রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

আন্তর্জাতিক ও জাতীয় দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে রাজবাড়ীতে বিভিন্ন কর্মসূচী পালিত

  • আপডেট সময় রবিবার, ১০ ডিসেম্বর, ২০১৭

॥স্টাফ রিপোর্টার॥ আন্তর্জাতিক ও জাতীয় দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের উদ্যোগে এবং সচেতন নাগরিক কমিটি ও দুর্নীতি প্রতিরোধ কমিটির সহযোগিতায় গতকাল ৯ই ডিসেম্বর সকালে মানববন্ধন, বর্নাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সকাল সাড়ে ৯টায় রাজবাড়ী শহরের রেলগেটস্থ শহীদ মুক্তিযোদ্ধা চত্বরের প্রধান সড়কে মানববন্ধনে জেলা প্রশাসক মোঃ শওকত আলী, পুলিশ সুপার সালমা বেগম পিপিএম-সেবা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ এম.এ খালেক, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) রেবেকা খান, সিনিয়র সহকারী পুলিশ সুপার(ক্রাইম) মোঃ আছাদুজ্জামান, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, জেলা প্রশাসসনের সহকারী কমিশনারগণ, রাজবাড়ী সদর থানার ওসি মোঃ তারিক কামাল, ইয়াছিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সাইদা খানম, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর কুদরত আলী, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ ও দুর্নীতি বিরোধী সংগঠনের নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে জেলা প্রশাসক মোঃ শওকত আলীর নেতৃত্বে একটি র‌্যালী প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কালেক্টরেটের আম্রকানন চত্বরে এসে শন্তির প্রতীক পায়রা অবমুক্ত করার মাধ্যমে শেষ হয়।
র‌্যালী শেষে কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোঃ শওকত আলীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশেষ অতিথি হিসেবে জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, পুলিশ সুপার সালমা বেগম পিপিএম-সেবা, সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বক্স ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ এম.এ খালেক বক্তব্য রাখেন। অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) রেবেকা খানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর মোঃ কুদরত আলী।
এ ছাড়াও অন্যান্য অতিথিদের মধ্যে দুর্নীতি দমন কমিশনের ফরিদপুর অঞ্চলের সহকারী কমিশনার কমলেশ সেন, এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু, জেলা সনাকের সহ-সভাপতি এডঃ নাজমা সুলতানা, সাপ্তাহিক অনুসন্ধান পত্রিকার সম্পাদক বাবু মল্লিক প্রমুখ বক্তব্য রাখেন।
এ সময় সিনিয়র সহকারী পুলিশ সুপার (ক্রাইম) মোঃ আছাদুজামান, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, রাজবাড়ী সদর খানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ তারিক কামাল, ইয়াছিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সাইদা খানম, কাজী হেদায়েত হোসেন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মীর মাহফুজা খাতুন মলিসহ বিভিন্ন সরকারী দপ্তরের কমংকর্তাগণ, এনজিও প্রতিনিধিগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ শওকত আলী বলেন, বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে খুবই সোচ্চার। আর সেই কারণে যাতে কোন সরকারী দপ্তরের কর্মকর্তা বা কর্মচারী দুর্নীতি না করে সেই জন্য প্রতিটি সরকারী কর্মচারীর বেতন বর্তমান সরকারের প্রধানমন্ত্রী দ্বিগুন করেছেন। আমাদের সকলের জানা বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে আমাদের দেশে যে সরকার ক্ষমতায় ছিল তখন বাংলাদেশ পর পর পাঁচ বার দুর্নীতিতে চাম্পিয়ন হয়েছিল। আজ সেই অবস্থার পরিবর্তন হয়ে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা বিশ্বের মধ্যে সৎ রাষ্ট্রপ্রধান হিসেবে তৃতীয় হওয়ায় সারা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। তার কারণেই আজ বাংলাদেশে ডিজিটাল প্রযুক্তির ব্যবহারের ফলে সকল সরকারী অফিসে দুর্নীতি অনেক কমে এসেছে। যার কারণে আজ রাজবাড়ী সদর উপজেলা ভূমি অফিস দেশের প্রথম ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে জমির কাগজ কোন প্রকার ভোগান্তি ছাড়া স্বল্প সময়ে সরবরাহ করায় ভূমি অফিসের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে। হয়তো এখনও অনেক অফিসে দুর্নীতি হয় তবে সেটা আগের যে কোন সময়ের তুলনায় কম।
তিনি আরো বলেন, আমাদের সকলকে দুর্নীতি প্রতিরোধে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি জেলাবাসীকে তার নিয়ন্ত্রণাধীন কোন অফিসে ঘুষ প্রদান থেকে বিরত থাকার আহ্বান জানান। যদি জেলার কোন সরকারী কর্মকর্তা-কর্মচারী ঘুষ দাবী করেন তবে প্রয়োজনে তাকে জানানোর আহ্বান জানান। এ ছাড়াও তিনি জেলার এনজিওগুলোকে উঠান বৈঠকের মতো সহজ কাজ না করে টিউবওয়েল, সেনিটেশন ইত্যাদির ব্যবস্থা করার মাধ্যমে উন্নয়নমূলক কাজ করার আহ্বান জানান।
বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার সালমা বেগম পিপিএম-সেবা বলেন, আমাদের সকলকে নিজেদের মূল্যবোধ জাগ্রত করে দুর্নীতি প্রতিরোধে কাজ করতে হবে। প্রত্যেক বাব-মা তার সন্তানকে, শিক্ষক তার শিক্ষার্থীদের, পরিবারের বড়রা ছোটদের দুর্নীতির বিভিন্ন দিক সম্পর্কে ছোটবেলা থেকে শিক্ষাদান করবেন। যাতে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম দুর্নীতির ফলে নিজের, সমাজের ও দেশের যে ক্ষতি হয় তার কুফল সম্পর্কে সচেতন হয়।
তিনি সকলকে দুর্নীতি প্রতিরোধের মাধ্যমে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে ও ২০৪১ সালের মধ্যে বিশ্বের বুকে উন্নত দেশে পরিণত করার লক্ষ্য নিয়ে কাজ করার আহ্বান জানান।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!