বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:১৬ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীতে সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় হজ্বে গমনেচ্ছুদের প্রশিক্ষণ কর্মশালা

  • আপডেট সময় রবিবার, ১ জুলাই, ২০১৮

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ রাজবাড়ী জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের আয়োজনে গতকাল ৩০শে জুন সকাল ১০টায় ২০০৮ সালের সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় হজ্বে গমনেচ্ছুদের প্রশিক্ষণ কর্মশালা সদর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন ও বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ শওকত আলী।
ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ তোজাম্মেল হকের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ এম.এ খালেক ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাঈদুজ্জামান খান। অনুষ্ঠান উপস্থাপনা করেন ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের ফিল্ড অফিসার মোঃ ফিরোজ আল মামুন।
এ সময় গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ জিল্লুর রহমান, সদর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) সানজিদা শাহনাজ, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও প্রশিক্ষক শাহ্ মোঃ সজিব, ভান্ডারিয়া সিদ্দিকিয়া ফাযিল মাদ্রাসার প্রভাষক ও প্রশিক্ষক আলহাজ্ব মাওলানা মোস্তফা সিরাজুল কবির, ভাজনচালা জামে মসজিদের ইমাম ও প্রশিক্ষক আলহাজ্ব মাওলানা আব্দুল হামিদসহ প্রশিক্ষণ নিতে আসা জেলার হজে গমনেচ্ছুরা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ শওকত আলী বলেন, আমাদের পবিত্র ধর্ম ইসলামের যে পাঁচটি মূল স্তম্ভ রয়েছে তার মধ্যে অন্যতম একটি স্তম্ভ হচ্ছে হজ্ব। ইসলামের বিধান মতে, আল্লাহ্র সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে আর্থিক ও শারীরিকভাবে সামর্থ্যবান প্রতিটি নর-নারীর জন্য জীবনে অন্তত একবার হজ্ব করা ফরজ। এই ফরজ কাজটি করার জন্য প্রতি বছরের ন্যায় এবারও সারা বিশ্বের মুসলমানদের মতো রাজবাড়ী জেলার হাজীরাও হজ্ব পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যাবেন। যার জন্য অনেক আগে থেকেই তারা নিজেদেরকে হজ্ব পালনের জন্য প্রস্তুত করছেন। আমি আশা করি, যারা এই পবিত্র হজ্ব পালনে যাবেন তারা তা করে পুনরায় সুস্থ ও ভালোভাবে আমাদের মাঝে ফিরে আসবেন। আমি নিজে এখনও হজ্ব করিনি। কিন্তু একজন মুসলমান হিসেবে আমি অনুভব করি হজ্ব করা ও আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ(সাঃ) এর রওজা মোবারক জিয়ারত করা কতটুকু প্রশান্তির। আমাদের দেশের অনেকেই বিভিন্ন কারণে হজ্বে যেতে পারেন না। আজকে আপনারা যারা সুযোগ পেয়েছেন তারা অবশ্যই মহান আল্লাহ্র দরবারে দেশ ও জনগণের শান্তির জন্য দু’আ করবেন। আর যেসব এজেন্সী এসব হজ্ব যাত্রীদের নিয়ে যাচ্ছেন তারা হাজীদের ভালো থাকার জায়গা, খাওয়া-দাওয়ার ভালো ব্যবস্থা ও তাদের যাতায়াতসহ কোন রকম অসুবিধা যাতে না হয় সেই দিকে অবশ্যই খেয়াল রাখবেন বলে আমি জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল এজেন্সীকে আগে থেকেই অনুরোধ করছি। এরপরও হজ্ব থেকে ফেরার পর কোন হাজি যদি কোন এজেন্সির বিরুদ্ধে কোন অনিয়ম বা তাদেরকে যেভাবে বলা হয়েছে সেভাবে তাদের বাসস্থান, খাওয়া-দাওয়া বা আচরণ ভালো করা হয়নি এমন অভিযোগ করলে সেই এজেন্সীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য ধর্ম মন্ত্রণালয়কে জানানো হবে বলে তিনি সতর্ক করে দেন।
তিনি সকল হজ্বযাত্রী যাতে সুস্থ ও ভালোভাবে হজ্ব করে ফিরে আসতে পারে সেই জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে শুভ-কামনা জানান। এছাড়াও তিনি হজ্বের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রখেন ও উপস্থিত হজ্বযাত্রীদের তাদের নিত্য প্রয়োজনীয় জিনিস, বিশেষ করে জীবন রক্ষকারী ওষুধ সবসময় সঙ্গে রাখার পরামর্শ দেন।
জেলা প্রশাসক প্রশিক্ষণের বিষয় ছাড়াও হজ্বের অন্য কোন বিষয় সম্পর্কে জানার থাকলে প্রশিক্ষকদের কাছে সে সম্পর্কে জেনে নিতে বলেন।
উল্লেখ্য, ইসলামিক ফাউন্ডেশনের তথ্য মতে প্রশিক্ষণ কর্মশালায় রাজবাড়ী জেলার মোট ৪শত ৮৬জন জন প্রশিক্ষণার্থীর প্রশিক্ষণ গ্রহণের কথা থাকলেও অংশগ্রহণ করেন অর্ধেকেরও কম। অনেক হজ্বযাত্রীর বাড়ী দূর অঞ্চলে হওয়ায় এবং অনেকে এই প্রশিক্ষণ কর্মশালা সম্পর্কে না জানার কারণে অংশগ্রহণ করতে পারে নাই।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!