সোমবার, ২৫ মার্চ ২০২৪, ০৮:৫২ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

কাজী হেদায়েত হোসেন মেমোরিয়াল ডায়াবেটিক হাসপাতালে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে রাজবাড়ীতে র‌্যালী ও আলোচনা

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮

॥রফিকুল ইসলাম॥ বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে রাজবাড়ী ডায়াবেটিক সমিতির আয়োজনে গতকাল ১৪ই নভেম্বর সকালে র‌্যালী, আলোচনা সভা ও বিনামূল্যে ডায়াবেটিক পরীক্ষা করা হয়।
সকালে কাজী হেদায়েত হোসেন মেমোরিয়াল ডায়াবেটিক হাসপাতাল প্রাঙ্গন থেকে র‌্যালীটি বের হয়ে গোদার বাজার সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালী শেষে ডায়াবেটিক হাসপাতালে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক ও রাজবাড়ী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি কাজী ইরাদত আলী বক্তব্য রাখেন।
সমিতির সহ-সভাপতি ওয়াজি উল্লাহ মন্টুর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে ডায়াবেটিক হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট ডাঃ অপূর্ব রায়, অন্যান্যের মধ্যে চেম্বার অব কমার্সের পরিচালক জাকির হোসেন, ডায়াবেটিক সমিতির কার্যকরী সদস্য আবু দাইয়ান মোঃ জাহাঙ্গীর প্রমুখ বক্তব্য রাখেন। সভা সঞ্চালনা করেন সমিতির যুগ্ম-সাধারণ সম্পাদক খন্দকার সাইফুদ্দিন হাবিব।
প্রধান অতিথির বক্তব্যে কাজী ইরাদত বলেন, রাজবাড়ী ডায়াবেটিক হাসপাতাল একটি সেবামূলক প্রতিষ্ঠান। যাদের ডায়াবেটিসের চিকিৎসা গ্রহণের আর্থিক সঙ্গতি নেই তাদেরকে বিনামূল্যে চিকিৎসা দেয়া হয়। ডায়াবেটিসের ব্যাপারে সবাইকে সচেতন থাকতে হবে। যারা ইতিমধ্যে ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন তারা নিয়মিত চিকিৎসা নিবেন। নিয়ম-কানুন মেনে চললে ডায়াবেটিক নিয়ন্ত্রণে রাখা যায়।
তিনি আরো বলেন, আগামী ডিসেম্বর মাসে আমাদের জাতীয় নির্বাচন। নির্বাচনে জননেত্রী শেখ হাসিনাকে আবার ক্ষমতায় আনতে হবে। নারীদের উন্নয়নে বর্তমান সরকার সবচেয়ে বেশী কাজ করেছে। বিধবা, বয়স্ক, মাতৃত্বকালীন, প্রতিবন্ধী ভাতা, উপবৃত্তি, বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যপুস্তক তুলে দেয়া এবং কৃষি, স্বাস্থ্য, যোগাযোগসহ সকল খাতে ব্যাপক উন্নয়ন করেছে। এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে নৌকা প্রতীকে ভোট দিয়ে আওয়ামী লীগকে বিজয়ী করতে হবে।
সহ-সভাপতি ওয়াজি উল্লাহ মন্টু বলেন, বাংলাদেশের প্রায় ৮০ লক্ষ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। দেশের অনেক মানুষই জানে না যে তারা ডায়াবেটিসে আক্রান্ত। এ ব্যাপারে সচেতনতা সৃষ্টি করাই বিশ্ব ডায়াবেটিস দিবসের মূল লক্ষ্য। জনসচেতনতার মাধ্যমেই কেবল ডায়াবেটিস রোগ প্রতিরোধ করা সম্ভব। তিনি ডায়াবেটিস আক্রান্তদের নিয়মিত চিকিৎসা গ্রহণের পরামর্শ দেন।
ডাঃ অপূর্ব রায় বলেন, ডায়াবেটিস রোগীদের গর্ভধারণ অত্যন্ত বিপদজনক। মা ও সন্তানের জন্য ঝুঁকিপূর্ণ। ডায়াবেটিস অনেক রোগের জননী। যাদের ডায়াবেটিস আছে তাদের শারীরিক জটিলতা বেশী থাকে। কিডনী বিকল হয়ে যায়। হৃদরোগে আক্রান্ত হয়। স্ট্রোক, পক্ষাঘাত, অন্ধত্ব, ক্ষতের সৃষ্টি হয়। এ জন্য ডায়াবেটিসের ব্যাপারে সকলকে সচেতন থাকতে হবে এবং আক্রান্ত হলে নিয়মিত চিকিৎসা নিতে হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!