শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীতে নতুন প্রযুক্তি ও চাষাবাদ সংক্রান্ত বিভিন্ন সমস্যা সমাধানে ইস্পাহানী কৃষি পন্য ও প্রযুক্তি মেলা

  • আপডেট সময় রবিবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৮

॥শিহাবুর রহমান॥ রাজবাড়ীতে কীটনাশক মুক্ত সবজি এবং কৃষকদের নতুন প্রযুক্তি ও চাষাবাদ সংক্রান্ত বিভিন্ন সমস্যা সমাধানে অনুষ্ঠিত হয়েছে ইস্পাহানী কৃষি পন্য ও প্রযুক্তি মেলা। গতকাল ২৯ সেপ্টেম্বর বিকেলে জেলা সদরের চন্দনী টেকনিক্যাল স্কুলের মাঠে ইস্পাহানী এগ্রো লিমিটেড এর রাজবাড়ীর পরিবেশক মেসার্স আরাফাত কৃষি ভান্ডার এ মেলার আয়োজন করেন।
মেলায় শুরুতে কৃষকদের মাঝে দৌড় প্রতিযোগিতা, বেলুন ফোটানো, নারীদের চেয়ার খেলা ও পুরুষদের লাঠিবাড়ী খেলা অনুষ্ঠিত হয়। এছাড়াও কীটনাশকমুক্ত সবজি উৎপাদনের উপর একটি বিশেষ নাটিকা পরিবেশন করা হয়। এসব প্রতিযোগিতায় বিজয়ীসহ দ্ইুশতাধিক কৃষককে পুরস্কৃত করা হয়।
কৃষি মেলায় জেলা কৃষি সম্প্রাসরণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক শস্য সংরক্ষক মোঃ মনিরুজ্জামান, উপজেলা কৃষি অফিসার মোঃ বাহাউদ্দিন শেখ, জেলা পরিষদের সদস্য আলাউদ্দিন শেখ, চন্দনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একেএম সিরাজুল আলম চৌধুরী, ইস্পাহানীর সিনিয়র এক্সিকিউটিব অফিসার মোঃ আবু নাসের এরফান, চন্দনী ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মানিক কুমার দাস, দেবগ্রাম ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোঃ তমছেল আলী মোল্লা, আরাফাত কৃষি ভান্ডারের প্রপাইটর মোঃ আলাউদ্দিন হোসেন, কৃষক আবেদ আলী বেপারী, সমাজসেবক কাজী আব্দুল খালেক প্রমুখ বক্তব্য দেন।
উপজেলা কৃষি অফিসার মোঃ বাহাউদ্দিন শেখ বলেন, সবজি উৎপাদনে আমরা এখন অনেক সয়ংসম্পন্ন। কিন্তু আমাদের নিরাপদ সবজি উৎপাদন করতে হবে। সেক্ষেত্রে সবজিতে কীটনাশকের পরিবর্তে ফেরেমন ফাঁদ, রাসায়নিক সারের পরিবর্তে বায়োড্রামা ব্যবহার করতে হবে। এগুলো ব্যবহার করলে নিরাপদ খাদ্য উৎপাদনে আমরা এগিয়ে যাবো।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!