বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জৈব প্রযুক্তির কেঁচো কম্পোস্ট সার ব্যবহার করে॥বালিয়াকান্দিতে নিরাপদ সবজি উৎপাদন বাড়ছে

  • আপডেট সময় বুধবার, ১২ সেপ্টেম্বর, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নে জৈব প্রযুক্তিতে কেঁচো কম্পোস্ট সার উৎপাদন করছেন রুহুল আমিন বুলু নামে একজন উদ্যোক্তা। তার খামারে উৎপাদিত সার ব্যবহার করে নিরাপদ সবজি উৎপাদন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কৃষকের মুখে ফুটছে হাসি। নিরাপদ সবজি উৎপাদন ছাড়াও এই সার পানের বরজ এবং ফলদ ও বনজ বৃক্ষ চাষেও ব্যবহার করছে কৃষকরা।
নিরাপদ সবজি উৎপাদনে সফল চাষী হিসেবে পরিচিতি পাওয়া বহরপুর ইউনিয়নের চরগুয়াদাহ গ্রামের সিরাজ মন্ডল বলেন, আমি বর্তমানে তিন একর জমিতে লাউ, শিম, করলা, ঢেঁড়শসহ বিভিন্ন সবজি কেঁচো কম্পোস্ট সার ও নিম নির্যাস ব্যবহার করে চাষ করছি। নিরাপদ সবজি উৎপাদনে খরচ কম লাগে এবং বিষমুক্ত হওয়ায় বাজারে চাহিদা বেশী থাকার কারণে ভালো মূল্য পাওয়া যায়। নিরাপদ সবজি চাষ করে আমি লাভবান হয়েছি। কেঁচো কম্পোস্ট জৈব সার ও নিম নির্যাস ব্যবহার করে উপজেলার নটাপাড়া, বাবুলতলা, দেলালপুর, চরগুয়াদাহ, সমশপুর, আড়কান্দি, বাঘুটিয়া, পাটুরিয়াসহ বিভিন্ন গ্রামের কৃষকরা সিরাজ মন্ডলের মতোই নিরাপদ সবজি উৎপাদন করছে।
কেঁচো কম্পোস্ট সার উৎপাদনকারী খামারী রুহুল আমিন বুলু বলেন, ২০১৫ সাল থেকে পরীক্ষামূলকভাবে ১০টি চারিতে থাইল্যান্ড থেকে আমদানীকৃত ৫ কেজি কেঁচো সংরক্ষণ করে জৈব প্রযুক্তিতে কেঁচো কম্পোস্ট সার উৎপাদন শুরু করি। উপজেলার প্রত্যন্ত অঞ্চলের কৃষকদেরকে এই সারের উপকারিতা সম্পর্কে অবগত করতে তাদের বাড়ী বাড়ী গিয়ে এই সার ব্যবহারে উদ্বুদ্ধ করি। বর্তমানে উপজেলার বিভিন্ন এলাকার কৃষকরা আমার উৎপাদিত সার ও নিম নির্যাস ব্যবহার করে নিরাপদ সবজিসহ বিভিন্ন ফসল উৎপাদন করছে। এখন আমার আড়কান্দী নার্সারী ও চরগুয়দাহ গ্রামের ২টি খামারে কেঁচো কম্পোস্ট সার ও নিম নির্যাস উৎপাদন হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!