সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:২৪ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

শীতে গ্রাম-বাংলার মানুষের উৎসবের অন্যতম প্রধান অনুষঙ্গ খেজুরের রস

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯

॥নজরুল ইসলাম তোফা॥ শীতকালে গ্রাম-বাংলার মানুষের উৎসবের অন্যতম প্রধান অনুষঙ্গ খেজুরের রস। খেজুরের রসের পিঠা আবহমান কাল ধরে বাংলার ঘরে ঘরে সমাদৃত।
খুব ভোরে গাছীরা খেজুর গাছ থেকে রসের হাড়ি নামিয়ে আনেন। সদ্য পেড়ে আনা রস পানের সাথে কোন কিছুরই তুলনা চলে না। এই রস খাওয়ার পর শীত যেন আরো জাঁকিয়ে বসে। তারপর খড়-কুটো দিয়ে আগুন জ্বালিয়ে উষ্ণতা নেয়া কিংবা রোদ পোহানো যে কতো মজার-আনন্দের তা ভাষায় প্রকাশ করার মতো নয়। রস জ্বাল দিয়ে তৈরী হয় গুড়। সেই গুড়েরও আবার রকমফের আছে। যেমন-পাটালী গুড়, ঝোলা গুড়। পাটালী গুড়ের তৈরী পিঠা না খেলে যেন জীবনই বৃথা।
গাছীরা জানান, খেজুর গাছ ৬/৭ বছর বয়স থেকে রস দেয়া শুরু করে। ২৫/৩০ বছর পর্যন্ত রস দেয়। গাছ পুরনো হয়ে গেলে রস কমে যায়। তবে পুরনো খেজুর গাছের রস খুব মিষ্টি হয়। মাঝ বয়সী গাছ থেকেই সবচেয়ে বেশী রস পাওয়া যায়। কার্তিক মাসে খেজুর গাছ কাটা শুরু হয়। রসের ধারা চলতে থাকে ফাল্গুন মাস পর্যন্ত। শীতের সঙ্গে রস ঝরার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। শীত যতো বেশী পড়বে, তত বেশী রস ঝরবে। রসের স্বাদও ততো মিষ্টি হবে। অগ্রহায়ন, পৌষ ও মাঘ মাস হলো রসের ভর মৌসুম।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!