বৃহস্পতিবার, ১৪ মার্চ ২০২৪, ০২:০৯ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

মিশরে বালুর নিচে সাড়ে ৩ হাজার বছরের বেশী প্রাচীন নগরীর সন্ধান

  • আপডেট সময় শনিবার, ১০ এপ্রিল, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ মিশরের দক্ষিণাংশে লুক্সরে বালুর নিচে হারিয়ে যাওয়া তিন হাজার চার’শ বছরের বেশী সময়ের প্রাচীন শহরের সন্ধান পাওয়া গেছে।
মিশরের আর্কিওলোজিক্যাল মিশনের প্রধান জাহিহাওয়াজ গত বৃহস্পতিবার এ কথা জানান। আলবালাদ পত্রিকার রিপোর্টে এ কথা জানানো হয়।
মিশর-বিষয়ক প্রধান পুরাতত্ত্ববিদ হাওয়াজ জানান, ১৮তম ডাইনেস্টির (প্রায় ১৩৮৮-১৩৫১খৃস্টপূর্ব) আমিনহোটেপ তৃতীয়’র শাসনকালে এই শহর তৈরি করা হয়েছিল। রাজা তুতেনখামেনের (১৩৩২-১৩২৩ খৃস্টপূর্ব) মমী আবিষ্কারের পর কয়েক দশক চেষ্টায় এই শহর আবিস্কৃত হলো।
হাওয়াজ জানান, ‘এই নগরীকে বলা হতো এ্যাসেনসিওন অব এ্যাটন এবং নীল নদের পশ্চিম তীরে লুক্সরে মিশর সম্্রাটের প্রধান প্রশাসনিক ও শিল্প অবকাঠামো ছিল।’
‘নগরীর বিভিন্ন সড়কে বিভক্ত ছিল, ভবনগুলোর উচ্চতা ছিল তিন মিটার।’
পুরাতত্ত্ব মিশন প্রধান জানান, ২০২০ সালের সেপ্টেম্বরে এখানে খনন কাজ শুরু হয় এবং সেখানে তুতেনখামেনের সমাধি আবিষ্কৃত হয়েছিল।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!