রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জাতীয় পার্টি বাদে মহাজোটের শরিক দলগুলোর প্রার্থীরা লড়বেন নৌকা প্রতীকে

  • আপডেট সময় শনিবার, ৮ ডিসেম্বর, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে একই আসনে একাধিক মনোনয়ন দেয়া প্রার্থীদের মধ্য থেকে ১জনের দলীয় চূড়ান্ত মনোনয়নের চিঠি দিয়েছে আওয়ামী লীগ।
মহাজোট ও কেন্দ্রীয় ১৪দলের প্রার্থীদেরও মনোনয়নের চিঠি দেয়া হয়েছে। তারা নৌকা মার্কা প্রতীক নিয়ে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুর-৬ আসন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে ছেড়ে দিয়েছেন।
রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আজ ৭ই ডিসেম্বর দলের ১৭টি আসনের চূড়ান্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ সময় তিনি চূড়ান্ত মনোনয়নের চিঠি শরীক দলগুলোর হাতে তুলে দেন।
চূড়ান্ত প্রার্থীরা হলেন ঃ ড. শিরীন শারমিন চৌধুরী (রংপুর-৬), সৈয়দ আশরাফুল ইসলাম (কিশোরগঞ্জ-১), হাবিবুর রহমান মোল্লা (ঢাকা-৫), হাজী মোঃ সেলিম (ঢাকা-৭), আকবর হোসেন পাঠান ফারুক (ঢাকা-১৭), ড. মহীউদ্দীন খান আলমগীর (চাঁদপুর-১), মাঃ নুরুল আমিন (চাঁদপুর-২), মুহম্মদ শফিকুর রহমান (চাঁদপুর-৪), একেএম শাহজাহান কামাল (লক্ষ্মীপুর-৩), নিজাম উদ্দিন জলিল (নওগাঁ-৫), মোঃ শহিদুল ইসলাম বকুল (নাটোর-১), বিএম কবিরুল হক (নড়াইল-১), ধীরেন্দ্র দেবনাথ শম্ভু (বরগুনা-১), আ স ম ফিরোজ (পটুয়াখালী-২), তানভীর হাসান ওরফে ছোট মনির (টাঙ্গাইল-২), মোঃ মোজাফফর হোসেন (জামালপুর-৫), আবুল কালাম আজাদ (জামালপুর-১)। এ সকল আসনে প্রাথমিকভাবে দু’জন করে প্রার্থী দিয়েছিলো আওয়ামী লীগ।
নির্বাচনে মহাজোটের শরিক জাতীয় পার্টিকে ৪০ থেকে ৪২টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিকে ৫টি, জাসদ (ইনু)কে ৩টি, জাসদ (আম্বিয়া)কে ১টি, তরিকত ফেডারেশনকে ২টি, যুক্তফ্রন্ট (বিকল্পধারা)কে ৩টি, জাতীয় পার্টি (জেপি)কে ২টি আসন ছেড়ে দেওয়া হয়েছে বলে জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, সব মিলিয়ে এ সংখ্যা ৫৫ থেকে ৬০ হবে।
মহাজোটের শরিক দলগুলোর প্রার্থীদের মধ্যে যারা নৌকা প্রতীকে নির্বাচন করবেন তাদের হাতেও চিঠি দেওয়া হয়েছে।
জাসদের(আম্বিয়া) মঈনউদ্দিন খান বাদল (চট্টগ্রাম-৮), জাতীয় পার্টি(জেপি) রুহুল আমিন (কুড়িগ্রাম-৪), আনোয়ার হোসেন মঞ্জু (পিরোজপুর-২), সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী (চট্টগ্রাম-২)।
যুক্তফ্রন্টের(বিকল্পধারা বাংলাদেশ) এফএম শাহীন (মৌলভীবাজার-২), মেজর(অবঃ) এম.এ মান্নান (লক্ষ্মীপুর-৪) এবং মাহী বি চৌধুরী (মুন্সীগঞ্জ-১) আসনে নৌকা প্রতীকে নির্বাচনের জন্য চিঠি পেয়েছেন।
এছাড়াও মহাজোটের অন্যতম শরীক জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ(ইনু)’র নৌকা মার্কায় নির্বাচনের মনোনয়নের চিঠি পেয়েছেন শিরীন আখতার (ফেনী-১), রেজাউল করিম তানসেন (বগুড়া-৪) ও হাসানুল হক ইনু (কুষ্টিয়া-২), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন (ঢাকা-৮), ফজলে হোসেন বাদশা (রাজশাহী-২) ও মোস্তফা লুৎফুল্লাহ (সাতক্ষীরা-১) আসন থেকে নির্বাচন করার চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন।
এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, মহাজোটের শরীক দলগুলোর প্রার্থীদের যে সব আসন ছেড়ে দেয়া হয়েছে তাদের মধ্যে জাতীয় পার্টি(এরশাদ) ছাড়া অন্যরা নৌকা মার্কা প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেবেন।
অপর এক প্রশের জবাবে তিনি বলেন, আওয়ামী লীগ যে ১৭টি আসনে একাধিক প্রার্থীকে মনোনয়ন দিয়েছিল সে আসনগুলোতে ১জন করে প্রার্থী চূড়ান্ত করেছে। তাদের চূড়ান্ত মনোনয়নের চিঠি দেয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!