শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:১৫ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

  • আপডেট সময় সোমবার, ৮ মার্চ, ২০২১

॥বিশেষ প্রতিনিধি॥ যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেস্থ বাংলাদেশ কনস্যুলেট যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করেছে।
চলমান বৈশ্বিক করোনা মহামারী বিশেষ করে লস এঞ্জেলেসে করোনা পরিস্থিতির কারণে স্থানীয় সরকারের স্বাস্থ্য সুরক্ষা বিধি প্রতিপালন করে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ঐতিহাসিক ৭ই মার্চ অনুষ্ঠান আয়োজন করা হয়।
গতকাল ৭ই মার্চ দিবসের শুরুতে কনসাল জেনারেল কর্তৃক জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে ঐতিহাসিক ৭ই মার্চ কর্মসূচীর সূচনা করা হয়। এরপর চ্যান্সেরীর বঙ্গবন্ধু সাংস্কৃতিক কেন্দ্রে স্থাপিত জাতির পিতার মুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। এ সময় কনস্যুলেটের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিতি ছিলেন।
দিবসটি উপলক্ষে ডিজিটাল প্লাটফর্ম জুমে বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনার শুরুতে ধর্মগ্রন্থ থেকে পাঠ করার পর ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে প্রেরিত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী পাঠ করা হয়।
জাতির পিতার ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের উপর আয়োজিত ডিজিটাল প্লাটফর্মের বিশেষ আলোচনায় ইউএস স্টেট ডিপার্টমেন্টের লস এঞ্জেলেস অফিসের আঞ্চলিক পরিচালক Ms. Gretchen Franke বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।
এছাড়াও লস এঞ্জেলেস কান্ট্রির চীফ অব প্রটোকল Ms. Lourdes Saab, ক্যালিফোর্নিয়াস্থ Delano শহরের মেয়র Mr. Bryan Osorio এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা মোস্তাঈন দারা বিল্লাহ্ প্যানেলিষ্ট হিসাবে অংশগ্রহণ করেন।
কনসাল জেনারেল তারেক মোহাম্মদ ডিজিটাল প্লাটফর্ম জুমে আলোচনা সভা পরিচালনা করেন এবং সমাপনী বক্তব্য প্রদান করেন।
আলোচনা সভায় বিশেষ অতিথি ও অন্যান্য বক্তাগণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারের অভূতপূর্ব আর্থ সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। ঐতিহাসিক ৭ই মার্চের উপর পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক প্রস্তুতকৃত একটি প্রামান্য চিত্র অনলাইনে প্রদর্শন করা হয়।
কনসাল জেনারেল তারেক মোহাম্মদ তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে তাঁর অবিস্মরণীয় অবদানের কথা স্মরণ করেন।
তিনি আরো উল্লেখ করেন যে, জাতির পিতার ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের শুরু করেন। তিনি ৭ই মার্চের ভাষণের কতগুলো বিশেষ দিক যেমন ন্যায্য অধিকার প্রতিষ্ঠা, সাম্য ও সম্প্রীতি এবং দেশ ও জাতি গঠনে জনগনের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ ইত্যাদি সার্বজনীন মূল্যবোধের উপর আলোকপাত করেন।
তিনি উল্লেখ করেন যে, জাতির পিতার “স্বপ্নের সোনার বাংলা” গঠনের যাত্রায় বাংলাদেশ অনেকদূর অগ্রসর হয়েছে। তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে সুদৃঢ় বন্ধুত্ব, অর্থনৈতিক ও সামাজিক অংশীদারিত্ব প্রতিষ্ঠার মাধ্যমে দু’দেশের সম্পর্ক আরো উন্নতি ঘটবে বলে আশা প্রকাশ করেন।
কনসাল জেনারেল তারেক মোহাম্মদ অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলকে বিশেষ করে ইউএস স্টেট ডিপার্টমেন্টের লস এঞ্জেলেস অফিসের আঞ্চলিক পরিচালক Ms. Gretchen Frank ও প্যানেলিষ্টদেরকে ডিজিটাল প্লাটফর্মের আলোচনায় অংশগ্রহণ করায় ধন্যবাদ জানান।

 

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!