মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:৫৮ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

৯ শিশু জন্মদানের রেকর্ড॥মরক্কোর ক্লিনিকে ভাল রয়েছে মা ও শিশুরা

  • আপডেট সময় শুক্রবার, ৪ জুন, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ মালির এক নারীর গর্ভে গত ৪ঠা মে জন্মগ্রহণ করা ৯ শিশু ভাল রয়েছে। তবে তাদের সর্বোচ্চ আরো দুই মাস পর্যবেক্ষণের আওতায় রাখা প্রয়োজন। মরক্কোর ক্লিনিক গত বুধবার একথা জানিয়েছে। সেখানে তিনি এসব শিশুর জন্ম দেন। খবর এএফপি’র।
মরক্কোর কাসাব্লাঙ্কা নগরীর আনি বোর্জা ক্লিনিকের মুখপাত্র আব্দাল কুদ্দুস হাফসি জানান, এ ৯ শিশু কোন যন্ত্রের সাহায্য ছাড়াই এখন শ্বাসক্রিয়া করতে পারছে এবং তারা শ্বাসযন্ত্রের যন্ত্রণার পর্যায় অতিক্রম করেছে।
তিনি বলেন, শিশুদের টিউবের সাহায্যে খাবার খাওয়ানো হচ্ছে এবং তাদের ওজন ‘উল্লেখযোগ্যভাবে’ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এসব শিশুর ওজন বেড়ে ৮০০ গ্রাম থেকে ১.৪ কেজির(১.৭ থেকে ৩ পাউন্ড) মধ্যে রয়েছে।
২৫ বছর বয়সী মা হালিমা সিজি তার ৫ কন্যা ও ৪ ছেলে সন্তানের কাছে রয়েছেন। মালির উত্তরাঞ্চলের তিমবুক্ত থেকে তাকে মরক্কোর ওই ক্লিনিকে নেয়া হয়।
হাফসি জানান, ক্লিনিকের সহযোগিতা ছাড়া স্বাভাবিক জীবন পেতে তাদের এখনো দেড় থেকে সর্বোচ্চ দুই মাস সময় লাগবে।
খবরে বলা হয়, ২৫ প্যারামেডিকের সহযোগিতায় ১০ চিকিৎসকের একটি দল সিজারের মাধ্যমে এসব শিশুকে মায়ের গর্ভ থেকে বের করেন।
গত ৩০শে মার্চ উন্নত চিকিৎসা সেবা দেয়ার জন্য মালি সরকার এয়ারবাসে করে পশ্চিম আফ্রিকার এ দেশ থেকে সিজিকে মরক্কোতে নিয়ে যায়।
জমজ শিশু জন্মদানের ক্ষেত্রে এটি একটি নতুন রেকর্ড। এর আগে ২০০৯ সালে নাদিয়া সুলেমান নামের আমেরিকান এক নারী ৮ জমজ শিশুর জন্ম দিয়েছিলেন। তখন তার বয়স ছিল ৩৩ বছর।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!