সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ৫০ বছর পূর্তি উপলক্ষে রাজবাড়ীতে সেমিনার অনুষ্ঠিত

  • আপডেট সময় শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০১৬

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ৫০ বছর পূর্তি উপলক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ও রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ২২শে ডিসেম্বর দুপুর ১২টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘জাতীর উন্নয়নে বিজ্ঞান ও প্রযুক্তি, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ভূমিকা ও আমাদের প্রত্যাশা’ শীর্ষক সেমিনার ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক জিনাত আরা। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ মানোয়ার হোসেন মোল্লার সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) মোঃ আজাদ রহমান।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ জাকির হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মোঃ লুৎফর রহমান, রাজবাড়ী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রকৌশলী নূর উদ্দিন আহম্মেদ, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ তৌহিদুল ইসলাম, রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিজা খানম, রাজবাড়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল হামিদ প্রমুখ।
অনুষ্ঠানে জাতীয় জাদুঘরের ৫০ বছরের তথ্য সম্বলিত পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের লাইব্রেরীয়ান মোঃ কামরুল ইসলাম। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোঃ আশরাফ হোসেন, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, রাজবাড়ী অংকুর স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক নাইয়ার সুলতানাসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণ ও তাদের প্রতিনিধিগণসহ কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক জিনাত আরা বলেন, মানবজাতির কল্যাণ সাধন ও জীবন যাত্রার মান উন্নয়নের স্বার্থে পৃথিবীর জন্ম লগ্ন থেকে বিভিন্ন সময়ে বিজ্ঞান বিভিন্ন জিনিস আবিষ্কার করেছে। আজকে আমরা যা ব্যবহার করি তার সককিছুই বিজ্ঞানের অবদান। বর্তমান সময়ে বিজ্ঞানের অবদান ছাড়া আমাদের এক মিনিটও চলার কথা ভাবতে পারি না। সুতরাং আধুনিক বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের বাংলাদেশীদের বিজ্ঞান চর্চার মাধ্যমে নিজেদের নতুন নতুন আবিষ্কারের দিকে মনোনিবেশ করতে হবে। বিশেষ করে আমাদের দেশ যেহেতু কৃষি নির্ভর অন্য যে কোন বিষয়ের তুলনায় আমাদের কৃষি ক্ষেত্রে বিজ্ঞানের চর্চা বাড়াতে হবে। সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে চর্চার সুযোগ করে দিতে হবে। যাতে তারা আরো নতুন নতুন আবিষ্কারের মাধ্যমে বিশ্ব মানবের উন্নয়নে নতুন কিছু আবিষ্কার করতে পারে।
তিনি আরো বলেন রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের ড্রোন তৈরী, রিমোর্ট কন্ট্রোল গাড়ী তৈরীসহ রাজবাড়ীর শিক্ষাথীদের বিজ্ঞান চর্চার আগ্রহ ও বিভিন্ন বিজ্ঞান ভিত্তিক প্রতিযোগিতায় বিজয়ী হয়ে জেলার সম্মান বয়ে আনার জন্য তাদেরকে ধন্যবাদ জানান এবং তাদেরকে আরো বেশী বিজ্ঞান চর্চার মাধ্যমে বিশ্বমানের বিজ্ঞানী হিসেবে গড়ে তোলার শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহবান জানান।
এছাড়াও তিনি আগামী মার্চের মাঝামাঝি সময়ে জেলা বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণের আহবান জানান। তিনি বিজ্ঞানের আলোকে সারা বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলা করে বর্তমান প্রধানমন্ত্রীর ঘোষিত অর্থনৈতিকভাবে শক্তিশালী ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলাসহ ২০২১ সালের মধ্যে মধ্যমে আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে সকলকে একযোগে কাজ করার আহবান জানান।
সেমিনার শেষে জেলা প্রশাসক জিনাত আরা ফুলের ফিতা কেটে রাজবাড়ীতে অবস্থানরত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ভ্রাম্যমান একটি প্রদর্শনী বাসের প্রদর্শন কার্যক্রমের উদ্বোধন করেন। এরপর শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। জেলা পর্যায়ের বিজয়ী প্রতিযোগীরা জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করবে। জাতীয় পর্যায়ের বিজয়ীরা বিশ্ব পর্যায়ে বিজ্ঞান কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!