বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:৪৪ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস বেনাপোল পৌছেছে

  • আপডেট সময় রবিবার, ২৫ জুলাই, ২০২১

॥স্টাফ রিপোর্টার॥ ১০টি কন্টেনারে ২০০ এমটি লিকুইড মেডিকেল অক্সিজেন(এলএমও) বহনকারী ভারতীয় রেলের অক্সিজেন এক্সপ্রেস গতকাল ২৪শে জুলাই সকালে ভারতের ঝাড়খন্ড রাজ্যের টাটানগর রেল জংশন থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছে।
ঢাকায় ভারতীয় হাই কমিশন প্রচারিত ভারতীয় প্রেস ইনফরমেশন ব্যুরোর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে এই চালানটি বর্তমান কোভিড ঢেউয়ের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য দেশের হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে।
২০২১ সালের ২৪শে এপ্রিল ভারতে এই বিশেষ ট্র্রেন পরিষেবা চালু হওয়ার পর এই প্রথম অক্সিজেন এক্সপ্রেস প্রতিবেশী দেশে পাঠানো হয়েছে বলে জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, এই চালান বাংলাদেশে লিকুইড মেডিকেল অক্সিজেনের প্রয়োজনীয় মজুদ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। এতে আরও বলা হয়, ভারতীয় রেল অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে এটি অব্যাহত রাখবে।
এতে আরও বলা হয়েছে, ভারত তার নিকটতম প্রতিবেশী অংশীদারদের সঙ্গে তার নিজস্ব মহামারী পরিস্থিতি উন্নতির সঙ্গে মিল রেখে চিকিৎসা সরবরাহ আরও ভাগাভাগি করে নিতে প্রতিশ্রুতিবদ্ধ।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এখন পর্যন্ত ভারতের মধ্যে এই জাতীয় ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস পরিচালিত হয়েছে। এর আগে গত ২১শে জুলাই ভারত জরুরী ভিত্তিতে সড়কপথে প্রায় ১৮০ মেট্রিক টন তরলীকৃত মেডিকেল অক্সিজেন বহনকারী ১১টি ট্যাঙ্কার বাংলাদেশে পাঠায়।
এদিকে ভারত থেকে ট্রেনে আসা ২০০ টন তরল অক্সিজেন বঙ্গবন্ধু রেলওয়ের সেতু পশ্চিম প্রান্তে আজ রবিবার সকাল ১০টায় খালাস করা হবে।
ভারতের ঝাড়খন্ড প্রদেশের জামশেদপুর টাটানগর থেকে স্থানীয় সময় সকাল ১০টায় দশটি কন্টেইনারে তরল অক্সিজেন নিয়ে একটি অক্সিজেন ট্রেন বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে।
ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্সের পরিচালক মতিয়ার রহমান জানান, স্বাধীনতার পর এই প্রথম করোনাকালীন সময়ে রেলওয়েতে ১০টি কনটেইনারে ২০০ টন অক্সিজেন নিয়ে গতকাল শনিবার রাত ৯টার দিকে ট্রেনটি বেনাপোল রেলস্টেশনে এসে পৌঁছায়। কাস্টমসের শুল্কায়ন কার্যক্রম শেষে এই অক্সিজেন যমুনা বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাশে আনলোড করা হবে।
বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার আজিজুর রহমান জানান, এই প্রথম বেনাপোল স্থল বন্দর দিয়ে রেলপথে অক্সিজেন আমদানি করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!