বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ১২:২১ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ী জেলায় পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ

  • আপডেট সময় শনিবার, ২৯ ডিসেম্বর, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ী জেলার ২টি সংসদীয় আসনে উৎসবমুখর পরিবেশে প্রচার-প্রচারণা শেষ হওয়ার পাশাপাশি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। জেলার দুইটি নির্বাচনী আসনেই এখন উৎসবের আমেজ বিরাজ করছে।
গতকাল ২৮শে ডিসেম্বর শুক্রবার সকাল ৮টায় এই প্রচার-প্রচারণা শেষ হয়েছে। প্রতীক বরাদ্দের পর থেকে নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় পার করেন প্রার্থীরা।
আগামী ৩০শে ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অবাধ, সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের লক্ষ্যে রাজবাড়ী জেলার ২টি সংসদীয় আসনে ৫স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
দুইটি সংসদীয় আসনের মোট ৩১২টি ভোটকেন্দ্রের মধ্যে ১৮৭টি ‘গুরুত্বপূর্ণ’ (ঝুঁকিপূর্ণ) এবং ১২৫টি ‘সাধারণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।
রাজবাড়ীর রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোঃ শওকত আলী জানান, গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত প্রতিটি ভোটকেন্দ্রে ২জন ও সাধারণ কেন্দ্রে ১জন করে সশস্ত্র পুলিশ এবং উভয় ধরনের কেন্দ্রে ২জন করে সশস্ত্র (পিসি/এপিসি)সহ ১২জন করে আনসার সদস্য দায়িত্ব পালন করবে। ৮/৯টি কেন্দ্র প্রতি ১টি করে পুলিশের মোট ৩৮টি মোবাইল টিম এবং ২টি আসনে ৩টি করে মোট ৬টি স্ট্রাইকিং ফোর্স থাকবে। ৯জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিজিবির মোট টিম থাকবে ১০টি, যার মধ্যে রাজবাড়ী-১ আসনে ৫জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৫টি টিম এবং রাজবাড়ী-২ আসনে ৪জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৪টি টিম দায়িত্ব পালন করবে। র‌্যাবের পেট্রোল টিম থাকবে ৪টি। তার মধ্যে রাজবাড়ী সদরে ১টি ও গোয়ালন্দে ১টি এবং পাংশা-কালুখালী ও বালিয়াকান্দিতে ২টি টিম দায়িত্ব পালন করবে। ১৩জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সেনা বাহিনীর ১৩টি টিম থাকবে, তার মধ্যে রাজবাড়ী সদর উপজেলায় ৫টি এবং অবশিষ্ট ৪টি উপজেলায় ২টি করে ৮টি টিম দায়িত্ব পালন করবে। এছাড়া ৫জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৫টি সামারী ট্রায়াল কোর্ট দায়িত্ব পালন করবে। সবমিলে নির্বাচনে পুলিশ বাহিনীর ৮শতাধিক সদস্য, সেনা বাহিনীর ৩৫০ জন, বিজিবি’র ১৩৩জন, আনসার বাহিনীর ৩হাজার ৭৪৪জন, র‌্যাবের ৩৩জন, ৩ জন এডিসি ও ২২জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ৩জন অতিরিক্ত জেলা প্রশাসক দায়িত্ব পালন করবেন।
রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোঃ শওকত আলী আরো জানান, রবিবার ৩০শে ডিসেম্বর সকাল ৮টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। কোনও বিরতি ছাড়া চলবে ওইদিন ৪টা পর্যন্ত। ইতোমধ্যে সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়সমূহে যাবতীয় নির্বাচনী সামগ্রী পাঠানো হয়েছে। শনিবার তা চলে যাবে জেলার নির্বাচনী সব ভোট কেন্দ্রে।
উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ী জেলার ৩টি পৌরসভাসহ ৫টি উপজেলার ৪২টি ইউনিয়ন নিয়ে গঠিত রাজবাড়ীর ২টি সংসদীয় আসনে ৩১২টি স্থায়ী ভোট কেন্দ্রের ১হাজার ৪৭২টি স্থায়ী ও ৭১টি অস্থায়ীসহ মোট ১হাজার ৫৪৩টি ভোট কক্ষের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।
এর মধ্যে রাজবাড়ী-১ আসনের অন্তর্গত সদর উপজেলায় ১০২টি ভোট কেন্দ্রের ৪৭৯টি স্থায়ী ও ২৬টি অস্থায়ীসহ মোট ৫০৫টি ভোট কক্ষের মাধ্যমে, গোয়ালন্দ উপজেলায় ৩৫টি ভোট কেন্দ্রের ১৪৬টি স্থায়ী ও ২০টি অস্থায়ীসহ মোট ১৬৬টি ভোট কক্ষের মাধ্যমে, রাজবাড়ী-২ আসনের অন্তর্গত পাংশা উপজেলায় ৬৮টি ভোট কেন্দ্রের ৩৫৪টি স্থায়ী ও ৫টি অস্থায়ীসহ মোট ৩৫৯টি ভোট কক্ষের মাধ্যমে, কালুখালী উপজেলায় ৪৬টি ভোট কেন্দ্রের ২২৬টি স্থায়ী ও ১১টি অস্থায়ীসহ মোট ২৩৭টি ভোট কক্ষের মাধ্যমে এবং বালিয়াকান্দি উপজেলায় ৬১টি ভোট কেন্দ্রের ২৬৭টি স্থায়ী ও ৯টি অস্থায়ীসহ মোট ২৭৬টি ভোট কক্ষের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।
অপরদিকে রাজবাড়ীর ২টি সংসদীয় আসনে মোট ভোটার ৮লক্ষ ৯ হাজার ৯২ জন, যার মধ্যে পুরুষ ভোটার ৪ লক্ষ ৮ হাজার ৭৩৪ জন এবং নারী ভোটার ৪ লক্ষ ৩৫৮ জন। এর মধ্যে রাজবাড়ী-১ আসনের অন্তর্গত ১টি পৌরসভা ও ১৪টি ইউনিয়ন নিয়ে গঠিত রাজবাড়ী সদর উপজেলায় মোট ভোটার ২ লক্ষ ৫৯ হাজার ৮৬৯ জন, যার মধ্যে ১ লক্ষ ৩০ হাজার ৫৮৩ জন পুরুষ ও ১ লক্ষ ২৯ হাজার ২৮৬ জন মহিলা এবং গোয়ালন্দ উপজেলায় মোট ভোটার ৮৬ হাজার ৭৫০ জন, যার মধ্যে ৪৩ হাজার ৬০৭ জন পুরুষ ও ৪৩ হাজার ১৪৩ জন মহিলা ভোটার।
অন্যদিকে রাজবাড়ী-২ আসনের অন্তর্গত ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়ন নিয়ে গঠিত পাংশা উপজেলায় মোট ভোটার ১ লক্ষ ৮৬ হাজার ৮৪ জন, যার মধ্যে ৯৪ হাজার ২৬৪ জন পুরুষ ও ৯১ হাজার ৮২০ জন মহিলা, কালুখালী উপজেলায় মোট ভোটার ১ লক্ষ ১৭ হাজার ৬৪৩ জন, যার মধ্যে ৫৯ হাজার ৭৫৭ জন পুরুষ ও ৫৭ হাজার ৮৮৬ জন মহিলা এবং বালিয়াকান্দি উপজেলায় মোট ভোটার ১ লক্ষ ৫৮ হাজার ৭৪৬ জন, যার মধ্যে ৮০ হাজার ৫২৩ জন পুরুষ ও ৭৮ হাজার ২২৩ জন মহিলা ভোটার।
উল্লেখ্য, নবম জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নতুন ভোটার হয়েছে ১লক্ষ ৮৪হাজার ৯৫৪জন। ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার ছিল ৬লক্ষ ২৪হাজার ১৩৮জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৩লক্ষ ১০হাজার ৫০জন এবং মহিলা ভোটার ছিল ৩লক্ষ ১৪হাজার ৮৮জন।
তার মধ্যে রাজবাড়ী-১ (সদর ও গোয়ালন্দ উপজেলা) আসনের মোট ভোটার ছিল ২লক্ষ ৬৬হাজার ৯৩০জন। যার মধ্যে ১লক্ষ ৩১হাজার ৯৬১জন পুরুষ এবং ১লক্ষ ৩৪হাজার ৯৬৯জন মহিলা।
রাজবাড়ী-২ আসনের (পাংশা, কালুখালী ও বালিয়াকান্দি উপজেলা) মোট ভোটার ৩লক্ষ ৫৭হাজার ২০৮জন। যার মধ্যে ১লক্ষ ৭৮হাজার ৮৯জন পুরুষ এবং ১লক্ষ ৭৯হাজার ১১৯জন মহিলা।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!