শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জাতীয় সংসদের সরকারী প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে অগ্রগতির বিষয়ে আলোচনা

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০১৭

॥স্টাফ রিপোর্টার॥ পরিবেশ ও বন মন্ত্রণালয় সংক্রান্ত সরকারী প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৭তম বৈঠক গতকাল ২৭শে ডিসেম্বর বেলা ১১টায় বাংলাদেশ জাতীয় সংসদ ভবনস্থ পশ্চিম ব্লকের ২য় লেভেলে সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত হয়।
কমিটির সভাপতি ও রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ এ.কে.এম শাহজাহান কামাল ও হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মোঃ আব্দুল মজিদ খান, বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ইসতিয়াক আহমেদ, আইএমইডি’র সচিব মফিজুল ইসলাম, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(প্রশাসন) মুহাম্মদ জিয়াউর রহমান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ রইছ উল আলম মন্ডল, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ মোখলেছার রহমান সরকার, বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অমিত কুমার বাউল, মোজাম্মেল হোসেন ও ড. নুরুল কাদির এবং আইএমইডি’র মহাপরিচালক জাকিয়া আফিয়া যাকারিয়াসহ অন্যান্য সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বৈঠকে গত ০৬/০৪/২০১৬ তারিখে অনুষ্ঠিত পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত ২২তম বৈঠকের সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি, ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মন্ত্রী কর্তৃক প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণ, পরিবেশ ও বন মন্ত্রণালয় কর্তৃক প্রকল্পসমূহের বিবরণ এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ(আইএমইডি) কর্তৃক পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
পরিবেশকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে বিনা অনুমোদনে যাতে যত্রতত্র ইটভাটা স্থাপন না করা হয় সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কমিটি সুপারিশ করে। কমিটি হবিগঞ্জ জেলায় নতুন শিল্পকারখানা গড়ে ওঠার কারণে পরিবেশের যেন ক্ষতি না হয় সে ব্যাপারে সচেষ্ট থাকতে সুপারিশ করে।
বৈঠকে উল্লেখ করা হয় যে, যানবাহন সৃষ্ট বায়ুদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে পরিবেশ অধিদপ্তর নিয়মিতভাবে ঢাকা শহরে গাড়ির ধোঁয়া পরিবীক্ষণপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করছে। ২০১৭-২০১৮ অর্থ বছরের নভেম্বর, ২০১৭ পর্যন্ত ঢাকাসহ অন্যান্য বিভাগীয় শহরে ১০টি মোবাইল কোট পরিচালনা করে ১লাখ ৩৫ হাজার ৫শ’ টাকা জরিমানা আদায় করা হয়েছে এবং ৪৩টি হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়েছে। এছাড়াও বৈঠকে ঢাকা শহরের হাতিরঝিল এলাকায় যাতে মনোরম পরিবেশ বজায় থাকে সে ব্যাপারে মন্ত্রণালয়কে সচেষ্ট থাকতে কমিটি সুপারিশ করে।
এছাড়াও সভায় রাজবাড়ী-গোয়ালন্দ সড়কে গাছ কর্তন নিয়ে সড়ক ও বন বিভাগের মধ্যে বিরোধ মীমাংসার নিয়ে আলোচনা, ইজিবাইক-ব্যাটারী চালিত রিকশা চলাচলে নিয়ম মেনে চলার সুপারিশ এবং আইএমইডি কর্তৃক বিভিন্ন প্রকল্পের অগ্রগতি পর্যালোচনাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!