শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

করোনা টিকাপ্রাপ্ত ওমরাহ যাত্রীদের জন্য সীমান্ত পুনরায় খুলে দিচ্ছে সৌদি আরব

  • আপডেট সময় সোমবার, ৯ আগস্ট, ২০২১
করোনা ভাইরাস মহামারির কারণে সীমান্ত প্রায় ১৮ মাস বন্ধ থাকার পর গতকাল রবিবার সৌদি আরবের রাষ্ট্রীয় মিডিয়ার বলা হয়, সৌদি আরব পবিত্র মক্কা নগরীতে সফর এবং ওমরাহ পালনের জন্য টিকাপ্রাপ্ত বিদেশীদের গ্রহণ শুরু করবে।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, বিদেশী ওমরাহ পালনকারীদের সমন্বয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রনালয়ের কর্তৃপক্ষ সোমবার থেকে “ধীরে ধীরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমরাহ’র অনুরোধ গ্রহণ” শুরু করবে।
হজ্জ বছরে একবার অনুষ্ঠিত হয়, ওমরাহ এই হজ থেকে আলাদা এবং যে কোন সময় ওমরাহ পালন করা যায়। প্রতি বছর বিশ্ব থেকে লাখ লাখ লোক ওমরাহ পালনে সৌদি আরব সফর করেন।
কোভিড-১৯ মহামারি হজ ও ওমরাহ উভয়ই ব্যাপকভাবে ব্যাহত করে, এটি সৌদি আরবের রাজস্ব আয়ের অন্যতম মাধ্যম, হজ্জ ও ওমরাহ থেকে সৌদির বছরে প্রায় ১২ বিলিয়ন ডলার আয় করে।
রবিবারের ঘোষণার আগে কেবল সৌদি আরবে বসবাসকারী টিকাপ্রাপ্তরা হজ্জ ও ওমরাহ পালন করার সুযোগ পেতেন, মহামারি শুরুর পর হজ্জ পালনের সুযোগ সীমিত করা হয়।
সৌদি উপমন্ত্রী আবদুল ফাত্তাহ বিন সুলাইমান মাশাতের উদ্ধৃতি দিয়ে এসপিএ প্রতিবেদনে বলা হয়েছে, যে কোন বিদেশী হজ্জ ও ওমরাহ যাত্রীকে সৌদি স্বীকৃত টিকা নিতে হবে এবং কোয়ারেন্টাইনে যেতে সম্মত থাকতে হবে। মহামারির কারণে সীমান্ত বন্ধ থাকায় সৌদি আরব ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত মাত্র ৪ লাখ হজ্জ ও ওমরাহ যাত্রীকে সে দেশে যাওয়ার অনুমোদন দিয়েছে।
সৌদি আরবে প্রায় ৫ লাখ ৩২ হাজার লোক করোনা আক্রান্ত হয়েছে এবং ৮ হাজার ৩০০ বেশী লোকের মৃত্যু হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!