মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:৩১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে : শিক্ষামন্ত্রী

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ ২০২১ সালের মাধ্যমিক(এসএসসি) ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপুমনি।
তিনি বলেন, করোনাভাইরাসের প্রার্দূভাবের কারণে নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষা হবে কি না তা পরবর্তীতে জানানো হবে।
গতকাল ২১শে অক্টোবর মাধ্যমিকে (ষষ্ঠ, সপ্তম ও নবম শ্রেণির) শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষার মূল্যায়ন বিষয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা জানান।
তিনি বলেন, এমন এক পরিস্থিতির মধ্য দিয়ে আমরা যাচ্ছি যে, এখনই এসএসসি ও এইচএসসি’র পরীক্ষা নিয়ে কিছু বলা যাচ্ছে না। এই বিষয়ে পরে জানানো হবে।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘সংসদ টেলিভিশন ও অনলাইনের অ্যাকসেস এর সাহায্যে আপনারা পড়াশোনা চালিয়ে যাবেন। পরীক্ষা কিছুদিন পরে হলেও প্রস্তুতি ঠিকমতো নিতে হবে।’
জেএসসি ও জেডিসির বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘এই স্তরের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উঠার পর তারা কে কোন বিষয়ে পড়বেন তা নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান ও অভিভাবকরা মতামত দিতে পারেন। আবার পূর্বের ক্লাসে শিক্ষার্থীর ক্লাস মূল্যায়নের ভিত্তিতে তারা যে যে বিভাগে পড়তে চাইবেন সেই বিভাগে পড়তে পারবেন।’
কারিগরি’র নবম, দশম ও একাদশ এর বোর্ড পরীক্ষার বিষয়ে তিনি বলেন, এখানে শিক্ষার্থীর সংখ্যা খুব বেশি বড় নয়, সে ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়ার সুপারিশ রয়েছে। দ্রুত এই বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।
এদিকে শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্টদের শিক্ষার্থীদের অভিভাবকের প্রতি মানবিক হওয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এই দুর্যোগের সময়ে যেসব শিক্ষার্থীর অভিভাবকরা চাকরি হারিয়েছেন তাদের কাছ থেকে সন্তানদের টিউশন ফি আদায়ের ক্ষেত্রে মানবিক হতে পারেন।
তিনি বলেন, করোনাকালে অনেক অভিভাবক চাকরি হারিয়েছেন বা তাদের আয়-রোজগার কমেছে, এক্ষেত্রে তাদের সন্তানদের বেতন আদায়ে যতটা সম্ভব ছাড় দেওয়া, অথবা কিস্তিতে সেই টিউশন ফি নেয়ার বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠান সহযোগিতা করতে পারেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!