মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

করোনাভাইরাস মস্তিস্কে সংক্রমিত হয়ে স্মৃতিশক্তি ক্ষতিগ্রস্ত করতে পারে : ব্রাজিলিয়ান গবেষণা

  • আপডেট সময় শনিবার, ১৭ অক্টোবর, ২০২০

॥আন্তর্জাতিক ডেস্ক॥ কোভিড-১৯ সংক্রমনের জন্য দায়ী সার্স-কোভ-২ ভাইরাস (সিভিয়ার এ্যাকিউট রেসপাইরেটরি সিনড্রোম করোনাভাইরাস-২) মস্তিষ্কের টিস্যুগুলোকে এবং করটেক্স কাঠামো ক্ষতিগ্রস্ত করতে পারে। মস্তিষ্কের এই এলাকায় স্মৃতিশক্তি, সচেতনতা এবং ল্যাংগুয়েজ কার্যক্রম পরিচালিত হয়। গত ১৫ই অক্টোবর প্রকাশিত ব্রাজিলিয়ান এক গবেষণা রিপোর্টে এ কথা বলা হয়।
ইউনিভার্সিটি অব ক্যাম্পিনাস(ইউনিক্যাম্প) এর জীবতত্ত্ব ইনস্টিটিউটের প্রফেসর ড্যানিয়েল মার্টিনস ডি সুজা বলেছেন, ‘আমরা প্রথমবারের মতো দেখলাম যে সার্স-কোভ-২ অ্যাস্ট্রোসাইটে প্রতিলিপি তৈরি করতে পারে এবং এটি নিউরণের কার্যকারিতা হ্রাস করতে পারে।
সমীক্ষায় দেখা যায়, করোনাভাইরাস অ্যাস্ট্রোসাইটকে প্রভাবিত করতে পারে, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের প্রচুর কোষ নিস্ক্রিয় করে। যে সব কোষ নিউরনের সমর্থন জোগায়, পুষ্টি সরবরাহ করে, নিউরোট্রান্সমিটার নিয়ন্ত্রন করে, অন্যান্য উপকরণ যেমন পটাশিয়াম সরবরাহ করে।
এতে বলা হয়, কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা যাওয়া ২৬ জনের মস্তিষ্কের টিস্যু নিয়ে পরীক্ষা করে এই ফলাফল পাওয়া যায়।
মার্টিনস সুজা জানান, ইমিউনোহিস্ট্রোকেমিস্ট্রি নামে পরিচিত প্রযুক্তি ব্যবহার করে এই সংক্রমন শনাক্ত করেন, এই প্রক্রিয়ায় টিস্যুতে এন্টিজেনের মাত্রা নিরুপনে এন্টিবডি ব্যবহার করা হয়।
টেস্টে ওই ২৬ জনের নমুনায় ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয় এবং এরমধ্যে ৫ জনের নমুনায় কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত হওয়ার প্রমাণ পাওয়া গেছে।
হালকা কোভিড আক্রান্ত অপর ৮১ জন রোগীর নমুনা পরীক্ষা করে দেখা যায়, এদের এক তৃতীয়াংশ স্নায়ুবিক অথবা নিউরোসাইকিয়াট্রিক লক্ষণ যেমন স্মৃতিশক্তি হ্রাস, ক্লান্তি, মাথাব্যথা, উদ্বেগ এবং অন্যান্য সমস্যা দেখা দিয়েছে।
ন্যাশনাল ল্যাবরেটরি অব বায়োসায়েন্সেস, ফেডারেল ইউনিভার্সিটি অব রিও ডি জেনিরো এবং ডিওর ইনস্টিটিউটের বিজ্ঞানীদের সমন্বয়ে ইউনিক্যাম্প এবং ইউনিভার্সিটি সাও পাওলোর(ইউএসপি) বিজ্ঞানীরা এই গবেষণা পরিচালনা করেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!