সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৫:৫৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
ভারতে রেকর্ড সংখ্যক লোক করোনায় সংক্রমিত মিশরে বালুর নিচে সাড়ে ৩ হাজার বছরের বেশী প্রাচীন নগরীর সন্ধান বিশ্বব্যাপী ১দিনে করোনায় নতুন করে ৬ লাখ ৬৭ হাজার আক্রান্ত আর্জেন্টিনায় করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় কারফিউ ঘোষণা পহেলা বৈশাখে জনসমাগম করা যাবে না : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বিশ্ব ব্যাংকের কাছে ৫০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা চেয়েছে অর্থমন্ত্রী কামাল আসন্ন পবিত্র রমজান মাসে অফিসের সময়সীমা পুননির্ধারণ করোনা সংক্রমণ রোধে সরকারী নির্দেশনা বাস্তবায়নে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের আইজিপির নির্দেশ আজ থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২৬শে মার্চকে বাংলাদেশ দিবস ঘোষণা করেছেন ওয়াশিংটন ডিসির মেয়র

কঙ্গোতে অতর্কিত হামলায় নিহত রাষ্ট্রদূতের লাশ ইতালি পৌঁছেছে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে জাতিসংঘ গাড়ি বহরের ওপর অতর্কিত হামলায় নিহত ইতালির রাষ্ট্রদূতের লাশ গত মঙ্গলবার তার নিজ দেশে পৌঁছেছে।
কঙ্গোর পূর্বাঞ্চলে কানিয়ামাহোরো শহরের কাছে গত সোমবারের এ হামলায় রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও(৪৩) প্রাণ হারান।
ডি আর কঙ্গোর প্রেসিডেন্ট একে সন্ত্রাসী হামলা হিসেবে বর্ণনা করেছেন। এ হামলার জন্য রুয়ান্ডার হুতি বিদ্রোহীদের দায়ী করা হচ্ছে। কিন্তু তারা এ অভিযোগ অস্বীকার করেছে।
কিনসাসা ও বিশ্ব খাদ্য কর্মসূচির সিনিয়র কুটনৈতিক সূত্র জানিয়েছে, রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও বিশ্ব খাদ্য কর্মসূচির আওতায় একটি স্কুলে খাদ্য কর্মসূচি পরিদর্শনে যাওয়ার পথে গোমার কাছে তাদের গাড়িবহর অতর্কিত হামলার শিকার হয়। তিনি প্রথমে আহত ও পরে মারা যান।
এ ছাড়া ওই ঘটনায় প্রাণ হারিয়েছেন রাষ্ট্রদূতের সঙ্গে থাকা তার বডিগার্ড ভিত্তোরিও আয়াকোভাচি। কূটনৈতিক সূত্র বলেছে, হামলায় নিহত তৃতীয়জন গাড়ির চালক।
ইতালির সামরিক বিমানে করে আত্তানাসিও ও ভিত্তোরিও’র লাশ দেশে ফিরিয়ে আনা হয়। জাতীয় পতাকা দিয়ে মোড়ানো তাদের কফিন যখন রোমের সিয়ামপিনো বিমানবন্দরে এসে পৌঁছে তখন সেখানে দেশটির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘিও উপস্থিত ছিলেন।
লুকা আত্তানাসিও ২০১৭ সাল থেকে কঙ্গোয় নিযুক্ত ছিলেন। ওই বছর তাঁকে কঙ্গোয় ইতালির মিশন প্রধান করে পাঠানো হয়। ২০১৯ সালে তাঁকে রাষ্ট্রদূত নিযুক্ত করা হয়। তিনি ২০০৩ সালে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ে কূটনৈতিক কর্মজীবন শুরু করেন। কঙ্গোয় দায়িত্ব পালনের আগে তিনি সুইজারল্যান্ড, মরক্কো ও নাইজেরিয়ায় কূটনীতিকের দায়িত্ব পালন করেন।
ইতালির প্রেসিডেন্ট সার্গিও মেটারেলা একে কাপুরুষোচিত হামলা বলে বর্ণনা করেছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!