রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

প্রথম ধাপে আগামী ২৮শে ডিসেম্বর দেশের ২৫টি পৌরসভায় ভোট গ্রহণ

  • আপডেট সময় সোমবার, ২৩ নভেম্বর, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ প্রথম ধাপে আগামী ২৮শে ডিসেম্বর দেশের ২৫টি পৌরসভার ভোট গ্রহণ করা হবে। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে গতকাল ২২শে নভেম্বর সন্ধ্যায় এ নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালযের সিনিয়র সচিব মোঃ আলমগীর।
তিনি জানান, প্রথম ধাপে যেসব পৌরসভায় ভোট হবে সেগুলোতে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১লা ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ৩রা ডিসেম্বর, মনোনয়ন প্রত্যাহারের শেষদিন ১০ই ডিসেম্বর এবং ভোটগ্রহণ করা হবে ২৮শে ডিসেম্বর।
প্রথম ধাপের ২৫টি পৌরসভায় সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।
প্রথম ধাপে যে ২৫ পৌরসভায় ভোটগ্রহণ সেগুলো হলো : পঞ্চগড় জেলার পঞ্চগড়, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রামের কুড়িগ্রাম, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালী, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চাটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গার চুয়াডাঙ্গা, খুলনার চালনা, বরগুনার বেতাগী, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, নেত্রকোনার মদন, মানিকগঞ্জের মানিকগঞ্জ, ঢাকার ধামরাই, গাজীপুরের শ্রীপুর, সুনাগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ এবং চট্টগ্রামের সীতাকুন্ডু।
এসব নির্বাচনে সংশ্লিষ্ট জেলা বা সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তারা রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। শুধু কুষ্টিয়ায় জেলা নির্বাচন কর্মকর্তা না থাকায় এখানে অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন। সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্বপালন করবেন সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং আপীল কর্তৃপক্ষ হিসেবে থাকবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসক।
দেশের পৌরসভা রয়েছে মোট ৩২৯টি। প্রথমধাপের মাধ্যমে পৌরসভা সাধারণ নির্বাচন শুরু হল। ধাপে ধাপে বাকি নির্বাচন হবে। এর মধ্যে ২৮৬টি পৌরসভা নির্বাচন উপযোগি। এরমধ্যে কোনোটি অনুপযোগী হতে পারে, আবার অনুপযোগি থেকে উপযোগী হতে পারে। আর ৪৩টি পৌরসভায় মামলাসহ বিভিন্ন জটিলতা রয়েছে বলেও জানান সচিব।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘কয় ধাপে হবে এটি বলা কঠিন। চেষ্টা করা হবে যতটা কম ধাপে করা যায়। চার-পাঁচটা ধাপ তো লাগবেই।’
আইন অনুযায়ী, মেয়াদ শেষের পূর্ববর্তী ৯০ দিনের মধ্যেই পৌরসভার ভোট করতে হয়।
স্থানীয় সরকার আইন সংশোধনের পর ২০১৫ সালে প্রথম দলীয় প্রতীকে ভোট হয় পৌরসভায়। তখন ২০টি দল ভোটে অংশ নেয়।
সর্বশেষ ২০১৫ সালে ২৪ নভেম্বর পৌর নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ৩৬ দিন সময় দিয়ে ভোটের তারিখ দেয়া হয় ৩০শে ডিসেম্বর। এক দিনে ভোট হয় ২৩৪টি পৌরসভায়। বাকিগুলোয় মেয়াদোত্তীর্ণের তারিখ বিবেচনায় ও বিভিন্ন জটিলতা সেরে ভোট হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!