সোমবার, ২৫ মার্চ ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

মোদির ঢাকা সফরের আগে জেআরসি, স্বরাষ্ট্র ও বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে

  • আপডেট সময় শনিবার, ৩০ জানুয়ারী, ২০২১

॥আন্তর্জাতিক ডেস্ক॥ মার্চ মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের আগে বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্র সচিব ও বাণিজ্য সচিব পর্যায়ের এবং বহুল প্রত্যাশিত যৌথ নদী কমিশনের(জেআরসি) বৈঠক অনুষ্ঠিত হবে।
গতকাল ২৯শে জানুয়ারী নয়াদিল্লিতে অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত পররাষ্ট্র দপ্তর পরামর্শ সভায় (এফওসি) এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে বৈঠক শেষে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এমইএ) ইস্যুকৃত এক বিবৃতিতে জানানো হয়।
এফওসি’তে উভয় দেশের পররাষ্ট্র সচিবরা তাদের সংশ্লিষ্ট প্রতিনিধিদের নেতৃত্ব দেন। পর্যালোচনা সভায় কোভিড-১৯ সহযোগিতা থেকে শুরু করে নিরাপত্তা ইস্যুসহ দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও দ্বিপক্ষীয় সম্পর্কের পঞ্চাশতম বর্ষপূর্তির অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী মোদি আগামী ২৬শে মার্চ ঢাকা সফর করবেন বলে আশা করা হচ্ছে।
বিবৃতিতে বলা হয়, ‘উভয় পক্ষ ২০২১ সালের মার্চ মাসে শীর্ষ সম্মেলনের আগে পরবর্তী স্বরাষ্ট্র সচিব পর্যায়ের আলোচনা, বাণিজ্য সচিব পর্যায়ের আলোচনা এবং সচিব পর্যায়ে যৌথ নদী কমিশনের বৈঠক করার বিষয়ে একমত হয়েছে।’
তারা ২০২১ সালের মার্চ মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরের প্রস্তুতি এবং দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশতম বার্ষিকী উদযাপন অনুষ্ঠানের বিষয়েও আলোচনা করেছেন।
আলোচনায় কোভিড-১৯ সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, যোগাযোগ, সীমান্ত ব্যবস্থাপনা, পানি বণ্টন, নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতার বিষয় প্রাধান্য পায়। এছাড়া উভয় দেশ বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে অর্জিত অগ্রগতি পর্যালোচনা করেছে।
বিবৃতিতে আরো বলা হয়েছে, ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা এবং বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের যৌথ সভাপতিত্বে বৈঠকটি ‘ফলপ্রসূ’ভাবে অনুষ্ঠিত হয়।
বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সাথে ছিলেন ভারতে বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান, সচিব(পূর্ব) রাষ্ট্রদূত মাশফি শামস এবং পররাষ্ট্র, বাণিজ্য ও পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ।
ভারতীয় প্রতিনিধি দলে পররাষ্ট্র, স্বরাষ্ট্র, বাণিজ্য ও শিল্প, জলশক্তি ও অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ অন্তর্ভুক্ত ছিলেন।
বৈঠকে বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকী, দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশতম বছর এবং বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যৌথভাবে উদযাপনের জন্য চলমান সমন্বয়কে আরো জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হয়।
উভয় পক্ষ চলতি বছর ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলাদেশের তিন বাহিনীর কন্টিজেন্টের অংশগ্রহণের প্রশংসা করেছে।
উভয় পক্ষ এয়ার ট্র্যাভেল বাবল ব্যবস্থা নবায়ন এবং দ্বিপক্ষীয় উন্নয়ন অংশীদারিত্বে লাইন অব ক্রেডিটের দ্রুত বাস্তবায়নের বিষয়টি সন্তোষের সাথে উল্লেখ করেছে।
সচিব মাসুদ বিন মোমেন নয়াদিল্লিতে অবস্থানকালে বিজ্ঞান ভবনে চলমান বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী পরিদর্শন করবেন এবং সুষমা স্বরাজ ইনস্টিটিউট অফ ফরেন সার্ভিসে ভারতীয় পররাষ্ট্র কর্মকর্তা প্রশিক্ষণার্থীদের সাথে মতবিনিময় করবেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!