বুধবার, ০১ মে ২০২৪, ১০:৫১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে মানবসম্পদ উন্নয়নে সকল ট্রেড কোর্স চালু করতে জেলা প্রশাসকের গুরুত্বারোপ

  • আপডেট সময় সোমবার, ৩০ অক্টোবর, ২০১৭

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ শওকত আলী গতকাল ২৯শে অক্টোবর বিকেলে আলাদিপুরে অবস্থিত রাজবাড়ী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করেন।
এ সময়ে স্থানীয় সরকার উপ-পরিচালক ড.একেএম, আজাদুর রহমান, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ কাজী বরকতুল ইসলাম, পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মোঃ কামরুল ইসলাম গোলদারসহ কেন্দ্রের প্রশিক্ষক মন্ডলী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
পরিদর্শনের সময় জেলা প্রশাসক এ কেন্দ্রের চলমান নির্মাণ কাজও সরেজমিনে ঘুরে দেখেন এবং দক্ষ মানবসম্পদ উন্নয়নে সকল ট্রেড কোর্স চালু করার উপর গুরুত্বারোপ করেন।
জেলা প্রশাসক মোঃ শওকত আলী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের বিভিন্ন ওয়ার্কসপ, কম্পিউটার ল্যাব এবং ক্ল¬াস রুমসমূহ ঘুরে দেখেন এবং প্রশিক্ষণার্থীদের সাথে কথা বলেন ও তাদের নানা প্রশ্নের জবাব দেন। তিনি কেন্দ্রের মিলনায়তনে বিদেশগামী তালিকাভূক্ত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন এবং তাদেরকে দেশের সম্মান সমূজ্জল রেখে কাজ করার পরামর্শ প্রদান করেন।
পরে তিনি হাউজ কিপিং কোর্সে প্রশিক্ষণরত এবং গৃহকর্মী হিসেবে বিদেশগমনেচ্ছু মহিলাদের প্রশিক্ষণ কার্যক্রম পর্যবেক্ষণ করেন এবং বিদেশগমনেচ্ছু মহিলাদের উদ্দেশ্যে বলেন, আপনারা অত্যন্ত সতর্কতার সাথে দায়িত্ব পালন করবেন এবং উপার্জিত অর্থ দেশে পাঠিয়ে সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করবেন। নিজের মান-সম্মান এবং দেশের সম্মান সমূন্নত রেখে কাজ করতে তিনি বিদেশগমনেচ্ছু মহিলাদের পরামর্শ প্রদান করেন।
কম্পিউটার ল্যাব পরিদর্শনের সময় শিক্ষার্থীরা জেলা প্রশাসককে জানান, বিদ্যুৎ সমস্যার কারণে তাদের প্রশিক্ষণ কার্যক্রম ব্যাহত হয়। তারা দুপুর ১টা হতে বিকেল ৫টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার দাবী জানালে জেলা প্রশাসক তাৎক্ষণিকভাবে রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজারের সাথে কথা বলেন এবং তাকে ডেকে এনে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার নির্দেশনা দেন।
উল্লেখ্য, এ প্রশিক্ষণ কেন্দ্রে ২বছর ৬মাস মেয়াদী জেনারেল ইলেক্ট্রিক্যাল ওয়ার্কস, মেশিন টুলস অপারেশন, অটোমোটিভ, সিভিল কনস্ট্রাকশন, ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন, ৬মাস মেয়াদি কম্পিউটার অপারেশন, গার্মেন্টস, আর্কিটেকচারাল ড্রাফটিং, ১মাস মেয়াদি হাউজ কিপিং, হাউজকিপিং ইলার্নিং এবং ৩দিন মেয়াদি অরিয়েন্টেশন কোর্সের মঞ্জুরী রয়েছে। তবে প্রয়োজনীয় প্রশিক্ষক ও মালামালের অভাবে গার্মেন্টস, আর্কিটেকচারাল ড্রাফটিং, অটোমোটিভ, সিভিল কনস্ট্রাকশন এবং ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন কোর্স চালু হয়নি।
বর্তমানে এ কেন্দ্রে দশম শ্রেণী জেনারেল ইলেক্ট্রিক্যাল ওয়ার্কস কোর্সে ছাত্র-ছাত্রীর সংখ্যা ১৯জন, মেশিন টুলস অপারেশন কোর্সে ছাত্র-ছাত্রীর সংখ্যা ২৫জন, নবম শ্রেণী জেনারেল ইলেক্ট্রিক্যাল ওয়ার্কস কোর্সে ছাত্র-ছাত্রীর সংখ্যা ৩১জন, মেশিন টুলস অপারেশন কোর্সে ছাত্র-ছাত্রীর সংখ্যা ২৮জন, কম্পিউটার অপারেশন কোর্সে ছাত্র-ছাত্রীর সংখ্যা ১০৫জন, হাউজকিপিং কোর্সে ২২জন, হাউজকিপিং ইলার্ণিং কোর্সে ১জন এবং বহিঃগমন অরিন্টেশন কোর্সে ১ম ব্যাচে ৪০জন প্রশিক্ষার্থী প্রশিক্ষণ গ্রহণ করছেন।
এ প্রশিক্ষণ কেন্দ্রে বর্তমানে অধ্যক্ষ, উপাধ্যক্ষ, ১২জন ইন্সট্রাক্টরের মধ্যে ৭জন কর্মরত আছেন এবং ৫জন অন্যত্র ডেপুটেশনে আছেন। আউটসোর্সিং জনবল ১১জনের মধ্যে ২জন অন্যত্র ডেপুটেশনে কর্মরত রয়েছেন। এ ছাড়া অন্য প্রতিষ্ঠানের ২জন এখানে সংযুক্তিতে আছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!