সোমবার, ০৮ এপ্রিল ২০২৪, ০৬:০২ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৬ এর গ্রাজুয়েশন সনদ বিতরণ

  • আপডেট সময় বুধবার, ১৪ ডিসেম্বর, ২০১৬

॥স্টাফ রিপোর্টার॥ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৬ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৬ এর কোর্স সমাপনী অনুষ্ঠান গতকাল মঙ্গলবার ঢাকার মিরপুর সেনানিবাসস্থ ‘শেখ হাসিনা কমপ্লেক্স,’এ অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কোর্সে অংশগ্রহণকারী সফলভাবে সম্পন্নকারী কর্মকর্তাগণের মাঝে সনদ বিতরণ করেন।
আইএসপিআর জানায়, প্রধানমন্ত্রী তাঁর ভাষনে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৬ এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৬ কোর্সে অংশগ্রহণকারী সকলকে অভিনন্দন জানান। জাতির নিরাপত্তার নিশ্চিতকল্পে এনডিসির পাঠ্যক্রমে রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়াদি অন্তর্ভূক্ত থাকায় প্রধানমন্ত্রী গভীর সন্তোষ প্রকাশ করেন । জাতীয় উন্নয়নে সশস্ত্র বাহিনী ও বেসামরিক প্রশাসনের ভূমিকার কথা আলোকপাত করে তিনি জনগণ, সশস্ত্র বাহিনী ও বেসামরিক প্রশাসনের মধ্যে রচিত সম্পর্ককে ভবিষ্যতে আরও সুদৃঢ় ও শক্তিশালী হবার আশা ব্যক্ত করেন । তিনি বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি ও সরকার ব্যবস্থায় স্বাধীনতার মূল লক্ষ্য সমূহের বাস্তবায়নে সরকারের প্রচেষ্টা ও অর্জন সম্পর্কে সকলকে অবহিত করেন।
ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ারদী তাঁর স্বাগত ভাষণে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য কোর্সে অংশগ্রহণকারী সকল দেশী ও বিদেশী কোর্স মেম্বার ও কোর্সের সাথে সম্পৃক্ত সংশ্লিষ্ট সকল ফ্যাকাল্টি মেম্বার ও ষ্টাফ অফিসারগণকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন। বক্তব্যের শুরুতেই কমান্ড্যান্ট এনডিসি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং স্বাধীনতা যুদ্ধে সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন। জাতির নিরাপত্তার স্বার্থে এনডিসির জন্ম থেকে অদ্যবধি পর্যন্ত প্রধানমন্ত্রীর সদয় পৃষ্ঠপোষকতা, দিকনির্দেশনা ও বিশেষ মনোযোগের প্রতি আলোকপাত করে কমান্ড্যান্ট এনডিসি, প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন ।
এ বছর বাংলাদেশ সেনাবাহিনীর ২৯ জন ব্রিগেডিয়ার জেনারেল, বাংলাদেশ নৌ বাহিনীর ০৪ জন কমোডর ও ০১ জন ক্যাপ্টেন এবং বাংলাদেশ বিমান বাহিনীর ০৫ জন গ্রুপ ক্যাপ্টেন, সিভিল সার্ভিসের ১জন অতিরিক্ত সচিব ও ৯জন যুগ্ম সচিব, বাংলাদেশ পুলিশের ২জন ডিআইজি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ১জন ডিজিসহ বাংলাদেশের সর্বমোট ৫২ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৬ এ অংশগ্রহণ করেছেন। এছাড়া এই কোর্সে অংশগ্রহণ করেন আমাদের বন্ধুপ্রতিম দেশ ব্রুনাই সেনাবাহিনীর ১জন লেফটেন্যান্ট কর্নেল, মিশর ও পাকিস্তান সেনাবাহিনীর ১জন করে ব্রিগেডিয়ার, ওমান বিমান বাহিনীর ১জন গ্রুপ ক্যাপ্টেন, ভারতীয় সেনাবাহিনীর ১জন ব্রিগেডিয়ার ও ¬নৌবাহিনীর ১জন কমডোর, মালয়েশিয়া সেনাবাহিনীর ১জন ব্রিগেডিয়ার জেনারেল, নাইজেরিয়া সেনাবাহিনীর ৪জন কর্ণেল, নৌ বাহিনীর ৩জন ক্যাপ্টেন, বিমান বাহিনীর ৩জন গ্রুপ ক্যাপ্টেন, শ্রীলংকা সেনাবাহিনীর ২জন ব্রিগেডিয়ার ও নৌ বাহিনীর ১জন রিয়ার এডমিরাল, সৌদি আরব রাজকীয় সেনাবাহিনীর ১জন কর্ণেল ও বিমান বাহিনীর ২ ষ্টাফ কর্নেল,মায়ানমার, নেপাল ও তানজানিয়া সেনাবাহিনীর ১জন কর্ণেলসহ মোট ২৬ জন বিদেশী প্রশিক্ষনার্থীসহ সর্বমোট ৭৮জন প্রশিক্ষনার্থী।
আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৬ এ বাংলাদেশ সেনাবাহিনীর ২৫জন লেফটেন্যান্ট কর্ণেল, বাংলাদেশ নৌ বাহিনীর ১জন ক্যাপ্টেন ও ৪জন কমান্ডার, বাংলাদেশ বিমান বাহিনীর ২জন গ্রুপ ক্যাপ্টেন ও ৩জন উইং কমান্ডার অংশগ্রহণ করেন ।
ন্যাশনাল ডিফেন্স কোর্সে এ পর্যন্ত সেনাবাহিনীর ২৪৯জন, নৌ বাহিনীর ৫৫জন, বিমান বাহিনীর ৫১জন, বেসামরিক প্রশাসনের ১৬২জন এবং ২৪৯জন বিদেশী কর্মকর্তা অংশগ্রহণ করে সফলভাবে কোর্স সমাপ্ত করেছেন । কোর্সে অংশগ্রহণকারী কর্মকর্তাগণ মেজর জেনারেল/ব্রিগেডিয়ার জেনারেল/যুগ্ম-সচিব ও সমপদমর্যাদার। আর্মড ফোর্সেস ওয়ার কোর্সে এ পর্যন্ত সেনাবাহিনীর ২৬১জন, নৌ বাহিনীর ৫০জন ও বিমান বাহিনীর ৫১জন কর্মকর্তা অংশগ্রহণ করে সফলভাবে কোর্স সমাপ্ত করেছেন। কোর্সে অংশগ্রহণকারী কর্মকর্তাগণ লেফটেন্যান্ট কর্ণেল/কর্ণেল ও সমপদমর্যদার। অংশগ্রহণকারী কর্মকর্তাগণ আগামীতে স্ব স্ব ক্ষেত্রে দেশের ব্যবস্থাপনা এবং জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন বলে আশা করা হয়।
অনুষ্ঠানে মন্ত্রী ও সংসদ সদস্যগণ, মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা, তিন বাহিনী প্রধানগণ, পিএসও এএফডি, উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও অধ্যাপকবৃন্দ, স্বনামধন্য ব্যক্তিবর্গ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং মিলিটারী/ডিফেন্স এ্যাটাচেগণ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!