শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:১০ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

করোনা টিকা গ্রহণকারী ৬০ হাজার সৌদি নাগরিক হজ পালন করতে পারবে এ বছর

  • আপডেট সময় সোমবার, ১৪ জুন, ২০২১

॥স্টাফ রিপোর্টার॥ সৌদি আরব গত শনিবার জানিয়েছে করোনার ভ্যাকসিন গ্রহণ করেছে এমন ৬০ হাজার নাগরিক এ বছর পবিত্র হজ পালন করতে পারবে। তবে পরপর দ্বিতীয়বারের মতো বিদেশী কোন মুসলিম এ বছর হজ পালন করতে পারবে না।
সক্ষম মুসলিমদের জীবনে অন্তত একবার হজ পালন আবশ্যক, হজ পালনের জন্য লাখ লাখ মুসলিম মক্কায় পবিত্র স্থানে সমবেত হয়, এ কারণে করোনাভাইরাস মহামারি আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে। ফলে হজ পালনে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
হজ মন্ত্রনালয়ের উদ্বৃতি দিয়ে সৌদি সরকারী প্রেস এজেন্সি জানায়, “এ বছর সৌদি নাগরিকদের জন্য উন্মুক্ত থাকবে এবং এই সংখ্যা ৬০ হাজারে সীমাবদ্ধ থাকবে।”
এতে বলা হয়, জুলাই মাসে অনুষ্ঠিতব্য এই হজ অনুষ্ঠান কেবল তাদের মধ্যেই সীমাবদ্ধ থাকবে যাদের টিকা দেয়া হয়েছে, দীর্ঘস্থায়ী কোন অসুস্থতা নেই, টিকা গ্রহণ করেছে এমন ১৮ থেকে ৬৫ বছর বয়সের লোকরা হজ পালন করতে পারবে।
গত বছর মাত্র ১০ হাজার লোক হজ পালন করার সুযোগ পেয়েছে, এর আগে ২০১৯ সালে করোনার আগে ৫ দিনের এই হজ অনুষ্ঠানে ২৫ লাখ লোক যোগ দিয়েছে।
সৌদি আরব বলেছে, হজ পালনে আগ্রহীগণ অনলাইনে আবেদন করতে পারবে, ৬০ হাজার হজ যাত্রীর মধ্যে কতজন বিদেশী হজ পালন করতে পারবে তা নির্দিষ্ট করে বলা হয়নি।
২০২০ সালে হজ পালনকারীদের ৭০ শতাংশ ছিল বিদেশী, অন্যরা সৌদি নাগরিক।
সৌদি আরব বলেছে, অন্যান্য দেশকে এ বছর হজ যাত্রী না পাঠানোর কথা জানিয়ে দেওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!