শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১০:১৫ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৮০ লাখ ছাড়িয়েছে আজ স্বাধীনতা পুরস্কার প্রদান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইরফান সেলিম কাউন্সিলর পদ থেকে সাময়িক বরখাস্ত নৌ বাহিনীর কর্মকর্তা হামলার সঙ্গে জড়িতদের ছাড় দেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান মাস্ক পরিধান ছাড়া কেউ কোন সেবা পাবে না : রাষ্ট্রীয় নির্দেশ বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত বরেণ্য আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক যুক্তরাষ্ট্রে অস্ট্রাজেনকা ও জে এন্ড জে’র ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল পুনরায় শুরু কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশকে ১শত ভেন্টিলেটর প্রদান করেছে যুক্তরাষ্ট্র ড্রাইভিং লাইসেন্স প্রদানে অনিয়ম রোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার রোহিঙ্গাদের দুর্দশায় মুখ ফিরিয়ে না নিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি যুক্তরাজ্যের আহ্বান

বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ১১ লাখ ছাড়িয়েছে

  • আপডেট সময় রবিবার, ১৮ অক্টোবর, ২০২০

॥আন্তর্জাতিক ডেস্ক॥ বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১১ লাখ ছাড়িয়ে গেছে। গত শুক্রবার গ্রীনিচ মান সময় ১৫০০ টা পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের সরকারী সূত্রের দেয়া তথ্য নিয়ে তৈরী করা এএফপি’র পরিসংখ্যানে একথা বলা হয়।
পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বব্যাপী করোনায় কমপক্ষে ১১ লাখ ৫৬ জনের মৃত্যু হয়েছে এবং ৩ কোটি ৮৯ লাখ ৯৭ হাজার ২৬৭ জন আক্রান্ত হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের দিক থেকে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। বিশ্বের মোট মৃত্যুর প্রতি ৫জনের মধ্যে প্রায় ১জনের মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে এ পর্যন্ত ২ লাখ ১৭ হাজার ৭৯৮ জনের মৃত্যু এবং ৭৯ লাখ ৮৫ হাজার ৩৫৬ জন আক্রান্ত হয়েছে।
মৃতের সংখ্যার দিক থেকে এর পরের অবস্থানে থাকা ব্রাজিলে ১ লাখ ৫২ হাজার ৪৬০ জনের মৃত্যু এবং ৫১ লাখ ৬৯ হাজার ৩৮৬ জন আক্রান্ত, ভারতে ১ লাখ ১২ হাজার ১৬১ জনের মৃত্যু এবং ৭৩ লাখ ৭০ হাজার ৪৬৮ জন আক্রান্ত, মেক্সিকোতে ৮৫ হাজার ২৮৫ জনের মৃত্যু এবং ৮ লাখ ৩৪ হাজার ৯১০ জন আক্রান্ত এবং যুক্তরাজ্যে ৪৩ হাজার ২৯৩ জনের মৃত্যু এবং ৬ লাখ ৭৩ হাজার ৬২২ জন আক্রান্ত হয়েছে।
সারাবিশ্বে ২৪ ঘণ্টায় ৪ লাখ আক্রান্ত : এদিকে বিশ্বব্যাপী গত বৃহস্পতিবার নতুন করে ৪ লাখেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।
একদিনে আক্রান্তের দিক থেকে এটি একটি নতুন রেকর্ড। বিশ্বের বিভিন্ন দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষের দেয়া উপাত্তের উপর ভিত্তি করে তৈরী করা এএফপি’র পরিসংখ্যানে একথা বলা হয়। খবর এএফপি’র।
পরিসংখ্যান অনুযায়ী, ২৪ ঘণ্টায় মোট ৪ লাখ ৪ হাজার ৭৫৮ জন নতুন করে করোনায় আক্রান্ত এবং ৬ হাজার ৮৬ জন প্রাণ হারিয়েছে।
গত মার্চ থেকে এপ্রিল পর্যন্ত মহামারির প্রথম ঢেউয়ের পর এ সংখ্যাকে করোনা পরীক্ষা জোরদারের অংশ হিসেবে ব্যাখ্য করা যেতে পারে।
ইউরোপে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা আগের সপ্তাহের তুলনায় এ সপ্তাহে ৪৪ শতাংশ বেড়ে গেছে। এদিকে যুক্তরাষ্ট্র ও কানাডায় একই সময়ে আক্রান্তের সংখ্যা ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
মহামারির শুরু থেকে প্রাত্যহিক হিসাবে গত বৃহস্পতিবার ইউরোপে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এদিন ইউরোপ মহাদেশে দেড় লাখেরও বেশি লোক আক্রান্ত হয়। এখন মনে করা হচ্ছে এ মহাদেশের বিভিন্ন দেশ করোনার দ্বিতীয় ঢেউয়ে প্রবেশ করেছে।
যুক্তরাষ্ট্রেও করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ফের বাড়তে দেখা যাচ্ছে। দেশটিতে মধ্য-জুলাইয়ে চরম ধাক্কার পর সেপ্টেম্বরে আক্রান্তের সংখ্যা কিছুটা কমতে দেখা যায়।
গত এক সপ্তাহে যুক্তরাষ্ট্রে গড়ে প্রতিদিন ৫০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। বৃহস্পতিবার দেশটিতে ৭০ হাজারের বেশি লোক কোভিড-১৯ এ আক্রান্ত হয়।

 

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!