বডি’র সদস্য হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি বেসরকারী থাকার সময় বালিয়াকান্দি কলেজের গভর্নিং বডি’র সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!