বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বদলে যাচ্ছে রাজধানী ঢাকার দৃশ্যপট॥এগিয়ে চলেছে স্বপ্নের মেট্রোরেলের কাজ

  • আপডেট সময় শনিবার, ২৮ জুলাই, ২০১৮

## মোঃ আবু নাছের ## বদলে যাচ্ছে রাজধানী ঢাকার দৃশ্যপট। উন্নয়নের ছোঁয়া সর্বত্র। নতুন নতুন উড়াল সড়ক নগরীর বুক জুড়ে। এসবের মাঝেও যানজট নগর জীবনের এক অনিবার্য বাস্তবতা। মেগাসিটি ঢাকায় সময়মতো গন্তব্যে পৌঁছাতে অনেকটা সময় হাতে নিয়ে বের হতে হয়। হাতে সময় নিয়ে ঘর থেকে বের হলেই যে প্রত্যাশা অনুযায়ী যানবাহন পাওয়া যায় তারও নিশ্চয়তা থাকে না অনেক সময়। অবশ্য সম্প্রতি নানান মোবাইল অ্যাপভিত্তিক পরিবহণ সেবা কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে নগরবাসীকে। এর বাইরে যারা নিয়মিত বাসে যাতায়াত করেন তাদের দীর্ঘসময় দাঁড়িয়ে রীতিমত লড়াই করেই বাসে চড়তে হয়। নগর জীবনে গণপরিবহণের এমন ঝক্কি প্রতিনিয়ত পোহাতে হচ্ছে জনসাধারণকে। নারী যাত্রীদের ভোগান্তি আরও বেশি। এমন বাস্তবতায় প্রশান্তির পরশ বুলাতে দ্রুতগতিতে এগিয়ে চলেছে স্বপ্নের প্রকল্প মেট্রোরেল রুট-৬ এর নির্মাণকাজ।
বিভিন্ন দেশে গিয়ে অনেকেই মেট্রো বা সাবওয়ে কিংবা স্কাইট্রেনে চড়েন। নিজ দেশের সাথে তুলনা করে হতাশ হন। নিরাপদ, নির্ভরযোগ্য, পরিবেশবান্ধব ও দ্রুতগতির গণপরিবহণ ব্যবস্থা সহজ এবং উন্নত করতেই সরকার ঢাকায় মেট্রোরেল নির্মাণের কাজ শুরু করে। মেট্রোরেল নির্মিত হলে ঘড়ির কাঁটা ধরে যাত্রা এবং গন্তব্যে পৌঁছানো নিশ্চিত হবে। যানজটের ঝক্কি নেই, নেই কর্মঘণ্টা অপচয়ের হিসাব-নিকাশ। প্রতি দুই মিনিট পরপর নিকটস্থ স্টেশনে এসে থামবে ট্রেন। টিকেট কাটার বাড়তি ঝামেলা নেই। রুটের নিয়মিত যাত্রী হিসেবে তাদের কাছে থাকবে কম্পিউটার পাস। স্টেশনের মুখে স্থাপিত যন্ত্রে পাঞ্চ করে প্রবেশ করতে হবে। শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক ট্রেন নির্ধারিত সময়ে পৌঁছে দিবে গন্তব্যে।
প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয় হচ্ছে এ প্রকল্পে। এর মধ্যে জাপান সরকার দিচ্ছে প্রায় ষোলো হাজার ছয়শ কোটি টাকা। আর পাঁচ হাজার চারশ’ কোটি টাকা সরকারের। এরই মধ্যে নগরজুড়ে মেট্রোরেলের কাজ দৃশ্যমান হয়েছে। উত্তরা হতে বাণিজ্যকেন্দ্র মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত বিশ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল রুট-৬ এর কাজ এগিয়ে চলেছে পুরোদমে। নির্মাণকালে জনভোগান্তি যাতে কম হয় সেদিকেও নজর দেওয়া হচ্ছে। মেট্রোরেল রুটটি হচ্ছে সড়কের ওপর দিয়ে উড়াল পথে। আটটি ধাপে বা প্যাকেজে বাস্তবায়িত হচ্ছে এ মেগা প্রকল্প। ইতোমধ্যে সবক’টি প্যাকেজের দরপত্র আহ্বান শেষে নির্বাচিত ঠিকাদারের সাথে চুক্তিপত্র সইয়ের কাজও শেষ হয়েছে।
মেট্রোরেল রুট-৬ এর উত্তরা হতে মতিঝিল পর্যন্ত থাকছে ১৬টি স্টেশন। স্টেশনগুলো হচ্ছে উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, টিএসসি, প্রেসক্লাব এবং মতিঝিল। প্রতি দু’মিনিট পর চব্বিশ সেট আধুনিক এবং দ্রুতগতির ট্রেন চলাচল করবে এ রুটে। প্রতি সেটে থাকবে ছয়টি করে প্যাসেঞ্জার কার। ঘণ্টায় উভয়দিকে ৬০ হাজার যাত্রী চলাচল করতে পারবে। এরই মধ্যে প্রকল্প বাস্তবায়ন এবং মেট্রোরেল পরিচালনায় গঠন করা হয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড।
জাপান সরকারের সহযোগিতায় ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী জেলাগুলোর গণপরিবহণ এবং যোগাযোগ ব্যবস্থা আধুনিকায়নে সরকার গৃহীত দীর্ঘমেয়াদী কৌশলগত পরিবহণ পরিকল্পনা বা স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট প্লান(এসটিপি) হালনাগাদ করণের কাজ শেষ হয়েছে। উত্তরা হতে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল স্থাপন এসটিপি’র ষষ্ঠ রুটের অংশ। এছাড়া সরকার এরই মধ্যে মেট্রোরেল রুট-৫ এ রুট-১ বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। রুট-৫ নর্দার্ন ও সাউদার্ন অংশে বিভক্ত। নর্দার্ন রুটটি প্রায় বিশ কিলোমিটার দীর্ঘ। এর প্রায় সাড়ে তেরো কিলোমিটার হবে আন্ডারগ্রাউন্ড। এ রুটটি হলো হেমায়েতপুর-বালিয়ারপুর-মধুমতি-আমিনবাজার-গাবতলী-দারুস সালাম-মিরপুর ১-মিরপুর ১০-মিরপুর ১৪-কচুক্ষেত-বনানী-গুলশান ২-নতুন বাজার-ভাটারা। ইতোমধ্যে এ রুটের বৈদেশিক সহায়তার সম্ভাব্যতা যাচাই শেষ হয়েছে। এছাড়া সাউদার্ন রুটটি হচ্ছে গাবতলী-ধানম-ি-পান্থপথ-হাতিরঝিল হয়ে নগরপাড়া পর্যন্ত। এ রুটের প্রাক-সম্ভাব্যতা যাচাই চলছে।
মেট্রোরেল রুট-১ অনুরূপ দু’টি অংশে বিভক্ত। বিমান বন্দর রুট ও পূর্বাচল রুট। প্রায় সাড়ে ষোলো কিলোমিটার দীর্ঘ বিমান বন্দর রুটটির পুরোটাই আন্ডার গ্রাউন্ড। রুটটি হচ্ছে বিমান বন্দর-বিমান বন্দর টার্মিনাল ৩-খিলক্ষেত-যমুনা ফিউচার পার্ক-নতুন বাজার-উত্তর বাড্ডা-বাড্ডা-হাতিরঝিল-রামপুরা-মালিবাগ-রাজারবাগ-কমলাপুর। এছাড়া প্রায় দশ কিলোমিটার দীর্ঘ পূর্বাচল রুটটি নতুন বাজার থেকে শুরু হয়ে যমুনা ফিউচার পার্ক-বসুন্ধরা-পুলিশ অফিসার্স হাউজিং সোসাইটি-মাস্তুল-পূর্বাচল পশ্চিম পূর্বাচল সেন্টার-পূর্বাচল সেক্টর-৭ হয়ে পূর্বাচল ডিপো পর্যন্ত।
ঢাকা মহানগরীর গণপরিবহণ ব্যবস্থা যথেষ্ট যাত্রীবান্ধব নয়। বছরের পর বছর অবহেলা কিংবা সঠিক পরিকল্পনার অভাবই আজকের এই কঠিন বাস্তবতা। আশার কথা, সাম্প্রতিককালে নগরবাসীর যাতায়াতের সমস্যা সমাধানে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে নির্মিত হয়েছে মিরপুর-এয়ারপোর্ট সড়ক ফ্লাইওভার, বনানী ওভারপাস, কুড়িল ও মেয়র হানিফ উড়ালসেতু। নির্মিত হয়েছে মগবাজার-মৌচাক উড়ালসেতু। নির্মাণ কাজ চলছে এয়ারপোর্ট হতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের। শুরু হয়েছে এয়ারপোর্ট হতে জয়দেবপুর চৌরাস্তা পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট বা বিআরটি। এছাড়া এয়ারপোর্ট হতে আমুলিয়া হয়ে ঢাকা ইপিজেড পর্যন্ত প্রথম পিপিপি ভিত্তিক উড়াল সড়ক নির্মাণের কাজও প্রক্রিয়াধীন। চলমান কাজগুলো শেষ হলে বদলে যাবে ঢাকার দৃশ্যপট। পরিবহণ ব্যবস্থাপনাও ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হয়েছে। প্রথমবারের মতো ম্যাস র‌্যাপিড ট্রানজিট-এমআরটি বা মেট্রোরেল স্থাপন তারই ধারাবাহিকতা।
মেট্রোরেল স্থাপন প্রকল্পটি সরকারের একটি অগ্রাধিকার বা ফাস্ট ট্র্যাক প্রকল্প। একাজ বাস্তবায়ন করছে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ। শুরুতে প্রকল্পটি ২০২৪ সালে শেষ করার পরিকল্পনা নেয়া হয়। পরবর্তীতে অর্থায়নকারী জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকা’র সম্মতিতে এর বাস্তবায়নকাল এগিয়ে আনে সরকার। মেট্রোরেলের উত্তরা হতে আগারগাঁও পর্যন্ত অংশের কাজ ২০১৯ সালের মধ্যে শেষ হবে এবং বাণিজ্যিক পরিচালনা শুরু হবে। আর শাপলা চত্বর পর্যন্ত অংশ শেষ হবে ২০২০ সালে। প্রথম ঢাকা মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে মেগাসিটি ঢাকার নগরজীবন লাভ করবে উন্নয়ন ও অগ্রযাত্রার নতুন পথ। উত্তরণের মহাসড়কে আরেক সুবর্ণ যাত্রা। -পিআইডি প্রবন্ধ।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!