শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৪৯ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

অতিরিক্ত জেলা প্রশাসকদের সাথে বিভাগীয় কমিশনারের ভিডিও কনফারেন্স

  • আপডেট সময় বুধবার, ২৮ ডিসেম্বর, ২০১৬

॥স্টাফ রিপোর্টার॥ শিক্ষা, আইসিটি ও উদ্ভাবন বিষয়ে গতকাল ২৭শে ডিসেম্বর বেলা ১২টায় রাজবাড়ীসহ ১৩টি জেলার অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি)গণের সাথে ঢাকার বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমেদের ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়।
রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সে জেলা প্রশাসক জিনাত আরা, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ মানোয়ার হোসেন মোল্লা, সহকারী কমিশনার কাওছার হোসেন, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ তৌহিদুল ইসলাম প্রমুখ অংশগ্রহণ করেন।
ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ, ইনোভেশন, মিড ডে মিল, ই-ফাইলিং সিস্টেম, জেলা উন্নয়ন মেলা, ডিজিটাল মেলা, সন্ত্রাস ও জঙ্গীবাদ বিষয়ে গণসচেতনতা বৃদ্ধি, বাল্য বিবাহ প্রতিরোধসহ বিভিন্ন বিষয়ে ঢাকার বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমেদ দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক ঢাকা বিভাগের প্রতিটি জেলায় আগামী জানুয়ারী মাসের প্রথম দিনেই বই বিতরণ করতে হবে। প্রত্যেক জেলা আগামী ৯, ১০ ও ১১ই জানুয়ারী সকল সরকারী বিভাগের অংশগ্রহণে জেলা উন্নয়ন মেলা আয়োজন করবে। আমাদের দেশের সকলের কাছে এখন সোশ্যাল মিডিয়ার ক্ষেত্রে ফেসবুক জনপ্রিয় হলেও দেশের উন্নয়ন ও নিজেদের স্বার্থে জেলার ওয়েব পোর্টালের উপর বেশী গুরুত্ব দিতে হবে। জেলার যে কোন বিষয় ওয়েব পোর্টালগুলোতে দ্রুত সময়ের মধ্যে আপডেট করতে হবে। জেলা প্রশাসকগণ অবশ্যই দিনে অন্তত দুইবার ওয়েব পোর্টালের সাইট ভিজিট করবেন। ঢাকা বিভাগের ১৩টি জেলার সার্বিক দিক দিয়ে সবচেয়ে অগ্রগামী জেলা হচ্ছে ঢাকা জেলা আর সবচেয়ে পিছিয়ে পড়ে আছে মাদারীপুর ও শরীয়তপুর জেলা। সেই তুলনায় অন্য জেলাগুলোর অগ্রগতি সন্তোষজনক। বর্তমানে ঢাকা বিভাগের জেলাগুলোর মধ্যে টাঙ্গাইল জেলা মিডিয়াকে ব্যবহার করে অনেক কঠিন কাজকে সহজভাবে সাধন করেছে। যা অন্য জেলার জন্য অনুকরণীয়। এর মাধ্যমে তারাও তাদের জেলার অনেক সমস্যার সমাধান করতে পারে। দেশের ডিজিটাল শিক্ষা ব্যবস্থাসহ সার্বিক শিক্ষা ব্যবস্থার উন্নয়নের জন্য সকল জেলার শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসের শিক্ষাদান কার্যক্রমের উপর গুরুত্ব দিতে হবে। এছাড়াও প্রাথমিক স্কুলের শিক্ষা ব্যবস্থা আরো উন্নয়নের লক্ষ্যে পর্যায়ক্রমে স্কুল গুলোতে মিড ডে মিল চালুর ব্যবস্থা করতে হবে। যে সমস্ত স্কুলে মিড ডে মিল চালু করা সম্ভব হয় নাই, সে সমস্ত বিদ্যালয়ে টিফিন বক্স বিতরণের ব্যবস্থা করতে হবে। যাতে শিক্ষার্থীরা অন্তত তাদের টিফিন বাড়ী থেকে আনতে পারে। প্রত্যেক জেলার জেলা প্রশাসকসহ শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাদের শিক্ষা প্রতিষ্ঠানে মা-বাবা সমাবেশ ও অভিভাবক সমাবেশের মাধ্যমে জঙ্গীবাদ, সন্ত্রাস, বাল্য বিবাহ, ইভটিজিং ও শিক্ষার বিভিন্ন বিষয় নিয়ে তাদের সচেতন করতে হবে। যাতে অভিভাবকরা তাদের সন্তানের শিক্ষার ক্ষেত্রে আরো বেশী সচেতন হন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!