বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:২০ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ী সিভিল সার্জন অফিসের আয়োজনে জাতীয় পুষ্টি সপ্তাহের সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

  • আপডেট সময় সোমবার, ৩০ এপ্রিল, ২০১৮

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ রাজবাড়ী সিভিল সার্জন অফিসের আয়োজনে গতকাল ২৯শে এপ্রিল সকাল সাড়ে ১০টায় জাতীয় পুষ্টি সপ্তাহের সমাপনী ও পুরস্কার বিতরণ সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও পুরস্কার বিতরণ করেন শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী,এমপি।
সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বক্সের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত বিশেষ অতিথি হিসেবে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কামরুন নাহার চৌধুরী লাভলী এবং বিশেষ অতিথি হিসেবে জেলা প্রশাসক মোঃ শওকত আলী, পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি,বিপিএম-সেবা ও জেলা পরিষদের চেয়রম্যান ফকীর আব্দুল জব্বার বক্তব্য রাখেন।
পুষ্টি সপ্তাহের বিভিন্ন দিক তুলে ধরে দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখেন সদর হাসপাতারের সিনিয়র শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ একেএম গোলাম ফারুক। স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এস.এম.এ হান্নান ও পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডাঃ কাজী শফিউল আজম শুভ।
এ সময় সদর হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ স্বপন কুমার কুন্ডু, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক গোলাম মোঃ আজম, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা মোঃ মঞ্জুরুল হক, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ ও জেলা স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিভিল সার্জন অফিসের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোকরেমা মাঞ্জুরা।
অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী,এমপি বলেন, যে কোন মানুষেরই শরীর যদি সুস্থ্য থাকে তাহলে তার মনটাও ভালো থাকে। সুতরাং আমাদের সকলেরই শরীর সুস্থ্য রাখতে পুষ্টিকর খাবারের কোন বিকল্প নাই। এর পাশাপাশি আমাদের গর্ভবতী মা ও শিশুদের শরীর ভালো রাখতে কি কি পুষ্টিকর খাবার খেতে হবে সে সম্পর্কে সচেতন হতে হবে। উন্নত বিশ্বের বিভিন্ন দেশে শিশুদের কি কি খাবার খেতে হবে, কোনটির মধ্যে কি পরিমাণ পুষ্টিগুণ আছে সে সম্পর্কে ছোটবেলা থেকে সরকারীভাবে কাউন্সিলিং করে তাদেরকে সচেতন করে তোলা হয়। যেহেতু আমরাও বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছি আর ২০২১ সালের মধ্যে উন্নত মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার স্বপ্ন দেখছি সুতরাং আমাদেরকেও উন্নত বিশ্বের মত মা ও শিশুদের পুষ্টিগুণ সম্পর্কে সচেতন করতে হবে। তবেই আমার আমাদের ভবিষ্যৎ প্রজন্ম শিশুদের মেধা বিকাশের মাধ্যমে উন্নত বিশ্বের শিশুদের সমকক্ষ করে গড়ে তুলতে পারব বলে তিনি উল্লেখ করেন।
এছাড়াও তিনি তার বক্তব্যে দেশের বর্তমান শিক্ষা ব্যবস্থায় কারিগরি শিক্ষার উপর গুরুত্বারোপ করে আগামী প্রজন্মকে টেকনিক্যাল ও ভকেশনাল শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার আহ্বান জানান। যাতে তারা প্রযুক্তি নির্ভর বিশ্বে নিজেদের অবস্থান আরো সুসংহত করতে পারে। রাজবাড়ী সদর হাসপাতালকে ইতিমধ্যে ১০০ শয্যায় পরিণত করা হয়েছে এবং ভবিষ্যতে স্বল্প সময়ের মধ্যে ২৫০ শয্যায় উন্নীত করা হবে বলে উল্লেখ করে তিনি হাসপাতালের সেবার মান আরো বৃদ্ধি করার আহ্বান জানান।
অনুষ্ঠানের সম্মানিত বিশেষ অতিথি সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কামরুন নাহার চৌধুরী লাভলী, বিশেষ অতিথি জেলা প্রশাসক মোঃ শওকত আলী, পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি বিপিএম-সেবা ও জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার তাদের বক্তব্যে পুষ্টি সপ্তাহের বিভিন্ন দিক তুলে ধরে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার মা ও শিশুদের বিকাশে কিভাবে সাহায্য করে সে সম্পর্কে তৃণমূল পর্যায়ে ব্যাপক প্রচারণার মাধ্যমে সচেতনতা সৃষ্টির উপর গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন।
বক্তব্য পর্বের শেষে প্রধান অতিথি শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী,এমপি পুষ্টি সপ্তাহ উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত চিত্রাংকন, রচনা ও বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!