রবিবার, ০৫ মে ২০২৪, ১১:১২ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

পুলিশ সপ্তাহ-২০১৭॥পিপিএম পদক পেলেন রাজবাড়ীর কৃতি সন্তান অতিরিক্ত পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা

  • আপডেট সময় সোমবার, ৩০ জানুয়ারী, ২০১৭

॥স্টাফ রিপোর্টার॥ এবারের পুলিশ সপ্তাহে চট্টগ্রাম জেলা পুলিশ থেকে রাষ্ট্রপতি পুলিশ পদক(পিপিএম-সেবা) পেয়েছেন রাজবাড়ীর কৃতি সন্তান অতিরিক্ত পুলিশ সুপার(উত্তর) মোঃ মশিউদ্দৌলা রেজা।
পুলিশ সপ্তাহ-২০১৭ উপলক্ষে গত ২৩শে জানুয়ারী রাজধানী ঢাকার রাজারবাগ পুলিশ লাইনে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মশিউদ্দৌলা রেজাকে প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম সেবা)-এর ব্যাজ পরিয়ে দেন।
পিপিএম-সেবা পদকে ভূষিত মোঃ মশিউদ্দৌলা রেজা ১৯৭৬ সালের ১৬ই আগস্ট রাজবাড়ী জেলা শহরের ৩নং বেড়াডাঙ্গায় জন্মগ্রহণ করেন। তিনি বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট ব্যবসায়ী মোঃ মোস্তফা আলী ও প্রাক্তন শিক্ষিকা হাসিনা আক্তারের বড় সন্তান।
মশিউদ্দৌলা রেজা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে স্নাতক করার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে চাকুরীকালীন সময়ে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রী লাভ করেন। এরপর ২০০৮ সালে বাংলাদেশ পুলিশ বাহিনীতে সহকারী পুলিশ সুপার পদে যোগদান করেন। প্রথম পোস্টিং ও শ্রীপুর মডেল থানার প্রথম সহকারী পুলিশ সুপার হিসেবে শ্রীপুরে শিশু ধর্ষণ ও ডাকাতি সম্পূর্ণরূপে নির্মূল করেন। বিভিন্ন প্রকার সেবা প্রদানের মাধ্যমে শ্রীপুরবাসীর আস্থা অর্জন করেন। এরপর সাভার মডেল থানায় যোগ দিয়ে তাজরীন গার্মেন্টসের অগ্নিকান্ড ও রানা প্লাজা ধসকালীন সময়ে আইন-শৃঙ্খলা রক্ষায় অসামান্য অবদান রাখেন। রানা প্লাজা ও তাজরীনে নিহত সকল শ্রমিকের নির্ভুল তালিকা তৈরী করেন। এতে করে নিহতদের পরিবারের সরকারী সহযোগিতা পাওয়া অনেক সহজ হয়। ঢাকা জেলার তৎকালীন পুলিশ সুপার হাবিবুর রহমান,বিপিএম-বার ও পিপিএম এর নেতৃত্বে সাভার থানায় টেলিপুলিশিং, মসজিদ পুলিশিং, কমিউনিটি পুলিশিং, স্কুল পুলিশিং-এ পুলিশী সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেন। বিরোধী দলের হরতাল চলাকালীন সময়ে চলন্ত বাসে আশুলিয়া ইপিজেড-এর নারী কর্মকর্তাকে ধর্ষণের হাত থেকে রক্ষা করে ও বাসসহ আসামীদের গ্রেপ্তার করে ব্যাপক প্রশংসিত হন। সাভার থানা এলাকাকে ডাকাতিমুক্ত করে পুলিশকে জনগণের সেবক হিসেবে সমাজে পরিচিতি করতে সক্ষম করেন।
মোঃ মশিউদ্দৌলা রেজা বাংলাদেশ পুলিশের জেলা ও উপজেলা পর্যায়ের অফিসের সেবা প্রোফাইল, মন্ত্রী পরিষদ বিভাগ, বাংলাদেশ পুলিশ, এটুআই, প্রধানমন্ত্রীর কার্যালয় হতে প্রথম প্রকাশনা ২০১৫ প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এতে জনগণ বাংলাদেশ পুলিশের পরিচিতি, কার্যপরিধি, সাংগঠনিক কাঠামো, সেবা পদ্ধতি, সেবা প্রদানের সময়, সেবা প্রাপ্তির স্থান, পুলিশের কর্মপরিধি সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাবেন। তিনি স্বাধীনতা বিরোধী চক্রের সকল কমিটির তালিকা, তাদের ই-মেইল, অর্থনৈতিক কর্মকান্ডের তথ্য উদঘাটন করে পুস্তিকা প্রকাশ করেন। ফলে তাদের বিরুদ্ধে আইন-শৃঙ্খলা বাহিনী দ্রুত পদক্ষেপ গ্রহণ ও সারা দেশে জঙ্গী দমন সহজতর হয়েছে।
তিনি ফটিকছড়ি এলাকায় অভিযান চালিয়ে জঙ্গী মোঃ তৌহিদুল আলম মানিককে, সীতাকুন্ড থানার মামলা নং-১৮(০৭)১৬, ধারাঃ সন্ত্রাস বিরোধ আইন ২০০১(সংশোধনী ২০১৩) মূলে গ্রেফতারে সক্ষম হন। মানিকের কাছ থেকে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়, যা চট্টগ্রাম জেলায় জঙ্গী নির্মূলে সহায়ক ভূমিকা পালন করে। এছাড়া গত ০৪/০৮/২০১৬ তারিখে গোপন সংবাদের ভিত্তিতে তার নেতৃত্বে সঙ্গীয় অফিসার ও ফোর্সসহ অভিযান পরিচালনা করে ৩জন আসামীসহ ৪টি দেশীয় তৈরী অস্ত্র, ১টি এয়ারগান, কার্তুজ, গুলিসহ বিপুল পরিমান মাদকদ্রব্য উদ্ধার করেন। দীর্ঘ ১২দিন অভিযান চালিয়ে হাটহাজারী থানার মামলা নং-১৪(০১)১৬, ধারাঃ নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০(সংশোধিত ২০০৩) এর ৭/৩০ এর ভিকটিম মোঃ সোয়েব আক্তার ওরফে আপন(১১)কে উদ্ধার এবং পেশাদার অপহরণকারী আসামী অপু দাশ, বিপ্লব নাথ, মোঃ সোহেল, মোঃ নুরউদ্দিন, মোঃ ওসমানকে গ্রেফতার করতে সক্ষম হন। হাটহাজারী সার্কেলে প্রায় শতাধিক নিখোঁজ ব্যক্তিকে উদ্ধার করে জনমনে স্বস্তির সাড়া ফেলেন। ওহাবী-সুন্নী সংঘর্ষ, আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল ও সংঘর্ষ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শান্তি বজায় রাখার জন্য তিনি সকল মহলে প্রশংসিত হন। হাটহাজারীর কথিত ভন্ড বৈদ্য বাবুকে স্কুল ছাত্র আসিফের হত্যার অভিযোগে ৪০ ঘন্টার মধ্যে গ্রেপ্তার করতে সক্ষম হন। বিভিন্ন নিয়োগ ও বিশ্ববিদ্যালয়/মেডিকেল ভর্তি পরীক্ষায় স্মার্ট ওয়াচ ও ইলেকট্রনিক কার্ড ব্যবহার করে জালিয়াতির সাথে জড়িত ২জনকে গ্রেপ্তারের মাধ্যমে সারা দেশে ভর্তি পরীক্ষায় স্বচ্ছতা ফিরে আসে।
মোঃ মশিউদ্দৌলা রেজার উল্লে¬খিত প্রশংসনীয় বিভিন্ন কার্যক্রমের ফলে জনগণের কাছে পুলিশের ভাবমূর্তি উজ্জল হয়েছে। তার নিরলস প্রচেষ্টা, পরিশ্রম, নিষ্ঠা ও সাফল্যের স্বীকৃতি স্বরূপ এবারের পুলিশ সপ্তাহে তাকে ‘রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)-সেবা’ পদকে ভূষিত করা হয়।
রাজবাড়ীর কৃতি সন্তান অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মশিউদ্দৌলা রেজা রাষ্ট্রপতি পুলিশ পদক(পিপিএম-সেবা) পাওয়ায় শহরের সুশীল সমাজ ও গন্যমান্য ব্যক্তিবর্গ তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে ।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!