মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

দেশে এ পর্যন্ত ১ কোটি ৭ লাখ ৩২ হাজার ৮৩৩ জন মানুষ টিকার আওতায় এসেছে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১

॥স্টাফ রিপোর্টার॥ এ পর্যন্ত দেশের ১ কোটি ৭ লাখ ৩২ হাজার ৮৩৩ জন মানুষ করোনা(কোভিড-১৯) টিকার আওতায় এসেছে।
এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৬৪ লাখ ৩৪ হাজার ৫০১ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ ৯৮ হাজার ৩৩২ জন।
প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৩৯ লাখ ৭৩ হাজার ৬৬৭ জন। আর নারী ২৪ লাখ ৬০ হাজার ৮৩৪ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৭ লাখ ৪৬ হাজার ২৫৭ জন। আর নারী ১৫ লাখ ৫২ হাজার ৭৫ জন।
এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নিয়েছেন দেশের ১ কোটি ১ লাখ ১৬ হাজার ১০৬ জন। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ৫ লাখ ৭ হাজার ৪৮৯ জন। ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৪২ হাজার ৮৩৩ জন। আর মডার্নার টিকা নিয়েছেন ৬৬ হাজার ৪০৫ জন।
অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৬৩ লাখ ৫৩ হাজার ৭৭৯ এবং নারী ৩৭ লাখ ৬২ হাজার ৩২৭ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪২ লাখ ৯৬ হাজার ৭৩ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২৭ লাখ ৪৪ হাজার ৭০০ এবং নারী ১৫ লাখ ৫১ হাজার ৩৭৩ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৭৯ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৫৪ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডাঃ মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।
এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯শে জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২ লাখ ৯০ হাজার ৩৩০ এবং নারী ২ লাখ ১৭ হাজার ১৫৯ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫ লাখ ৫ হাজার ২৩০ জন প্রথম ডোজ এবং ২ হাজার ২৫৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২ লাখ ৮৮ হাজার ৭৭৩ জন এবং নারী ২ লাখ ১৬ হাজার ৪৫৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১ হাজার ৫৫৭ জন পুরুষ এবং নারী ৭০২ জন।
ঢাকার ৭টি কেন্দ্রে কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৪২ হাজার ৮৩৩ জন। এদের মধ্যে পুরুষ ৩৬ হাজার ৫৫৩ ও নারী ৬ হাজার ২৮০ জন। গত ২১শে জুলাই এই টিকা পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। এরপর গত ১লা জুলাই থেকে ফাইজারের প্রথম ডোজ গণটিকাদান কার্যক্রম শুরু হয়।
এদিকে গতকাল ১৪ই জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এই টিকা নিয়েছেন ৬৬ হাজার ৪০৫ জন। এদের মধ্যে পুরুষ ৩৯ হাজার ২৬২ ও নারী ২৭ হাজার ১৪৩ জন।
স্বাস্থ্য অধিদপ্তর জানায় গতকাল ১৪ই জুলাই বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৯৯ লাখ ৬৮ হাজার ২৫৭ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!