শুক্রবার, ১০ মে ২০২৪, ০৯:৫৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বহরপুরে জৈব সার ব্যবহারের মাধ্যমে নিরাপদ সবজি ও মাল্টা উৎপাদন হচ্ছে

  • আপডেট সময় শনিবার, ৫ আগস্ট, ২০১৭

॥রঘুনন্দন সিকদার॥ রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রেজাউল করিম জৈব সার ব্যবহারের মাধ্যমে নিরাপদ সবজি ও মাল্টা উৎপাদনে বলিষ্ট ভুমিকা রাখছে।
উপজেলার বহরপুর ইউনিয়ন পরিষদের চেয়াম্যান রেজাউল করিম তার মাল্টা খেতে গেলে তিনি জানান, পূর্ব পুরুষ থেকেই অনেক কৃষি জমি আমার বাপ- দাদারা চাষাবাদ করতো, তখন কোন প্রকার সার ব্যাবহার করতো না। রাসায়নিক ও কীটনাষক ব্যবহারের ফলে কৃষি জমি উর্বরতা হারাচ্ছে। অন্যদিকে নিরাপদ খাদ্য উৎপাদন নিশ্চিত করণে আজ আমরা অনেকটাই পিছিয়ে। নিরাপদ খাদ্য এ সময়ের দাবি, নিরাপদ খাদ্য উৎপাদনের জন্য দরকার জৈব সার।
বালিয়াকান্দি উপজেলায় রুহুল আমিন বুলুর উদ্যেগে কেঁচো-কম্পোষ্ট জৈব সার নিরাপদ খাদ্য উৎপাদনের লক্ষে জৈব সার তৈরী করছে বলে জানতে পারি। আমি তখন তার নিকট হতে জৈব সার ক্রয় করে আমার ১ একর ২০ শতক জমিতে জৈব সার ব্যবহার করে নিরাপদ সবজি উৎপাদন করে সফল হই। বর্তমানে এই জমিতে পটল উৎপাদন করে নিজের সংসারের চাহিদা পুরণসহ এলাকার গরীব মানুষের মাঝে বিতরণ করছি। এছাড়াও আমি ১ একর ৮শতক জমিতে জৈবসার ব্যবহার করে মাল্টা চাষ করছি, আমি আশবাদি যে আমার মাল্টা চাষে আমি আগামীতে লাভবান হবো এবং বিষমুক্ত মাল্টা উৎপাদন করতে পারবো। নিরাপদ পুষ্টির চাহিদা মিটানোসহ এলাকায় ব্যাপক চাহিদা মিটাবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!