সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৩:৪৭ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের ১৪তম কাউন্সিল অব দি কলেজ সভা অনুষ্ঠিত

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০১৬

আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ(এএফএমসি) এর ১৪তম ‘কাউন্সিল অব দি কলেজ সভা’ গতকাল ২১শে ডিসেম্বর ঢাকা সেনানিবাসস্থ এএফএমসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
সেনাবাহিনী প্রধান ও চেয়ারম্যান অব দি কাউন্সিল অব দি কলেজ জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক সভায় সভাপতিত্ব করেন।
১৪তম কাউন্সিল অব দি কলেজের সভায় এএফএমসির বাজেট, ভর্তি প্রক্রিয়া, এএমসি ক্যাডেট প্রথা অবলুপ্তি, এএফএমসি ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মধ্যে সম্পাদিত সমঝোতা স্বারক ও কলেজ পরিচালনা সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান, ডিজিএমএস মেজর জেনারেল এস.এম মোতাহার হোসেন, সেনাবাহিনীর এ্যাডজুট্যান্ট জেনারেল মেজর জেনারেল মোঃ মতিউর রহমান, কমান্ড্যান্ট এএফএমসি মেজর জেনারেল মোঃ ফসিউর রহমান ছাড়াও প্রতিরক্ষা, অর্থ, শিক্ষা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা ও কাউন্সিলের সদস্যবৃন্দ এবং সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালের ১৯শে মার্চ এএফএমসির স্থায়ী ভবন নির্মাণের নাম ফলক উম্মোচনের পর ১৯৯৯ সালের ২০শে জুন তারিখে ৫৬জন মেডিক্যাল ক্যাডেট নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভূক্তির মাধ্যমে এএফএমসি যাত্রা শুরু করে। বর্তমানে এই কলেজে ৬টি শিক্ষাবর্ষে মোট ৬৯৩জন ক্যাডেট অধ্যয়নরত। এ পর্যন্ত ১৩টি ব্যাচে বিদেশী ক্যাডেটসহ মোট ৮৭৪জন চিকিৎসক হয়েছেন যার মধ্যে ৩২৩জন  বাংলাদেশ সেনাবাহিনী এবং জাতিসংঘ শান্তি মিশনসহ দেশে-বিদেশে কর্মরত আছেন। এএফএমসি’র শিক্ষার মান সর্বদাই উন্নত যা বিভিন্ন পেশাগত এমবিবিএস পরীক্ষায় প্রতিফলিত হচ্ছে। বিভিন্ন পেশাগত এমবিবিএস পরীক্ষার ফলাফলে অত্র কলেজের পাশের হার শীর্ষ স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান গুলোর মধ্যে অন্যতম।
এএফএমসি দেশের একমাত্র বাধ্যতামূলক আবাসিক সরকারী চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান। অত্র কলেজ ২০০৫ সাল থেকে ‘ঔঅঋগঈ’ শিরোনামে একটি মানসম্মত মেডিক্যাল জার্নাল ষান্মাসিক ভিত্তিতে নিয়মিতভাবে প্রকাশিত হচ্ছে, যা দেশ বিদেশের  চিকিৎসকগণের দৃষ্টি আকর্ষণ করেছে।  -খবর আইএসপিআর।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!