Site icon দৈনিক মাতৃকণ্ঠ

কাল্ব ব্যবস্থাপনা কমিটির নির্বাচন অনুষ্ঠিত

গত ৩০শে ডিসেম্বর ক্রেডিট ইউনিয়নের জাতীয় প্রতিষ্ঠান দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ লিঃ (কাল্ব)-এর বিশেষ সাধারণ সভা ও ব্যবস্থাপনা কমিটির নির্বাচন ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
সমবায় অধিদপ্তরের নিযুক্ত নির্বাচন কমিটি যুগ্ম-নিবন্ধক নাইমুর রহমানের নেতৃত্বে নির্বাচন পরিচালনা করেন। নির্বাচনে কাল্বভূক্ত বিভিন্ন জেলা উপজেলার ৫৩৫টি ক্রেডিট ইউনিয়নের প্রতিনিধি উপস্থিত থেকে ভোটাধিকার প্রয়োগ করেন।
ব্যবস্থাপনা কমিটির ১২টি পদে প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের মধ্য থেকে তিন বছরের জন্য নির্বাচিত হয়েছেন চেয়ারম্যান-জোনাস ঢাকী, প্রতিনিধি ঢাকার বর্ণালী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, ভাইস-চেয়ারম্যান-মোহাম্মদ আলী জিন্নাহ, প্রতিনিধি রংপুর কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, সেক্রেটারী এমদাদ হোসেন মালেক, প্রতিনিধি ঢাকার সম্প্রীতি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, ট্রেজারার এম.জয়নাল আবেদীন, প্রতিনিধি বান্দরবানের মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ। এছাড়া অঞ্চল ভিত্তিক ডিরেক্টর পদে মোঃ মেছবাহুল ইসলাম দিনাজপুর, মোঃ কুতুব উদ্দিন মেহেরপুর, সারমিন জাহান মন্জু-বরিশাল, মোঃ আব্দুর রাজ্জাক পটুয়াখালী, অমূল্য চন্দ্র দাস গাজীপুর, আলফ্রেড রায়-ঢাকা, আন্তনী মাংসাং-টাঙ্গাইল ও নূর মোহাম্মদ-কক্সবাজার থেকে নির্বাচিত হয়েছেন।
কাল্ব-এর আওতাভূক্ত সমবায় অধিদপ্তরে নিবন্ধিত ৬৮৩টি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন রয়েছে। এগুলোর মধ্যে নির্বাচনে ভোটার ছিল ৫৫১টি ক্রেডিট ইউনিয়ন। ক্রেডিট ইউনিয়নগুলো দেশের ৫২টি জেলার ২৮৩টি উপজেলায় সংগঠিত। এইসব ক্রেডিট ইউনিয়নে ৩০ জুন ২০১৬ পর্যন্ত পাঁচ লাখ ২৩ হাজার সদস্য ও মূলধনের পরিমাণ প্রায় ২,৩০০ কোটি টাকা -প্রেস বিজ্ঞপ্তি।