শনিবার, ২৩ মার্চ ২০২৪, ০৯:৪৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

কাবুলে বোমা হামলায় জড়িতদের আইনের কাঠগড়ায় দাঁড় করানো হবে : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

  • আপডেট সময় রবিবার, ২৯ আগস্ট, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় জড়িত অপরাধী ও উস্কানিদাতাদের গ্রেফতার করে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে। শুক্রবার দেয়া এক যৌথ বিবৃতিতে একথা বলা হয়। খবর এএফপি’র।
১৫ সদস্য বিশিষ্ট এ পরিষদের ওই বিবৃতিতে বলা হয়, ‘নিরাপত্তা পরিষদের সদস্যরা সন্ত্রাসবাদমূলক এসব কর্মকান্ডে জড়িত অপরাধী, সংগঠক, অর্থের যোগানদাতা ও উস্কানিদাতাদের গ্রেফতার করে তাদের আইনের কাঠগড়ায় দাঁড় করানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে।’
এতে আরো বলা হয়, ‘আন্তর্জাতিক আইন এবং নিরাপত্তা পরিষদ সংশ্লিষ্ট বিভিন্ন প্রস্তাবের আওতায় নিরাপত্তা পরিষদের বাধ্যবাদকতা অনুযায়ী তারা এ বিষয় সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের সাথে সক্রিয়ভাবে সহযোগিতা করতে সকল সদস্য দেশের প্রতি আহ্বান জানায়।’
ইসলামিক স্টেট জিহাদি গ্রুপের দায় স্বীকার করা গত বৃহস্পতিবারের ওই বিস্ফোরণে কমপক্ষে ৮৫ জন প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে যুক্তরাষ্ট্রের ১৩ নাগরিক রয়েছেন।
নিরাপত্তা পরিষদ জানায়, তারা ‘দুঃখজনক এ হামলার ঘটনায় কঠোর ভাষায় নিন্দা জানিয়েছে।’
আফগানিস্তানের মাটি যেকোন দেশে হামলা চালানো বা হুমকি দেয়ার ক্ষেত্রে ব্যবহার করতে দেয়া হবে না তা নিশ্চিত করতে তারা দেশটিতে সন্ত্রাসবাদ মোকাবেলার গুরুত্বের কথা পুনর্ব্যক্ত করেছে।
জাতিসংঘ মহাসচিব আগামী সোমবার নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য দেশ যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া ও চীনের বৈঠক আহ্বান করেছেন।
আফগানিস্তান বিষয়ে জাতিসংঘের খসড়া প্রস্তাবের ব্যাপারে ব্রিটেন ও ফ্রান্স কাজ করে যাচ্ছে, এরই প্রেক্ষাপটে এ বৈঠক আহ্বান করা হলো।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!