শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:৫৭ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে ‘বেসামরিক জনগণের নিরাপত্তা’ সংক্রান্ত মহড়া অনুষ্ঠিত

  • আপডেট সময় বুধবার, ১৫ নভেম্বর, ২০১৭

রাজেন্দ্রপুর সেনানিবাসে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট-অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং(বিপসট)-এ গতকাল ১৪ই নভেম্বর জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে ‘বেসামরিক জনগণের নিরাপত্তা’ সংক্রান্ত মহড়া অনুষ্ঠিত হয়।
মহড়ার মাধ্যমে অংশগ্রহণকারী সামরিক, পুলিশ ও বেসামরিক সদস্যদের মধ্যে শান্তিরক্ষা কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন বাস্তবধর্মী প্রতিকূল পরিস্থিতির আলোকে প্রশিক্ষণের বিষয়াদি প্রদর্শন করা হয়। সামরিক বাহিনীর সদস্যদের পেশাগত ও কারিগরী দক্ষতা বৃদ্ধির পাশাপাশি বিশ্ব শান্তিরক্ষা কার্যক্রমে ইউনিট পর্যায়ে অত্যাবশ্যক কর্মকান্ডের উপর সার্বিক প্রশিক্ষণ প্রদান এ মহড়ার উদ্দেশ্য। মহড়ায় ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতসহ দেশ-বিদেশের উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন। আমন্ত্রিত অতিথিবৃন্দ বিপসট কমান্ড্যান্টের সাথে শান্তিরক্ষা বিষয়ের উপর মতবিনিময় করেন। পরিদর্শনকালে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ঐ. ঊ. গৎং. জরহধ ঝড়বসধৎহড়, গ্লোবাল পীস অপারেশন ইনিশিয়েটিভ এর উর্ধ্বতন কর্মকর্তাসহ দেশ ও বিদেশের উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক ব্যক্তিবর্গ বিপসটের প্রশিক্ষণের মান এবং প্রশিক্ষণ সুবিধাদির ব্যাপারে প্রশংসা করেন। এছাড়াও বিশ্বব্যাপী শান্তিরক্ষায় বাংলাদেশী শান্তিরক্ষীদের মহতী অবদানের প্রশংসা করেন।
বর্তমানে বাংলাদেশ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী শীর্ষ দেশসমূহের মধ্যে অন্যতম। বিপসট এর মাধ্যমে প্রদানকৃত উন্নত প্রশিক্ষণ এ ভূমিকা পালনে অন্যতম নিয়ামক বলে পরীক্ষিত। বিপসট থেকে অর্জিত জ্ঞান, অভিজ্ঞতা ও পারস্পরিক সহযোগিতা ভবিষ্যতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বাংলাদেশের শান্তিরক্ষীদের গ্রহণযোগ্যতা অনেক গুণ বৃদ্ধি করবে -আইএসপিআর।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!