সোমবার, ০৬ মে ২০২৪, ০১:৪৫ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

আকাশে ভারতের সব থেকে শক্তিশালী কৃত্রিম যোগাযোগ উপগ্রহ ‘জি স্যাট-১১’ উৎক্ষেপণ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৬ ডিসেম্বর, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ ভারতীয় স্পেস রির্সাচ অর্গানাইজেশন (আইএসআরও) ফ্রেঞ্চ গায়ানার ফরাসি উৎক্ষেপণ কেন্দ্র স্পেসপোর্ট থেকে ‘‘জি স্যাট-১১” নামের পরবর্তী প্রজন্মের যোগাযোগ বা কমিউনিকেশন স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করেছে। খবর বাসস।
গত ৫ই ডিসেম্বর ভারতীয় সময় রাত দুটো বেজে সাত মিনিটে এই উৎক্ষেপণ হয়েছে বলে জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। এই কৃত্রিম উপগ্রহের ওজন ৫,৮৫৪ কেজি।
ইসরো প্রধান কে শিভান জানিয়েছেন, ‘‘জি স্যাট-১১ হল পরবর্তী প্রজন্মের যোগাযোগ বা কমিউনিকেশন স্যাটেলাইট। সারা ভারতে ব্রডব্যান্ড পরিসেবার উন্নতিতে এই স্যাটেলাইটের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে। নতুন প্রজন্মের বিভিন্ন পরিসেবা এই স্যাটেলাইটের মাধ্যমে পাবে দেশের মানুষ।’’
জি স্যাট-১১, বানাতে খরচ হয়েছে প্রায় ৬০০ কোটি টাকা। তার জীবনকাল পনেরো বছর, এমনটাই জানাচ্ছে ইসরো। ৫,৮৫৪ কিলোগ্রাম ওজনের কৃত্রিম উপগ্রহ পাঠানোর ক্ষমতা এই মুহূর্তে ভারতের উৎক্ষেপণ কেন্দ্রগুলোতে নেই। সেই কারণে ভাড়া করা হয়েছিল ফরাসি উৎক্ষেপণ কেন্দ্রটি, সংবাদ সংস্থাকে এমনটাই জানানো হয়েছে ইসরোর পক্ষ থেকে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!