শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

পাংশায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে মাঠ দিবস ও কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৭ মে, ২০১৮

॥মোক্তার হোসেন॥ রাজবাড়ী জেলার পাংশা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে গতকাল ১৬ই মে পাংশা উপজেলা কৃষক প্রশিক্ষণ হল রুমে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রামের আওতায় সিআইজি কৃষক প্রশিক্ষণ এবং বাবুপাড়া ইউপির বালিয়াপাড়া গ্রামে ও পাংশা পৌরসভার কুড়াপাড়া গ্রামে পৃথক খামার যান্ত্রীকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রযুক্তি ২য় পর্যায়ের(দ্বিতীয় সংশোধিত) আওতায় কম্বাইন হারভেস্টর প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
পাংশা উপজেলা কৃষি অফিসার জেসমিন আকতারের সভাপতিত্বে পৃথক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কিংকর চন্দ্র দাস।
তিনি বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী কৃষি ও কৃষকের উন্নয়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। ভর্তুকি মূল্যে সার ও কৃষি কাজে ব্যবহারে আধুনিক যন্ত্রপাতি প্রদানের ফলে কৃষিতে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে। এই সাফল্যের কৃতিত্ব কৃষক সমাজের।
তিনি আরো বলেন, সারা দেশে একদিকে কৃষিজমি কমছে অপরদিকে জনসংখ্যা দিনদিন বাড়ছে। আধুনিক যন্ত্রপাতি ও সুসমমাত্রায় জৈবসার ব্যবহারের মাধ্যমে বিষমুক্ত ফসলাদি উৎপাদনের গুরুত্বারোপ করে তিনি বলেন, জমিতে ভালো ফসল উৎপাদনের জন্য প্রান্তিক চাষিদের বিনামূল্যে উন্নত জাতের বীজ ও সার বিতরণ করা হয়েছে। কোন জমিতে কি ফসল ফলাবেন সে বিষয়ে কৃষকদের পরিকল্পনা গ্রহণ করতে হবে। আর তাদের পরিকল্পনা বাস্তবায়নে-ভালো ফসল উৎপাদনে কৃষি দপ্তরের কর্মকর্তারা সার্বিক সহযোগিতা প্রদান করবে। কৃষি কর্মকর্তাদের সাথে কৃষকদের নিবিড় সম্পর্ক গড়ে তোলার আহবান জানান তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ীর উপ-পরিচালক মোঃ ফজলুর রহমান বক্তব্য রাখেন।
জানাযায়, পাংশা উপজেলা কৃষক প্রশিক্ষণ হল রুমে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রামের আওতায় সিআইজি কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠানে উৎপাদনশীলতা বৃদ্ধির প্রযুক্তি এবং সিআইজি ব্যবস্থাপনা বিষয়ে ৩০জন কৃষক-কৃষানীর প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এছাড়া বাবুপাড়া ইউপির বালিয়াপাড়া গ্রামে এবং পাংশা পৌরসভার কুড়াপাড়া গ্রামে সমন্বিত খামার ব্যবস্থাপনা প্রকল্পের খামার যান্ত্রীকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রযুক্তি ২য় পর্যায়ের(দ্বিতীয় সংশোধিত) আওতায় কম্বাইন হারভেস্টর প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
বাবুপাড়া ইউপিতে মাঠ দিবস অনুষ্ঠানে উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ মফিজুর রহমান ও কুড়াপাড়ায় অনুষ্ঠিত মাঠ দিবস অনুষ্ঠানে উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ রোকনুজ্জামান। অনুষ্ঠানে উপ-সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!